PIB Headquarters
azadi ka amrit mahotsav

শহরের কেন্দ্র থেকে গ্রামীণ প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত

কেভিএস এবং এনভিএস শিক্ষায় সমতা আনছে

Posted On: 10 NOV 2025 2:12PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১০ নভেম্বর ২০২৫


মূল বিষয়

২০২৫ সালের অক্টোবর মাসে, সমগ্র দেশে ১,২৯০-টি কেন্দ্রীয় বিদ্যালয় কার্যকর রয়েছে।
ভারত সরকার আগামী নয় বছরের মধ্যে ৫৭-টি নতুন কেন্দ্রীয় বিদ্যালয় খোলার অনুমোদন দিয়েছে, যার জন্য আনুমানিক ৫,৮৬২.৫৫ কোটি টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে।
২০২৫ সালের অক্টোবর মাস পর্যন্ত, সারা দেশে ৬৬২-টি নবোদয় বিদ্যালয় আছে।
২০২৪-২৫ সালের জন্য, নবোদয় বিদ্যালয় সমিতির স্কুলগুলির জন্য সাহায্য-অনুদান হিসাবে ৫,৩৭০.৭৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।

সূচনা

ভারতের শিক্ষাব্যবস্থা দেশের ভবিষ্যৎ নির্মাণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি লক্ষ লক্ষ শিক্ষার্থীর মধ্যে জ্ঞান, দক্ষতা এবং মূল্যবোধের জন্ম দেয়, যা সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের ভিত্তিপ্রস্তর হিসাবে কাজ করে। এই কাঠামোর মধ্যে, কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন এবং জওহর নবোদয় বিদ্যালয় ভারত সরকারের শিক্ষা মন্ত্রকের অধীনে স্বতন্ত্র সংস্থা হিসাবে কাজ করে। দুটি সংস্থাই সারা দেশে উচ্চ-মানের, সমতাপূর্ণ শিক্ষা প্রদানে নিবেদিত।
কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের প্রাথমিক লক্ষ্য কেন্দ্রীয় সরকারি কর্মচারী, যাদের কর্মক্ষেত্রে বদলি হয়, প্রতিরক্ষা ও আধাসামরিক বাহিনীর সদস্য, রাজ্য সরকারি কর্মচারী, এবং অন্যান্য সাধারণ শ্রেণী ও একক কন্যা সন্তানদের অগ্রাধিকারের ভিত্তিতে অভিন্ন ও গুণগত মানের শিক্ষা প্রদান করা। এর পাশাপাশি, জাতীয় শিক্ষানীতি  ২০২০-এর সঙ্গে সামঞ্জস্য রেখে জাতীয় সংহতি এবং শিক্ষাগত উৎকর্ষতা বৃদ্ধি করাও এর উদ্দেশ্য।

অন্যদিকে, নবোদয় বিদ্যালয় সমিতি মেধা-ভিত্তিক নির্বাচনের মাধ্যমে প্রতিভাবান গ্রামীণ শিশুদের বিনামূল্যে আবাসিক শিক্ষা প্রদান করে। এর উদ্দেশ্য হল, শহুরে-গ্রামীণ শিক্ষাগত ব্যবধান দূর করা এবং সামগ্রিক বিকাশকে উৎসাহিত করা, যা এনইপি ২০২০-র সাথে সঙ্গতিপূর্ণ।
সব মিলিয়ে, এই প্রতিষ্ঠানগুলি দেশের বিভিন্ন ভৌগোলিক অঞ্চল জুড়ে ১৫ লক্ষেরও বেশি ছাত্রছাত্রীকে পরিষেবা প্রদান করে, যা ভারতের স্কুল শিক্ষাব্যবস্থায় অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি এবং সমতার ক্ষেত্রে অবদান রাখে।

