কয়লামন্ত্রক

দেশের প্রথম বাণিজ্যিক কয়লা খনির নিলামে ঐতিহাসিক সাফল্যের কারণে রাজ্যগুলি ৬,৬৫৬ কোটি টাকা বছরে রাজস্ব বাবদ আয় করবে : শ্রী প্রহ্লাদ যোশী

Posted On: 09 NOV 2020 7:20PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৯ নভেম্বর, ২০২০

 

কেন্দ্রীয় কয়লা মন্ত্রী শ্রী প্রহ্লাদ যোশী বলেছেন, দেশে প্রথম বাণিজ্যিকভাবে খনির নিলামের সাফল্যে রাজ্যগুলি প্রতি বছর মোট ৬,৬৫৬ কোটি টাকা রাজস্ব আদায় করবে। নতুন দিল্লিতে সাংবাদিকদের সঙ্গে কথা প্রসঙ্গে মন্ত্রী জানিয়েছেন, আজ এই নিলাম প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। ১৯টি খনির সফলভাবে নিলাম হয়েছে, কয়লা খনির নিলামের ইতিহাসে যা  সবথেকে বেশি।

মন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দূরদর্শী নেতৃত্বের কারণে কয়লা ক্ষেত্রকে উন্মুক্ত করে দেওয়া হয়েছে যাতে দেশ কয়লার বিষয়ে আত্মনির্ভর হয়ে উঠতে পারে। প্রধানমন্ত্রী ভারতের প্রথম কয়লা খনির বাণিজ্যিজ উত্তোলনের জন্য নিলাম প্রক্রিয়া ১৮ই জুন সূচনা করেছিলেন।

শ্রী যোশী বলেছেন, নিলাম প্রক্রিয়ায় যথেষ্ট প্রতিযোগিতা দেখা গিয়েছে। বিভিন্ন সংস্থা বিপুল পরিমাণের প্রিমিয়াম দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সবথেকে বেশি প্রিমিয়াম পাওয়া যাবে ৬৬.৭৫ শতাংশ। গড়পরতা হিসেবে ১৯টি খনি থেকে ২৯ শতাংশ প্রিমিয়াম পাওয়া যাবে।

৩৮টি খনিকে এই নিলাম প্রক্রিয়ায় সামিল করা হয়েছিল। এর মধ্যে ১৯টির নিলাম প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, অর্থাৎ ৫০ শতাংশ খনি নিলাম করা গেছে। এর আগে কয়লা খনির নিলামের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ শতাংশ নিলাম করা গিয়েছিল এবং সেই সময় ১১৬টি খনির মধ্যে ৪৫টি খনির নিলাম হয়েছিল।

শ্রী যোশী জানিয়েছেন, নিলাম প্রক্রিয়ায় অংশগ্রহণকারীদের মধ্যে ৬৫ শতাংশই ছিল রিয়েল এস্টেট, পরিকাঠামো নির্মাণ, ওষুধ নির্মাণ শিল্পের মতো সংস্থাগুলি। এর থেকে যে ইতিবাচক দিকটি ফুটে ওঠে সেটি হল, খনি শিল্পের বাইরেও অন্যান্য সংস্থাগুলি এই প্রক্রিয়ায় উৎসাহী হচ্ছে। ৪২টি সংস্থা এই নিলাম প্রক্রিয়ায় অংশ নিয়েছিল তার মধ্যে ন্যালকো এবং অন্ধ্রপ্রদেশ মিনারেল ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড – শুধুমাত্র এই দুটি সংস্থা রাষ্ট্রায়ত্ত। বাকি ৪০টি সংস্থাই বেসরকারি প্রতিষ্ঠান।

যে ১৯টি খনির সফলভাবে নিলাম করা গেছে তার মধ্যে ১১টি খোলা মুখ খনি, পাঁচটি মাটির নিচের খনি আর বাকি তিনটি খনি খোলা মুখ ও মাটির নিচের অর্থাৎ, মিশ্র খনি। এই খনিগুলি মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা, ঝাড়খণ্ড এবং মহারাষ্ট্রে ছড়িয়ে আছে। এগুলি থেকে প্রতি বছর ৫ কোটি ১০ লক্ষ টন কয়লা পাওয়া যাবে।

 

***

 

CG/CB/DM



(Release ID: 1671584) Visitor Counter : 127