প্রতিরক্ষামন্ত্রক

দার্জিলিং–এর ব্যাঙডুবিতে ‘সমাধান অভিযান’-এর আয়োজন করেছে প্রাক্তন সেনাকর্মী কল্যাণ দফতর

Posted On: 15 MAY 2024 7:36PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ১৫ মে , ২০২৪

 

পশ্চিমবঙ্গের দার্জিলিং-এর সেনা শিবিরে জনসচেতনতা প্রসারের উদ্দেশ্যে ‘সমাধান অভিযান’-এর আয়োজন করে প্রাক্তন সেনা কর্মী দফতর। অভিযান চলাকালীন প্রাক্তনীদের সঙ্গে আলাপচারিতায় প্রাক্তন সেনাকর্মী কল্যাণ দফতরের সচিব ডঃ নীতেন চন্দ্র সেনাকর্মীদের কল্যাণে সরকারের দায়বদ্ধতার কথা পুনরায় ব্যক্ত করেন। 

দফতরের বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচিগুলি পাওয়ার ক্ষেত্রে সুবিধা অসুবিধার বিষয়ে জানতে চেয়ে ডঃ নীতেন চন্দ্র রাজ্য ও জেলা সৈনিক বোর্ড, ইসিএইচএস এবং দফতরের অধীন অন্য সংস্থাগুলিকে প্রাক্তন সেনাকর্মীদের সমস্যা সমাধানে দ্রুত যোগাযোগ ও সমন্বয় ব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দেন। প্রাক্তনীদের জন্য সরকারের অবিরাম সহায়তার কথা পুনরায় জানান তিনি।
 
দফতরের বিভিন্ন কল্যাণমূলক কর্মসূচি সম্পর্কে প্রাক্তন সেনাকর্মীদের ক্ষোভ এবং অভিযোগের দ্রুত নিষ্পত্তির জন্য এবং প্রাক্তন সেনাকর্মী ও তাদের পরিবারের আত্মত্যাগকে সম্মান জানাতে এই ‘সমাধান অভিযান’-এর উদ্যোগ নেওয়া হয়েছে।  

সক্রিয় যোগাযোগ এবং সদর্থক আলোচনার মাধ্যমে প্রাক্তন সেনাকর্মীদের জন্য একটি সহায়ক পরিবেশ গঠন করার লক্ষ্যে এই অভিযান যাতে প্রাক্তন সেনাকর্মীরা সমাজে ইতিবাচক অবদান রাখতে পারেন।

অভিযানের সময়ে ডিজি রিসেটলমেন্ট, মেজর জেনারেল ভিকে সিং, প্রাক্তন সেনাকর্মীদের বিভিন্ন পুনর্বাসন কর্মসূচি সম্পর্কে বিস্তারিতভাবে জানান। তিনি প্রাক্তনদের উদ্যোগপতি হিসেবে কাজকর্মের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানান।

দার্জিলিং এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ ও বিহারের জেলাগুলি থেকে বহু প্রাক্তন সেনাকর্মী ‘সমাধান অভিযান’-এ উপস্থিত হন এবং স্পর্শ অবসর ভাতা, স্বাস্থ্য পরিষেবা সহ বিভিন্ন বিষয়ে তাদের অভিযোগের নিষ্পত্তি করা হয়।


PG/ AP /SG



(Release ID: 2020812) Visitor Counter : 16


Read this release in: English , Urdu , Hindi , Tamil