নারীওশিশুবিকাশমন্ত্রক

আইসিডিএস কর্মসূচীর আওতায় বর্তমান পুষ্টি বিষয়ে আয়ুষ ব্যবস্থাপনাকে সংযুক্ত করতে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকের সঙ্গে সমঝোতাপত্র স্বাক্ষর করেছে

Posted On: 20 SEP 2020 5:01PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২০ সেপ্টেম্বর, ২০২০

 



কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক অপুষ্টিজনিত সমস্যা নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রীয় আয়ুর্বেদ যোগ, প্রাকৃতিক চিকিৎসা, ইউনানি, সিদ্ধা ও হোমিওপ্যাথি (আয়ুষ) মন্ত্রকের সঙ্গে একটি সমঝোতাপত্র স্বাক্ষর করেছে। আইসিডিএস কর্মসূচীর আওতায় বর্তমান পুষ্টির বিষয়ে আয়ুষ ব্যবস্থাপনাকে সংযুক্ত করতে এই সমঝোতা করা হয়েছে। এই সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ এবং বস্ত্র মন্ত্রী শ্রীমতী স্মৃতি জুবিন ইরানী এবং আয়ুষ মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী শ্রীপাদ ইয়েসো নায়েক। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়।


চুক্তি স্বাক্ষরের বিষয়ে ব্যাখ্যা দিতে গিয়ে স্মৃতি ইরানী জানান, প্রতিটি অঙ্গনওয়ারি কেন্দ্রে পুষ্টি পরিপোষক গাছের উদ্যান গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এমনকি বেশ কয়েকটি অঙ্গনওয়ারি কেন্দ্রে চিকিৎসা শাস্ত্রের সঙ্গে যুক্ত ভেষজ ঔষধি উদ্যান গড়ে তোলা হবে। অঙ্গনওয়ারি কেন্দ্রে মহিলা ও শিশুদের যোগ প্রশিক্ষণের সুবিধা প্রদান করা হবে। বিজ্ঞান এবং আয়ুর্বেদ এক যোগে মহিলা ও শিশুদের ক্ষেত্রে পুষ্টির মানোন্নয়নে বিশেষ সাহায্য করবে বলেও আশা ব্যক্ত করেন তিনি। শ্রী ইয়েসো নায়েক জানান, আয়ুষ চর্চার মধ্যে ভারতীয় ঐতিহ্যের গভীরতা রয়েছে। মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি জানান, এক্ষেত্রে মহিলা ও শিশুদের স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি অপুষ্টিজনিত সমস্যা দূরীকরণে দুই মন্ত্রক এখন থেকে একযোগে কাজ করতে পারবে।


সমঝোতার অঙ্গ হিসেবে আয়ুষ মন্ত্রক অঙ্গনওয়ারি কেন্দ্রগুলিতে মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রকের আওতাধীন আইসিডিএস কর্মসূচীর আওতায় সুবিধাভোগীদের সহায়তা প্রদান করবে। এই দুই মন্ত্রকের মধ্যে সমঝোতা হওয়ার ফলে আয়ুর্বেদ, যোগ এবং অন্যান্য আয়ুষ চর্চার মাধ্যমে অপুষ্টিজনিত সমস্যা মোকাবিলা এবং মহিলা ও শিশুদের সামগ্রিক সুস্থতার ক্ষেত্রে সুনির্দিষ্ট সমাধানের পথ সুগম হবে। অপুষ্টিজনিত সমস্যা মোকাবিলা ক্ষেত্রে অঙ্গনওয়ারি কেন্দ্রগুলিতে আয়ুষ ব্যবস্থাপনা কার্যকর করা হবে। প্রাথমিকভাবে কয়েকটি রাজ্যে ১,০০০টি অঙ্গনওয়ারি কেন্দ্রে এই ব্যবস্থাপনা চালু করা হবে। এমনকি ভেষজ উদ্যান তৈরির বিষয়গুলিও অঙ্গনওয়ারি কেন্দ্রের সুবিধাভোগীদের হাতে-কলমে শেখানো হবে, যাতে তাঁরা বাড়িতেও এই উদ্যান গড়ে তুলতে পারেন। একই সঙ্গে অঙ্গনওয়ারি কেন্দ্রে যোগচর্চার প্রশিক্ষণও দেওয়া হবে।

 



CG/SS/SKD



(Release ID: 1657175) Visitor Counter : 195