ঐতিহাসিক প্রেক্ষাপট
কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের স্কুলগুলি, যা সাধারণত কেন্দ্রীয় বিদ্যালয় নামে পরিচিত, তাদের সূচনা থেকেই সরকারি কর্মচারীদের সন্তানদের জন্য গুণগত মানের শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।
অন্য দিকে, নবোদয় বিদ্যালয় সমিতির অধীনে থাকা স্কুলগুলি, যা নবোদয় বিদ্যালয় নামে পরিচিত, বিনামূল্যে আবাসিক শিক্ষার মাধ্যমে গ্রামীণ প্রতিভাকে শক্তিশালী করার জন্য কাজ করে। উভয় প্রতিষ্ঠানই সিবিএসই-র পাঠ্যক্রম অনুসরণ করে, যা সামগ্রিক শিক্ষা এবং জাতীয় সংহতিকে উৎসাহিত করে।

কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন
১৯৬৩ সালের নভেম্বর মাসে প্রতিষ্ঠিত (২০২৫ সালে যা ৬২ বছরে পদার্পণ করছে), কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন-এর উৎপত্তি ১৯৬২ সালের সেন্ট্রাল স্কুলস অর্গানাইজেশন থেকে। ঘন ঘন স্থান পরিবর্তনের মধ্যে একটি অভিন্ন শিক্ষা কার্যক্রম প্রদান করে, বদলিযোগ্য এবং বদলি-অযোগ্য সরকারি কর্মচারীদের সন্তানদের শিক্ষাগত চাহিদা মেটানোই এই কেভি স্কুলগুলির লক্ষ্য।
সাম্প্রতিক বছরগুলিতে, কেভিএস একটি দেশব্যাপী সংযোগে পরিণত হয়েছে, যেখানে বিভিন্ন মন্ত্রক, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রস্তাবের ভিত্তিতে ক্রমাগত সম্প্রসারণ ঘটেছে, এবং বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে কম পরিষেবা-প্রাপ্ত এলাকাগুলিকে। সমস্ত কেন্দ্রীয় বিদ্যালয় সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন অনুমোদিত এবং তারা জাতীয় পাঠ্যক্রম কাঠামো ২০২৩ এবং সর্বশেষ নির্দেশিকা মেনে বালবাটিকা ১, ২ ও ৩ এবং প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রম অনুসরণ করে। এই পাঠ্যক্রম শিক্ষাবিদ্যা, সহপাঠ্যক্রমিক কার্যকলাপ এবং দক্ষতা-ভিত্তিক শিক্ষার উপর জোর দিয়ে সামগ্রিক বিকাশের উপর গুরুত্ব দেয়।

নবোদয় বিদ্যালয় সমিতি
ন্যাশনাল পলিসি অন এডুকেশন-১৯৮৬-র অধীনে ১৯৮৬ সালেই চালু হওয়া এনভিএস  সিবিএসই-এর সঙ্গে যুক্ত আবাসিক এবং সহ-শিক্ষা ব্যবস্থার মাধ্যমে গ্রামীণ প্রতিভাকে উৎসাহিত করার জন্য দুটি পাইলট স্কুল নিয়ে কাজ শুরু করে। এর লক্ষ্য  গ্রামীণ পটভূমির প্রতিভাবান শিশুদের, তাদের আর্থ-সামাজিক পটভূমি নির্বিশেষে, বিনামূল্যে উচ্চ-মানের শিক্ষা প্রদান করা। ২০২৫ সালের অক্টোবর মাস পর্যন্ত, সারা দেশে ৬৬২-টি নবোদয় বিদ্যালয় বর্তমানে কার্যকর রয়েছে। এনভিএস-এর সমস্ত স্কুল ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সিবিএসই-এর পাঠ্যক্রম অনুসরণ করে। জাতীয় পাঠ্যক্রম কাঠামোর নির্দেশিকা মেনে বহুভাষিকতা এবং সাংস্কৃতিক সংহতি প্রচারের জন্য এই স্কুলগুলিতে ত্রিভাষা সূত্র (আঞ্চলিক ভাষা, হিন্দি/ইংরেজি এবং ছাত্র স্থানান্তরের সঙ্গে যুক্ত একটি তৃতীয় আধুনিক ভারতীয় ভাষা) কার্যকর করা হয়।

শহুরে সুবিধা বনাম গ্রামীণ প্রতিরোধ ক্ষমতা: কেভিএস এবং এনভিএস-এর পরিকাঠামোগত বাস্তবতা

কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন এবং নবোদয় বিদ্যালয় সমিতি উভয়ই বিজ্ঞান বিষয়ের জন্য পরীক্ষাগার, গ্রন্থাগার এবং খেলার মাঠের মত সুবিধার জন্য সিবিএসই-এর নিয়মাবলী মেনে চলে। তাদের নিজস্ব পরিকাঠামো তাদের কার্যকারী অগ্রাধিকারগুলিকে প্রতিফলিত করে, যেমন - কেভিএস উন্নত প্রযুক্তির একীকরণের জন্য শহুরে সুযোগের সুবিধা নেয় এবং এনভিএস স্বনির্ভরতার জন্য গ্রামীণ কাঠামোকে শক্তিশালী করে।

অর্থায়নের ভিত্তি: কৌশলগত বরাদ্দের মাধ্যমে বৃদ্ধি বজায় রাখা
কেন্দ্রীয় সরকারের বাজেট সহায়তা কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের স্কুলগুলির কার্যকারিতা বজায় রাখা এবং সম্প্রসারণ নিশ্চিত করে।

নবোদয় বিদ্যালয়ের জন্য, অর্থায়ন প্রধানত আবাসিক পরিচালনা এবং গ্রামীণ নির্মাণের উপর জোর দেয়, যেখানে ২০২৪-২৫ সালের জন্য সাহায্য-অনুদান হিসাবে ৫,৩৭০.৭৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও, ২০২৪ সালের ১ এপ্রিলের প্রারম্ভিক উদ্বৃত্ত হিসাবে থাকা ৫৮৫.৩৪ কোটি টাকাও ২০২৪-২৫ আর্থিক বছরে ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল। পাশাপাশি, এই বছরটিতে ৪৪.৭০ কোটি টাকার অভ্যন্তরীণ প্রাপ্তিও সংগৃহীত হয়েছিল। এইভাবে, ২০২৪-২৫ আর্থিক বছরে নবোদয় বিদ্যালয়গুলির কাছে মোট ৬,০০২.৮৩ কোটি টাকা উপলব্ধ ছিল।

২০২৫ সালের লক্ষ্যমাত্রা : সম্প্রসারণ ও ডিজিটাল অগ্রগতির সূচনা

২০২৫ সালে, কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (কেভিএস) এবং নবোদয় বিদ্যালয় সমিতি (এনভিএস) জাতীয় শিক্ষানীতি  ২০২০-এর ভিত্তিকে শক্তিশালী করে নীতি-নির্দেশিত বৃদ্ধি এবং প্রযুক্তির প্রবেশ অব্যাহত রেখেছে। এই উন্নয়নগুলি শুধুমাত্র ভৌত ধারণক্ষমতাকে বৃদ্ধি করে না,  বরং শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করার উদ্দেশ্যে নতুন শিক্ষণ পদ্ধতিও প্রবর্তন করে।

২০২৫ সালের ১ অক্টোবর, কেন্দ্রীয় মন্ত্রিসভা দেশজুড়ে ৫৭-টি নতুন সিভিল-সেক্টর কেভি স্থাপনের অনুমোদন দিয়েছে। এর জন্য ২০২৬-২৭ অর্থবর্ষ থেকে শুরু করে পরবর্তী নয় বছরের জন্য আনুমানিক ৫,৮৬২.৫৫ কোটি টাকা মোট ব্যয় বরাদ্দ করা হয়েছে।
এই মোট তহবিলের মধ্যে মূলধন ব্যয়ের (জমি, ভবন, সরঞ্জাম) জন্য ২,৫৮৫.৫২ কোটি টাকা এবং পরিচালনা ব্যয়ের জন্য ৩,২৭৭.০৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই উদ্যোগটির লক্ষ্য কম পরিষেবা -প্রাপ্ত জেলাগুলিকে গুরুত্ব দেওয়া, শিক্ষার্থীদের জন্য সুযোগ বৃদ্ধি করা এবং বহুভাষিকতা ও দক্ষতা একীকরণের মত জাতীয় শিক্ষানীতির লক্ষ্যগুলিকে শক্তিশালী করা। এর পাশাপাশি, পিএম স্কুলস ফর রাইজিং ইন্ডিয়া (পিএম শ্রী) প্রকল্পের অধীনে ৯১৩-টি কেভিকে উন্নত করা হয়েছে। এগুলিকে কার্যকলাপ - ভিত্তিক শিক্ষণ স্থান , ডিজিটাল রিসোর্স হাব এবং নেতৃত্ব বিকাশের কর্মসূচির মত সুবিধা সহ আদর্শ প্রতিষ্ঠানে রূপান্তরিত করা হয়েছে, যাতে তারা জাতীয় শিক্ষানীতির সামগ্রিক দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করতে পারে।

