তথ্যওসম্প্রচারমন্ত্রক
azadi ka amrit mahotsav

তথ্য ও সম্প্রচার মন্ত্রক সর্বাত্মক “ডিজিটাল বিজ্ঞাপন নীতি-২০২৩” অনুমোদন করেছে

ডিজিটাল ক্ষেত্রে সরকারি প্রসার আরও বৃহত্তর করতে এই নীতি পরিকাঠামো সহায়ক হয়ে উঠবে

Posted On: 10 NOV 2023 12:06PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ১০ নভেম্বর, ২০২৩

 

    তথ্য ও সম্প্রচার মন্ত্রক যুগান্তকারী ডিজিটাল বিজ্ঞাপন নীতি-২০২৩ অনুমোদন করেছে। ডিজিটাল গণমাধ্যম পরিসরে প্রচারাভিযানকে জোরদার করতে ভারত সরকারের বিজ্ঞাপন শাখা সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশনকে আরও বেশি সক্ষম ও শক্তিশালী করে তুলতে এই নীতি বিশেষ ভাবে সহায়ক হবে। গণমাধ্যমের ব্যবহারিক ক্ষেত্রে ক্রমবর্ধমান ডিজিটাইজেশনের সুযোগ যেভাবে উন্মোচিত হচ্ছে তাতে ভারত সরকারের নীতি, কর্মসূচি এবং প্রকল্পকে ঘিরে সচেতনতা গড়তে এবং তথ্য পূরণে এই নীতি বিশেষ নির্ণায়ক হয়ে উঠবে। 
    ডিজিটাল বিশ্বে যে বৃহৎ গ্রাহক সংখ্যা তৈরি হয়েছে সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে তাদের কাছে পৌঁছোতে প্রযুক্তি নির্ভর জনকেন্দ্রিক বার্তা প্রসারের লক্ষ্যে তা বিশেষ সহায়ক হবে। এর ফলে ব্যয় সাশ্রয়ের পাশাপাশি জনকেন্দ্রিক প্রচারাভিযানকে জোরালো করে তোলাও সম্ভব হবে। সাম্প্রতিক বছরগুলিতে গণমাধ্যমের শ্রোতাদের ডিজিটাল মাধ্যমের দিকে ঝোঁক উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ভারত সরকারের ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচি ইন্টারনেট, সামাজিক মাধ্যম এবং ডিজিটাল গণমাধ্যম মঞ্চে সাধারণ মানুষকে অনেক বেশি করে আকৃষ্ট করছে। ট্রাই-এর পরিসংখ্যান মতো ভারতীয় টেলিকম পরিষেবার সম্পাদন সূচক জানুয়ারি থেকে মার্চ ২০২৩ অনুযায়ী, দেশে মার্চ মাস পর্যন্ত ৮৮ কোটি মানুষের কাছে ইন্টারনেট পরিষেবা পৌঁছেছে এবং টেলিকম গ্রাহকের সংখ্যা মার্চ মাসের পরিসংখ্যান অনুযায়ী ১১৭ কোটি ২০ লক্ষ। এই নীতি, চাহিদার নিরিখে ওটিটি এবং ভিডিও ক্ষেত্রে সংস্থা এবং সংগঠনগুলিকে তালিকাভুক্ত করতে সিবিসি-কে অনেক বেশি করে সক্ষমতা প্রদান করবে। ইন্টারনেট ওয়েবসাইটগুলিকে তালিকাভুক্ত করতে বাস্তবসম্মত প্রক্রিয়া গ্রহণের পাশাপাশি সিবিসি এই প্রথম মোবাইল পরিষেবা প্রদানকারীদের মাধ্যমে সরকারের জনপরিষেবা ভিত্তিক প্রচারাভিযান সংক্রান্ত বার্তা পৌঁছে দিতেও সক্ষম হবে। জনবার্তালাপের ক্ষেত্রে সামাজিক মাধ্যম বিশেষ জনপ্রিয় হয়ে ওঠায় এই সব মঞ্চে সরকারি ক্লায়েন্টদের বিজ্ঞাপনের সুযোগ করে দেওয়ার অধিকার সিবিসি পাবে। ডিজিটাল গণমাধ্যম সংস্থাগুলিকে তালিকাভুক্ত করে বিভিন্ন মঞ্চের মাধ্যমে তার প্রসার বৃদ্ধি করতে এই নীতি সিবিসিকে অধিকার প্রদান করবে।  
    ডিজিটাল ভূ-মণ্ডলের গতিশীল প্রক্রিয়াকে স্বীকৃতি দিয়ে এই নীতির মাধ্যমে সিবিসিকেও অধিকার প্রদান করা হবে যাতে ডিজিটাল ক্ষেত্রে অনুমোদিত সংগঠিত কমিটির মাধ্যমে নতুন এবং উদ্ভাবনী যোগাযোগ মঞ্চে তা জায়গা করে নিতে পারে। ডিজিটাল বিজ্ঞাপন নীতি ২০২৩-এ প্রতিযোগিতামূলক দরপত্র চালু করা হবে যার মাধ্যমে মূল্যনির্ধারণ, স্বচ্ছ্বতা এবং সক্ষমতা বজায় রাখা সম্ভব হয়। এই প্রক্রিয়ার মাধ্যমে যে দর নির্ধারিত হবে তা সমস্ত অনুমোদিত সংস্থাগুলির জন্য ৩ বছরের জন্য বহাল থাকবে। 
    বর্তমানে ভারত সরকারের বেশিরভাগ মন্ত্রক/দফতরগুলির সুনির্দিষ্ট লক্ষ্যে সোশ্যাল মিডিয়া হ্যান্ডলার রয়েছে যার মাধ্যমে অনায়াসে অনেক বেশি সংখ্যায় ভিডিও এবং তথ্য পরিসংখ্যান গড়ে তোলা সম্ভব। তবে এগুলি বর্তমানে এই সব হ্যান্ডলারদের সুনির্দিষ্ট গ্রাহকদের কাছেই কেবল পৌঁছতে পারে। সরকারের মন্ত্রক এবং দফতরগুলির অধিকতর প্রসার কর্মসূচির লক্ষ্য, তথ্য ও সম্প্রচার এবং সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশনের মাধ্যমে সহজবোধ্যভাবে সব গণমাধ্যমে সরকারি বিজ্ঞাপন পৌঁছে দেওয়া। সমস্ত স্তরের অংশীদারদের সঙ্গে বিস্তারিত আলোচনার পর এই ডিজিটাল বিজ্ঞাপন নীতি-২০২৩ রূপায়ণ করা হয়েছে। এই নীতি রূপায়ণের বিচার্য হিসেবে ভারত সরকারের ডিজিটাল প্রসারের পথ নির্দেশিকা এবং নাগরিকদের উন্নত তথ্যপ্রদানের বিষয়টিকে সামনে রাখা হয়েছে।
    সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন-সিবিসি কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে কাজ করে। ভারত সরকারের বিভিন্ন কর্মসূচি, প্রকল্প এবং নীতি সংক্রান্ত তথ্য প্রদান এবং জনসচেতনতা গড়ে তোলাই এর উদ্দেশ্য। সিবিসির দায়বদ্ধতা হল গণমাধ্যমের পরিবর্তিত পরিমন্ডলে নিজেদের গ্রহণযোগ্যতা বজায় রেখে নতুন প্রযুক্তিকে হাতিয়ার করে বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছনো।

PG/AB /SG


(Release ID: 1976205) Visitor Counter : 161