অসামরিকবিমানপরিবহণমন্ত্রক
azadi ka amrit mahotsav

উড়ান পরিষেবা স্বাভাবিক করা এবং বিমান যাত্রীদের সহায়তায় উদ্যোগী সরকার

प्रविष्टि तिथि: 07 DEC 2025 5:08PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৭ ডিসেম্বর, ২০২৫

 

উড়ান পরিষেবা- বর্তমান পরিস্থিতি

ইন্ডিগোর পরিষেবা বিঘ্নিত হওয়ার জেরে উদ্ভুত পরিস্থিতি এবং বিমান যাত্রীদের দুর্ভোগের মোকাবিলায় বিশেষভাবে উদ্যোগী অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। দেশে উড়ান চলাচল দ্রুত স্বাভাবিক হচ্ছে। ইন্ডিগো ছাড়া অন্য সব অভ্যন্তরীণ উড়ান সংস্থাগুলির কাজকর্ম স্বাভাবিক। ইন্ডিগোর পরিষেবাও আজ অনেকটা স্বাভাবিক হয়েছে। ৫.১২.২৫ তারিখে এই সংস্থার ৭০৬টি বিমান আকাশে ওড়ে এবং সেই সংখ্যা ৬.১২.২৫ তারিখে বেড়ে হয়েছে ১,৫৬৫। আজ সংখ্যাটি ১,৬৫০-এ দাঁড়াবে বলে মনে করা হচ্ছে। 

বিমান ভাড়া নিয়ন্ত্রণ এবং যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত মাশুল আদায় রোধ   

একের পর এক উড়ান বাতিল হওয়ায় টিকিটের দাম সাময়িকভাবে বেড়ে যাওয়ার প্রেক্ষিতে মন্ত্রক তাৎক্ষণিক ভিত্তিতে বিমান ভাড়ার ঊর্ধ্বসীমা বেঁধে দিয়েছে। এর ফলে যেসব রুটে ভাড়া নাগালের বাইরে চলে গিয়েছিল, সেখানে তা নাগালের মধ্যে এসেছে। পুনর্মাজিত মাশুল কাঠামো কঠোরভাবে মেনে চলতে নির্দেশ দেওয়া হয়েছে সব উড়ান সংস্থাকে। 

ভাড়া ফেরত এবং উড়ানের সময় পরিবর্তনের প্রেক্ষিতে যাত্রীদের উপযুক্ত সহায়তা

বিমান যাত্রীদের আর্থিক স্বার্থ সুরক্ষিত রাখতে, ইন্ডিগো সংস্থাকে বাতিল হওয়া বা অতিরিক্ত বিলম্বে চলা রুটগুলির যাত্রীদের আজ সন্ধ্যে ৮টার মধ্যে ভাড়া ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ওই সংস্থা এখনও পর্যন্ত মোট ৬১০ কোটি টাকা ফেরত দিয়েছে যাত্রীদের। উড়ান বাতিল হলে বা অতিরিক্ত দেরির ক্ষেত্রে যাত্রার সময় পরিবর্তনের জন্য যাত্রীদের মাশুল গুনতে হবে না। এইসব বিষয়ে সহায়তা কেন্দ্রও গড়ে তোলা হয়েছে। 

মালপত্র ফেরত দেওয়া

পরিষেবা বিঘ্নিত হওয়ায় যেসব যাত্রীর মালপত্র তাঁদের নাগালের বাইরে চলে গেছে, সেসব তাঁদের ফেরত দিতে হবে ৪৮ ঘণ্টার মধ্যে। ধারাবাহিকভাবে এই প্রক্রিয়ার বিষয়ে তাঁদের অবগত করে যেতে হবে। এই নির্দেশের পর ইন্ডিগো গতকাল পর্যন্ত সারা দেশে ৩০০০ লাগেজ যাত্রীদের হাতে ফিরিয়ে দিয়েছে। 

উড়ান চলাচল এবং বিমান বন্দরের সহায়তা

দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, আমেদাবাদ এবং গোয়ার বিমান বন্দরগুলিতে পরিস্থিতি আজ স্বাভাবিক। চেক ইন, সিকিউরিটি কিংবা বোর্ডিং-এর জায়গায় ভিড় ছিল না। বিমান বন্দর এবং সিআইএসএফ-এর কর্মীরা সবসময়ই যাত্রীদের সহায়তা দিয়ে যাচ্ছেন। 

তাৎক্ষণিক নজরদারি এবং পদক্ষেপ

মন্ত্রকের ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম সারা দেশে উড়ান চলাচল, বিমান বন্দরের পরিস্থিতি এবং যাত্রীদের সহায়তার দিকে নজর রেখে চলেছে। যাত্রীদের টেলিফোনে সাড়া দেওয়া হচ্ছে বিলম্ব না করেই। বিমান কর্মীদের কাজের সময়, যাত্রীদের পরিষেবা প্রভৃতি বিষয়ে সতর্ক নজর রেখে চলেছেন বিমান বন্দরগুলিতে মোতায়েন দায়িত্বপ্রাপ্তরা। 

যাত্রীদের পাশে থাকার বার্তা

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জানিয়ে দিয়েছে যাত্রী সুরক্ষায় সরকার সদা তৎপর। পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক না হওয়া পর্যন্ত নজরদারি এবং প্রয়োজনীয় পদক্ষেপের ক্ষেত্রে কোনও খামতি রাখা হবে না। সব কিছু সময় মতো জানিয়ে দেওয়া হবে বিমান যাত্রীদের। 

 

SC/AC/NS


(रिलीज़ आईडी: 2200292) आगंतुक पटल : 6
इस विज्ञप्ति को इन भाषाओं में पढ़ें: English , Urdu , हिन्दी , Marathi , Odia