নবোদয় বিদ্যালয়গুলির জন্য, ২০২৪ সালের ৬ ডিসেম্বর সরকার ২৮-টি নতুন নবোদয় বিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছে। এর জন্য ২০২৪-২০২৫ থেকে ২০২৮-২০২৯ পর্যন্ত পাঁচ বছরের জন্য মোট ২,৩৫৯.৮২ কোটি টাকা ব্যয় বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে মূলধন ব্যয় বাবদ ১,৯৪৪.১৯ কোটি টাকা এবং পরিচালনা ব্যয় বাবদ ৪১৫.৬৩ কোটি টাকা অন্তর্ভুক্ত রয়েছে।

ডিজিটাল ভোর: প্রযুক্তির মাধ্যমে শ্রেণীকক্ষকে শক্তিশালী করা
কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন এবং নবোদয় বিদ্যালয় সমিতি উভয় স্কুলই ২০২৫ সালে অত্যাধুনিক ডিজিটাল উদ্যোগ চালু করেছে, যা শিক্ষাকে গণতান্ত্রিক করতে  পিএম শ্রীর সমন্বয়কে কাজে লাগিয়েছে। কেভিএস-এর বিস্তৃত আইসিটি  কাঠামো, যা ২০২৫ সালের অক্টোবরে আপডেট করা হয়েছে, স্কুলগুলির ৯০%-কে স্মার্ট শ্রেণীকক্ষ, এআই-চালিত অ্যাডাপ্টিভ লার্নিং সরঞ্জাম এবং ভার্চুয়াল ল্যাবের মাধ্যমে সজ্জিত করেছে। এটি দীক্ষা (DIKSHA) প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যক্তিগতকৃত এবং এনইপি - র সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বিষয়বস্তু সরবরাহের জন্য হাইব্রিড সেশন চালু করতে সক্ষম করেছে।
নবোদয় বিদ্যালয় (এনভি) স্মার্ট শ্রেণীকক্ষের মাধ্যমে এই প্রতিশ্রুতির উপর জোর দেয়। বর্তমানে এনভি - গুলিতে গবেষণাগার সহ মোট ৯,৪১৭-টি স্মার্ট শ্রেণীকক্ষ স্থাপন করা হয়েছে। ৩১১-টি এনভি - তে উৎসর্গীকৃত লিজড লাইন ইন্টারনেট সংযোগ রয়েছে এবং বাকি এনভিগুলিতে ব্রডব্যান্ড সংযোগ রয়েছে। এছাড়াও, স্থায়ী ক্যাম্পাসে অবস্থিত সমস্ত এনভিতে একটি উৎসর্গীকৃত কম্পিউটার ল্যাবরেটরি আছে। আইটি পরিকাঠামো শক্তিশালী করার জন্য, এনভিএস প্রতিটি নবোদয় বিদ্যালয়ের প্রয়োজনীয়তা অনুসারে ডেস্কটপ/ল্যাপটপ সরবরাহ করার জন্য কাজ করছে। বর্তমানে, প্রতিটি এনভিতে আনুমানিক ৪০-টি করে ডেস্কটপ রয়েছে, যার ফলে সমস্ত এনভি মিলিয়ে মোট প্রায় ২৬,১১৮-টি ডেস্কটপ রয়েছে। পিএম শ্রী প্রকল্পের অধীনে ৩১২-টি ডিজিটাল ল্যাঙ্গুয়েজ ল্যাব স্থাপন করা হয়েছে, এবং এর সঙ্গে সিবিএসই সিএসআর  প্রকল্পের অধীনে ১০০-টি ইংরেজি এবং ১০০-টি হিন্দি ল্যাঙ্গুয়েজ ল্যাবও স্থাপন করা হয়েছে।

