যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

অবাঞ্চিত ফোনকল এবং এসএমএস নিয়ন্ত্রণ

Posted On: 12 MAR 2025 1:43PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১২ মার্চ, ২০২৫ 

 

ভারতের টেলিকম নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া – ট্রাই) অবাঞ্ছিত ফোনকল এবং এসএমএস নিয়ন্ত্রণের জন্য নানাধরনের উদ্যোগ গ্রহণ করেছে। সংস্থাটি ২০১৮ সালে বাণিজ্যিক কারণে গ্রাহকদের টেলিযোগাযোগ ব্যবস্থাপনার মাধ্যমে তথ্য প্রদানের ক্ষেত্রে অবাঞ্ছিত বাণিজ্যিক ফোনকল সংক্রান্ত নিয়মাবলীতে ১২ ফেব্রুয়ারি কিছু সংশোধন এনেছে। এই সংশোধন অনুসারে, একজন টেলিফোন গ্রাহক সবধরনের বাণিজ্যিক ফোনকল ব্লক করতে পারেন অথবা তাঁর চাহিদা অনুসারে কিছু ফোনকল ব্লক করতে পারেন। এক্ষেত্রে 1909 নম্বরে ফোন করে বা এসএমএস পাঠিয়ে অভিযোগ দায়ের করা যাবে।  
অবাঞ্ছিত বাণিজ্যিক ফোনকল সংক্রান্ত নিয়মাবলী যেসব টেলিমার্কেটিং সংস্থাগুলি লঙ্ঘন করেছে, সেই সংস্থাগুলিকে কালো তালিকাভুক্ত করা হচ্ছে। যেসব টেলিমার্কেটিং সংস্থাগুলি নিবন্ধীকৃত নয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এক্ষেত্রে প্রথমে সংশ্লিষ্ট সংস্থাগুলিকে সতর্ক করা হয়। যদি তারা নিয়ম ক্রমাগত লঙ্ঘন করে, তা হলে নম্বরটি বাতিল করে দেওয়া হয়। এছাড়াও, কোনও সংস্থা যদি বারবার সতর্ক করা সত্বেও গ্রাহকদের ফোন বা এসএমএস করে, তা হলে ঐ সংস্থাগুলিকে আর্থিক জরিমানা করা হয়। 
লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন যোগাযোগ ও গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী ডঃ পেম্মাসানি চন্দ্রশেখর।  

 

SC/CB/SB


(Release ID: 2110759) Visitor Counter : 16


Read this release in: English , Urdu , Hindi