শিল্পওবাণিজ্যমন্ত্রক

২০২৩-এ অক্টোবরে ভারতের মোট রপ্তানির পরিমাণ ৬২.২৬ বিলিয়ন ডলার হবে বলে ধরা হয়েছে; ২০২২-এর অক্টোবরের ৫৬.৯০ ডলার থেকে ৯.৪৩ শতাংশ বেশি

Posted On: 15 NOV 2023 2:45PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৫ নভেম্বর, ২০২৩

 

২০২৩-এর অক্টোবরে ভারতের মোট রপ্তানির (পণ্য ও পরিষেবা) পরিমাণ ৬২.২৬ বিলিয়ন মার্কিন ডলার হবে বলে প্রাথমিক হিসেবে ধরা হয়েছে, যা ২০২২-এর অক্টোবরের থেকে ৯.৪৩ শতাংশ বেশি। ২০২৩-এর অক্টোবরে আমদানির পরিমাণ ধরা হয়েছে ৭৯.৩৫ বিলিয়ন ডলার। এটি ২০২২-এর অক্টোবরের তুলনায় ১১.১০ শতাংশ বেশি। 

২০২৩-এর এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে পণ্য ও পরিষেবা সহ ভারতের মোট রপ্তানির পরিমাণ ধরা হয়েছে ৪৩৭.৫৪ বিলিয়ন ডলার। ২০২২-এ ওই একই সময়ের থেকে ১.৬১ শতাংশ কম। ২০২৩-এর এপ্রিল থেকে অক্টোবরে মোট আমদানির পরিমাণ ধরা হয়েছে ৪৯৫.১৭ বিলিয়ন ডলার। যা ২০২২-এর একই সময়ের তুলনায় ৭.৩৭ শতাংশ কম। 

২০২৩-এর অক্টোবরে পণ্য রপ্তানি হয়েছে ৩৩.৫৭ বিলিয়ন ডলার মূল্যের। ২০২২-এর অক্টোবরে যার পরিমাণ ছিল ৩১.৬০ বিলিয়ন ডলার। 

২০২৩-এর অক্টোবরে পণ্য আমদানি হয়েছে ৬৫.০৩ বিলিয়ন ডলার। ২০২২-এর অক্টোবরে এর পরিমাণ ছিল ৫৭.৯১ বিলিয়ন ডলার। 

২০২৩-এর এপ্রিল থেকে অক্টোবর পণ্য রপ্তানি হয়েছে ২৪৪.৮৯ বিলিয়ন ডলার মূল্যের। ২০২২-এর এপ্রিল থেকে অক্টোবরে এই পরিমাণ ছিল ২৬৩.৩৩ বিলিয়ন ডলার। 

২০২৩-এর এপ্রিল থেকে অক্টোবর ৩৯১.৯৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্য আমদানি হয়েছে। ২০২২-এর এপ্রিল থেকে অক্টোবরে এই পরিমাণ ছিল ৪৩০.৪৭ ডলার।

২০২৩-এর এপ্রিল থেকে অক্টোবরে পণ্য ক্ষেত্রে বাণিজ্য ঘাটতির পরিমাণ ১৪৭.০৭ বিলিয়ন ডলার দাঁড়াবে বলে ধরা হয়েছে। ২০২২-এর এপ্রিল থেকে অক্টোবরে এই পরিমাণ ছিল ১৬৭.১৪ বিলিয়ন ডলার। 

২০২৩-এর এপ্রিল থেকে অক্টোবরে পরিষেবা রপ্তানির পরিমাণ ১৯২.৬৫ বিলিয়ন ডলার। ২০২২-এর এপ্রিল থেকে অক্টোবরে এই পরিমাণ ছিল ১৮১.৩৭ বিলিয়ন ডলার। বৃদ্ধির হার ৬.২২ শতাংশ। 

এপ্রিল থেকে অক্টোবরে সার্বিক বাণিজ্যিক ঘাটতি হ্রাস পেয়েছে ৩৫.৮৬ শতাংশ। পণ্য ক্ষেত্রে বাণিজ্যিক ঘাটতিও কমেছে। ২০২২-এর এপ্রিল থেকে অক্টোবরে এই পরিমাণ ছিল ১৬৭.১৪ বিলিয়ন ডলার। ২০২৩-এর এপ্রিল থেকে অক্টোবরে এই ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ১৪৭.০৭ বিলিয়ন ডলার। 

বৃদ্ধি ঘটেছে নন-পেট্রোলিয়াম এবং নন-জেমস ও গহনা রপ্তানি ক্ষেত্রেও। এই বৃদ্ধির হার ১১.৭৪ শতাংশ। ২০২২-এ অক্টোবরে রপ্তানির পরিমাণ ছিল ২১.৯৯ বিলিয়ন ডলার। ২০২৩-এর অক্টোবরে এর পরিমাণ দাঁড়িয়েছে ২৪.৫৭ বিলিয়ন ডলার। 

২০২৩-এর অক্টোবরে রপ্তানি বৃদ্ধির মূল কারণ ওষুধ ও রাসায়নিক, ইঞ্জিনিয়ারিং পণ্য, ইলেকট্রনিক পণ্য, সুতিবস্ত্র ইত্যাদি, পোষাক-আশাক, লৌহ আকরিক, সেরামিক ও কাঁচের দ্রব্য এবং মাংশ, দুগ্ধ ও পোল্ট্রিজাত দ্রব্য রপ্তানি বৃদ্ধি। 

২০২২-এর অক্টোবরের তুলনায় ২০২৩-এর অক্টোবরে ওষুধ রপ্তানি বেড়েছে ২৯.৩১ শতাংশ। ইঞ্জিনিয়ারিং পণ্য রপ্তানি বৃদ্ধি পেয়েছে ৭.২ শতাংশ, ইলেকট্রনিক পণ্য বৃদ্ধি পয়েছে ২৮.২৩ শতাংশ। 

অক্টোবর ২০২৩-এও বৃদ্ধি পেয়েছে কৃষিজাত পণ্যের রপ্তানি। যেমন, সিরিয়েল প্রস্তুতি ও বিভিন্ন ধরনের প্রক্রিয়াজাত পণ্য (৪০.৯৫ শতাংশ), তৈলবীজ (২৯.৭ শাতংশ), ফল ও সব্জি (২৪.৪৮ শতাংশ), তৈলজাত খাদ্য (১৭.৩২ শতাংশ), মশলা (১০.৭৮ শতাংশ), কফি (৮.৪৫ শতাংশ), চা (৪.১২ শতাংশ), কাজু (৩.২৯ শতাংশ)। 


PG/AP/AS



(Release ID: 1977375) Visitor Counter : 506


Read this release in: English , Urdu , Marathi , Hindi