পিএমশ্রী স্কীম : কেভিএস ও এনভিএস কে জাতীয় শিক্ষানীতির উৎকর্ষতার দিকে অগ্রসর করা
২০২৫ সালের সম্প্রসারণ এবং ডিজিটাল সমন্বয়ের গতিকে ধরে রেখে, প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া (পিএম শ্রী) প্রকল্পটি এক রূপান্তরমূলক স্তম্ভ হিসাবে দাঁড়িয়ে আছে, যা নির্বাচিত কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (কেভিএস) এবং নবোদয় বিদ্যালয় সমিতি (এনভিএস)-এর প্রতিষ্ঠানগুলিকে জাতীয় শিক্ষানীতি ২০২০-এর আদর্শ উদাহরণ হিসাবে উন্নীত করছে। ২০২২ সালে পাঁচ বছরের জন্য (২০২২-২০২৭) ২৭,৩৬০ কোটি টাকা ব্যয়ে চালু হওয়া এই উদ্যোগটির লক্ষ্য হল ২০২৭ সালের মধ্যে ১৪,৫০০-টিরও বেশি স্কুলকে সামগ্রিক শিক্ষাকেন্দ্রে রূপান্তরিত করা। এই স্কুলগুলি নিকটবর্তী প্রতিষ্ঠানগুলিকে মেন্টরিং করার পাশাপাশি এনইপি - এর সমতা, গুণগত মান এবং উদ্ভাবনকে তুলে ধরবে। বহুবিভাগীয় পাঠ্যক্রম, অভিজ্ঞতা - ভিত্তিক শিক্ষা এবং স্থিতিশীল অনুশীলনগুলিকে অন্তর্ভুক্ত করার মাধ্যমে, পিএম শ্রী পরিকাঠামোগত এবং শিক্ষাবিজ্ঞানের ব্যবধানগুলি দূর করছে, যার ফলে কেভিএস - এর শহর-কেন্দ্রিক স্থিতিশীলতা এবং এনভি-এর গ্রামীণ ক্ষমতায়ন নির্বিঘ্নে জাতীয় লক্ষ্যগুলির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হচ্ছে।

শক্তির সমন্বয় সাধন: কেভিএস ও এনভিএস-এ পিএম শ্রী-এর উপযোগী প্রভাব
কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (কেভিএস)-এ, পিএম শ্রী আপগ্রেডগুলি ৯১৩-টি স্কুলে উন্নত শিক্ষণ পদ্ধতি সন্নিবেশিত করার মাধ্যমে বদলিযোগ্য এবং বদলি-অযোগ্য সরকারি পরিবারগুলির সেবায় সংস্থাটির ভূমিকা বাড়িয়ে তোলে। ফলস্বরূপ, এটি কার্যকলাপ-ভিত্তিক নির্দেশ, ডিজিটাল সম্পদ এবং নেতৃত্ব বিকাশের সুযোগ দ্বারা সমৃদ্ধ প্রাণবন্ত শিক্ষার পরিবেশ তৈরি করে। এই উন্নতিগুলি, যার মধ্যে ইকো-ক্লাব এবং ভোকেশনাল পরীক্ষাগার অন্তর্ভুক্ত, সরাসরি জাতীয় শিক্ষানীতির মৌলিক সংখ্যাজ্ঞান ও সাক্ষরতার উপর দেওয়া গুরুত্বকে সমর্থন করে। বর্তমানে, বেশিরভাগ পিএম শ্রী কেভি স্কুলে স্মার্ট শ্রেণীকক্ষ এবং ব্যক্তিগতকৃত শিক্ষার জন্য এআই সরঞ্জাম রয়েছে, যা শহুরে কেন্দ্র জুড়ে আনুমানিক ১০ লক্ষ শিক্ষার্থীকে সুবিধা প্রদান করছে।

