মানবসম্পদবিকাশমন্ত্রক

সরকারের ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগ গ্রামীণ এলাকায় শিক্ষার সুযোগ সুবিধায় বৈপ্লবিক পরিবর্তন নিয়ে এসেছে

Posted On: 02 AUG 2023 4:38PM by PIB Kolkata

নতুনদিল্লি ২রা অগাষ্ট


ভারত সরকারের বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রক ডিজিটাল সুযোগ সুবিধা সুনিশ্চিত করা, ডিজিটাল অন্তর্ভুক্তি, ডিজিটাল স্বশক্তিকরণ এবং ডিজিটাল বিভাজনে সেতু বন্ধনের মাধ্যমে ভারতকে একটি জ্ঞান ভিত্তিক অর্থনীতি ও ডিজিটাল ক্ষমতা ভিত্তিক সমাজে পরিবর্তিত করার লক্ষ্য নিয়ে ‘ডিজিটাল ইন্ডিয়া’ কর্মসূচি চালু করেছে ।
এই লক্ষ্য অর্জনে বিশেষত গ্রামীণ, উপজাতি এবং প্রত্যন্ত অঞ্চলে শিক্ষা মন্ত্রক পিএম ই-বিদ্যার আওতায় ডিটিএইচ চ্যানেলের পাশাপাশি ওয়েব প্ল্যাটফর্মগুলির মাধ্যমে উচ্চমানের শিক্ষামূলক কর্মসূচি চালু করেছে । জাতীয় ডিজিটাল পরিকাঠামো দীক্ষা, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বিদ্যালয়স্তরে শিক্ষায় মান সম্পন্ন ই-বিষয়বস্তু প্রদান করেছে । বিদ্যালয় শিক্ষায় ১২ টি ডিটিএইচ চ্যানেল এবং উচ্চশিক্ষায় ২২ টি স্বয়ম প্রভা চ্যানেল ইতিমধ্যেই কাজ শুরু করেছে । ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট বরাদ্দ অনুযায়ী ১২ টি ডিটিএইচ চ্যানেল বাড়িয়ে ২০০ টি পিএম ই-বিদ্যা ডিটিএইচ টিভি চ্যানেল করা হবে । স্বয়ম হল একটি জাতীয়স্তরের এমওওসি প্ল্যাটফর্ম । স্বয়ম পোর্টালে ১০ হাজার ৪৫১ টি পাঠ্যক্রম রয়েছে । এই পাঠ্যক্রমের মধ্যে এনসিইআরটি-র ২৫৭ টি এবং এনআইওএস-এর ৪৩১ টি পাঠ্যক্রম রয়েছে । এনসিইআরটি-র পাঠ্যক্রমের জন্য ৪.১ লক্ষ শিক্ষার্থী নাম নথিভুক্ত করেছে । এনআইওএস পাঠ্যক্রমে ৩৪ লক্ষেরও বেশি শিক্ষার্থী নাম নথিভুক্ত করেছে । 
ডিজিটাল ভারতের দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের জন্য আত্মনির্ভর ভারত অভিযানের অঙ্গ হিসেবে পিএম ই-বিদ্যার আওতায় শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল, অন লাইন, অন এয়ার ব্যবস্থাপনায় সমস্ত প্রয়াস নেওয়া হয়েছে ।
রাজ্যসভায় আজ এক লিখিত উত্তরে এই তথ্য দিয়েছেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী শ্রীমতি অন্নপূর্ণা দেবী ।
AC/SS/CS



(Release ID: 1945292) Visitor Counter : 63


Read this release in: English , Urdu , Tamil , Telugu