বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

দেশে গবেষণা পরিকাঠামোকে শক্তিশালী করে তুলতে সংসদে ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন বিল, ২০২৩ পেশে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভায়

Posted On: 28 JUN 2023 3:50PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৮ জুন, ২০২৩ 


প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা আজ  ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন বিল (এনআরএফ), ২০২৩ সংসদে পেশে অনুমোদন দিয়েছে। অনুমোদিত বিলটি এনআরএফ প্রতিষ্ঠার পথ প্রশস্ত করবে, যা গবেষণা ও উন্নয়নের বিষয়ে প্রচার বৃদ্ধি করবে এবং ভারতে কলেজ, বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, গবেষণা ও উন্নয়নমূলক পরীক্ষাগারগুলিতে গবেষণা ও উদ্ভাবনের সংস্কৃতির বিষয়ে উৎসাহ যোগাবে। 

এই বিলটি সংসদে অনুমোদনের পর এনআরএফ প্রতিষ্ঠিত হবে, জাতীয় শিক্ষা নীতি (এনইপি) – এর সুপারিশ অনুসারে একটি নিয়ামক সংস্থা  দেশে বৈজ্ঞানিক গবেষণার উচ্চস্তরীয় কৌশলগত দিক নির্দেশ করবে। এর জন্য ৫ বছরে (২০২৩-২০২৮) আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৫০ হাজার কোটি টাকা। 

এনআরএফ – এর প্রশাসনিক বিভাগ হবে বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর, যা গবেষক ও বিভিন্ন বিষয়ের পেশাদারদের সমন্বয়ে গঠিত একটি গভর্নিং বোর্ড দ্বারা নিয়ন্ত্রিত হবে। যেহুতু, এনআরএফ – এর পরিধি বিস্তৃত, সমস্ত মন্ত্রকে এর প্রভাব রয়েছে, তাই প্রধানমন্ত্রী পদাধিকার বলে এই বোর্ডের সভাপতি হবেন। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী এবং শিক্ষা মন্ত্রী পদাধিকার বলে সহ-সভাপতি হবেন। এনআরএফ – এর কাজ ভারত সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার সভাপতিত্বে একটি কার্যনির্বাহী পর্ষদ দ্বারা পরিচালিত হবে।
এনআরএফ শিল্প সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারের বিভিন্ন দপ্তর এবং গবেষণা প্রতিষ্ঠানগুলির মধ্যে সমন্বয় গড়ে তুলবে। 
 
CG/SS/SB



(Release ID: 1935998) Visitor Counter : 242