জাতীয় শিক্ষানীতি (এনইপি) ২০২০-এর সঙ্গে সামঞ্জস্য রেখে, প্রায় সমস্ত নবোদয় বিদ্যালয়কে পিএম শ্রী  স্কুল হিসাবে স্বীকৃতি দেওয়া হয়েছে, যার বর্তমান সংখ্যা ৬২০। এই স্কুলগুলি মডেল প্রতিষ্ঠান হিসাবে কাজ করছে এবং অন্যান্য বিদ্যালয়ের জন্য একটি মানদণ্ড স্থাপন করছে। এই প্রকল্পটি গ্রামীণ প্রতিভার লালনকে এনইপি-র সমতার উপর গুরুত্বের সঙ্গে সংযুক্ত করে, যেখানে বিদ্যালয়গুলি ডিজিটাল দক্ষতা কেন্দ্র এবং সাংস্কৃতিক আদান-প্রদান কর্মসূচীর মাধ্যমে উদ্ভাবনী কেন্দ্রে রূপান্তরিত হচ্ছে। এই সহযোগিতা শিক্ষাগত ফলাফলের উন্নতি করে এবং জাতীয় সংহতিকে উৎসাহিত করে, যার ফলে কেভিএস এবং এনভিএস একটি দক্ষ, ঐক্যবদ্ধ ভারত গড়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকায় রয়েছে।

ভিত্তিই প্রথম: কেভিএস, এনভিএস এবং বালবাটিকা কাঠামোর মধ্যে শৈশবের প্রাথমিক শিক্ষার (ইসিসিই) বয়ন
উচ্চ-স্তরের শিক্ষাকে যখন ডিজিটাল ও পরিকাঠামোগত অগ্রগতি শক্তিশালী করছে, তখন শৈশবের প্রাথমিক যত্ন ও শিক্ষা (ECCE) ভিত্তিপ্রস্তর হিসাবে উঠে আসছে। এটি ৩ থেকে ৮ বছর বয়সী শিশুদের জ্ঞান, সামাজিক – আবেগজনিত এবং শারীরিক বিকাশের লক্ষ্যে জাতীয় শিক্ষানীতি ২০২০-র সামগ্রিক বিকাশের দৃষ্টিভঙ্গির সঙ্গে কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনকে সামঞ্জস্যপূর্ণ করে। জাতীয় শিক্ষানীতি শৈশবের প্রাথমিক যত্ন ও শিক্ষার জন্য জাতীয় পাঠ্যক্রমিক এবং শিক্ষাবিদ্যা কাঠামোর মাধ্যমে একটি খেলা-ভিত্তিক, বহুভাষিক ইসিসিই পাঠ্যক্রম বাধ্যতামূলক করেছে, যা তৃতীয় শ্রেণীর মধ্যে মৌলিক সাক্ষরতা এবং সংখ্যাজ্ঞান অর্জনের জন্য আনন্দময় শিক্ষার উপর জোর দেয়। এই কর্মসূচীর বিশ্বজনীন গ্রহণযোগ্যতা ২০৩০ সালের মধ্যে অর্জনের লক্ষ্য রাখা হয়েছে। এই ভিত্তিগত স্তরটি কেন্দ্রীয় বিদ্যালয়গুলির শিক্ষাব্যবস্থার সঙ্গে সহজে মিশে যায়, যা তরুণ শিক্ষার্থীদের মসৃণ রূপান্তরের জন্য প্রস্তুত করে এবং একই সঙ্গে কম পরিষেবা-প্রাপ্ত এলাকাগুলিতে সমতার বিষয়টি নিশ্চিত করে।

শিশুদের মনের লালন: 

কেভিএস-এ বালবাটিকার ভূমিকা এবং এনভিএস-এর সঙ্গে বৃহত্তর ইসিসিই সমন্বয়

কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (কেভিএস) তার বালবাটিকা কর্মসূচির মাধ্যমে শৈশবের প্রাথমিক যত্ন ও শিক্ষার পথপ্রদর্শক, এটি ৫০৫-টি স্কুলে চালু রয়েছে। এই কর্মসূচি খেলা, শিল্প এবং প্রাথমিক সাক্ষরতাকে মিশ্রিত করে কার্যকলাপ-ভিত্তিক মডিউলের মাধ্যমে প্রস্তুতিমূলক দক্ষতার উপর জোর দেয়, যা আনুষ্ঠানিক স্কুলে প্রবেশের আগে হাজার হাজার শিক্ষার্থীকে চাপমুক্ত পরিবেশে নথিভুক্ত করছে। ২০২৫ সালে অনুমোদিত ৫৭-টি নতুন কেভি সহ সাম্প্রতিক সম্প্রসারণগুলিতে শুরু থেকেই বালবাটিকা অন্তর্ভুক্ত করা হচ্ছে, যা সম্ভাব্যভাবে ১৩,৬৮০ জন বালবাটিকা ১, ২ ও ৩-এর শিক্ষার্থীকে ধারণ করতে পারে (প্রতিটি স্কুলে ২৪০ জন ছাত্রের আদর্শ মান অনুযায়ী)। এটি জাতীয় শিক্ষানীতির  ৫+৩+৩+৪ কাঠামো এবং ভিন্নভাবে সক্ষম শিশুদের জন্য ৩% সংরক্ষণের মাধ্যমে অন্তর্ভুক্তিকরণকে শক্তিশালী করছে।

যদিও নবোদয় বিদ্যালয় সমিতি  প্রধানত ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পরিষেবা দেয়, তবুও এটি প্রবেশ-স্তরের পাঠ্যক্রমগুলিতে ভিত্তিগত প্রতিকারমূলক শিক্ষা অন্তর্ভুক্ত করার মাধ্যমে শৈশবের প্রাথমিক যত্ন ও শিক্ষাকে পরিপূরক করে তোলে। এটি গ্রামীণ ব্যবধান কমানোর জন্য বৃত্তিমূলক এবং ডিজিটাল বিষয়গুলির প্রবর্তনের উপর জাতীয় শিক্ষানীতির যে জোর রয়েছে, তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, যা প্রাথমিক দক্ষতার উপর ভিত্তি করে গড়ে ওঠে। ফলস্বরূপ, এমন একটি ধারাবাহিকতা তৈরি হয় যেখানে বালবাটিকা থেকে পাশ করা শিক্ষার্থীরা মেধা-ভিত্তিক এনভি ভর্তি প্রক্রিয়ায় যোগ দিতে পারে, যার মাধ্যমে তাদের সামগ্রিক বিকাশ বজায় থাকে। এই সমন্বিত দৃষ্টিভঙ্গি ন্যায়সঙ্গত প্রাথমিক ভিত্তি নিশ্চিত করে এবং উভয় ব্যবস্থার ১৫ লক্ষেরও বেশি শিক্ষার্থীকে জ্ঞান-নির্ভর ভবিষ্যতে সফল হওয়ার জন্য ক্ষমতায়ন করে।

উপসংহার: 

ভারতের ভবিষ্যতের জন্য একটি একীভূত শিক্ষাগত ঐতিহ্য গড়ে তোলা
মূলত, কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (কেভিএস) এবং নবোদয় বিদ্যালয় সমিতি (এনভিএস) ন্যায্য, রূপান্তরমূলক শিক্ষার প্রতি ভারত সরকারের অটল অঙ্গীকারের প্রমাণ বহন করে, যা শহুরে সুবিধা এবং গ্রামীণ ক্ষমতায়নকে একত্রিত করে ২০২৫ সালে ১৬.৫ লক্ষেরও বেশি শিক্ষার্থীকে পরিষেবা দিচ্ছে। নির্বিঘ্নে শিক্ষার ধারাবাহিকতা নিশ্চিত করতে কেভিএস প্রতিষ্ঠিত হয় ১৯৬৩ সালে, আর গ্রামীণ ভারতে মেধা -ভিত্তিক সুযোগ সুবিধা বাড়াতে এনভিএস চালু হয় ১৯৮৬ সালে। শক্তিশালী পরিকাঠামো, কৌশলগত অর্থায়ন এবং ৫৭-টি নতুন কেভি ও ২৮-টি নতুন এনভি স্থাপনের মতো ২০২৫ সালের পরিকল্পিত সম্প্রসারণগুলির মাধ্যমে, উভয় প্রতিষ্ঠানই এনইপি ২০২০- এর সামগ্রিক, দক্ষতা-কেন্দ্রিক শিক্ষার দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। ১,২১৩-টি স্কুলে পিএম শ্রীর মাধ্যমে উন্নতি এবং বালবাটিকার মাধ্যমে শৈশবের প্রাথমিক শিক্ষার সমন্বয়ে তারা ডিজিটাল ব্যবধান কমায়, জাতীয় সংহতি বাড়ায় এবং ভবিষ্যতের নেতা তৈরি করে, যার ফলে প্রতিটি শিশু একটি প্রাণবন্ত, অন্তর্ভুক্তিমূলক ভারতের জন্য অবদান রাখতে পারে।
তথ্যসূত্র

Press Information Bureau:

https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2173548

https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2081688

https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2091737

https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1857410

https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2173548#:~:text=State/UTs/Ministries/Departments,13.62%20lakh%20(approx.)

https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2081688#:~:text=As%20on%20date%2C%20there%20are,education%20is%20accessible%20to%20all

https://www.pib.gov.in/PressReleaseIframePage.aspx?PRID=1857409

 

Kendriya Vidyalay Sangathan:

https://www.facebook.com/KVSHQ/

https://kvsangathan.nic.in/%e0%a4%95%e0%a5%87-%e0%a4%b5%e0%a4%bf-%e0%a4%b8%e0%a4%82-%e0%a4%aa%e0%a4%b0%e0%a4%bf%e0%a4%95%e0%a4%b2%e0%a5%8d%e0%a4%aa%e0%a4%a8%e0%a4%be-%e0%a4%8f%e0%a4%b5%e0%a4%82-%e0%a4%89%e0%a4%a6%e0%a5%8d/

https://cdnbbsr.s3waas.gov.in/s32d2ca7eedf739ef4c3800713ec482e1a/uploads/2024/02/2024021425.pdf

https://cdnbbsr.s3waas.gov.in/s32d2ca7eedf739ef4c3800713ec482e1a/uploads/2023/11/2023112463.pdf

https://kvsangathan.nic.in/%e0%a4%aa%e0%a5%80%e0%a4%8f%e0%a4%ae-%e0%a4%b6%e0%a5%8d%e0%a4%b0%e0%a5%80-%e0%a4%b8%e0%a5%8d%e0%a4%95%e0%a5%82%e0%a4%b2/

https://kvsangathan.nic.in/en/bal-vatika/

https://kvsangathan.nic.in/en/admission-guidelines/

https://kvsangathan.nic.in/en/ict-infrastructure/

https://kvsangathan.nic.in/en/pm-shri-schools/

https://kvsangathan.nic.in/

https://kvsangathan.nic.in/en/kvs-vision-and-mission/

https://kvsangathan.nic.in/en/syllabus/?_archive=1

https://balvatika.kvs.gov.in/participated-kendriya-vidyalaya

https://bsfbagafa.kvs.ac.in/en/bal-vatika/#:~:text=Balvatika%20in%20Kendriya%20Vidyalayas%20(KVs,foundational%20base%20for%20lifelong%20learning

https://balvatika.kvs.gov.in/participated-kendriya-vidyalaya

https://cdnbbsr.s3waas.gov.in/s3kv059b7bb73d948b38d0ac3e1f8f5515/uploads/2024/07/2024070674.pdf

 

Navodaya Vidyalaya Samiti:

https://navodaya.gov.in/nvs/nvs-school/GODDA/en/academics/Computer-education-ICT/

https://navodaya.gov.in/nvs/en/About-Us/Establishment-of-JNVs/

https://navodaya.gov.in/nvs/en/Academic/Student-Profile/

https://navodaya.gov.in/nvs/nvs-school/DHANBAD/en/academics/Computer-education-ICT/

https://navodaya.gov.in/nvs/en/Academic/Academic-Excellance/

https://navodaya.gov.in/nvs/en/About-Us/Vision-Mission/#:~:text=Navodaya%20Vidyalaya%20Scheme,the%20best%20of%20rural%20talent

PM Shri:

https://pmshrischools.education.gov.in/

 

Ministry of Education:

https://dsel.education.gov.in/en/pm-shri-schools

 

Central Board of Secondary Education:

https://cbseacademic.nic.in/web_material/Curriculum16/SrSecondary/Initial%20pages.pdf

 

Others:

https://news.samsung.com/in/samsung-smart-school-to-take-digital-education-to-less-privileged-students-in-remotest-parts-of-india-with-smart-classes-at-80-more-navodaya-schools#:~:text=JNV%20schools%20are%20run%20by,digital%20literacy%20to%20rural%20India.%E2%80%9D

From Urban Hubs to Rural Heartlands

 

SSS/AS.....


(Release ID: 2188460) Visitor Counter : 4