ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

আমদানি না পৌঁছনো পর্যন্ত নিজস্ব মজুত থেকে বাজারে অড়হর ডাল ছাড়বে কেন্দ্রীয় সরকার; অনলাইনে নিলামের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন মিল মালিকরাও

ন্যায্য দামে ক্রেতাদের কাছে অড়হর ডাল পৌঁছে দেওয়ার উদ্যোগ

Posted On: 27 JUN 2023 12:02PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৭ জুন, ২০২৩

 

ভারতে আমদানি করা অড়হর ডালের জোগান পর্যাপ্ত না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় সরকার নিজস্ব মজুত থেকেই পর্যায়ক্রমে এবং সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা রেখে এই ডাল বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি অনলাইনে নিলামে যাতে উপযুক্ত মিল মালিকরা এই ডাল সংগ্রহ করতে পারেন, সেজন্য জাতীয় কৃষি সমবায় বিপণন ফেডারেশন (এনএএফইডি) এবং জাতীয় সমবায় ক্রেতা ফেডারেশন (এনসিসিএফ)-কে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক, খাদ্য ও গণবন্টন মন্ত্রকের অধীনস্থ ক্রেতা বিষয়ক দপ্তরকে। 

চাহিদা অনুযায়ী ক্রেতারা যাতে ন্যায্য দামে অড়হর ডাল কিনতে পারেন, সেদিকে লক্ষ্য রেখে উপযুক্ত পরিমাণে ডাল নিলাম করা হবে। 

কালোবাজারি ও মজুতদারি রুখতে অত্যাবশ্যক পণ্য আইন, ১৯৫৫ অনুযায়ী, চলতি বছরের ২ জুন অড়হর ও বিউলির ডালের মজুতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের নির্দেশিকায় ২০২৩ সালের ৩১ অক্টোবর পর্যন্ত অড়হর ও বিউলির ডালের মজুতের ক্ষেত্রে সবকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মজুতের সীমা বেঁধে দেওয়া হয়েছে। 

এই দুটি ডালের প্রতিটির ক্ষেত্রে পাইকারি ব্যবসায়ীরা ২০০ মেট্রিকটন এবং খুচরো ব্যবসায়ীরা ৫ মেট্রিকটন মজুত করতে পারবেন। বড় চেইনের খুচরো ব্যবসায়ীরা প্রতিটি আউটলেটে ৫ মেট্রিকটন এবং প্রতিটি ডিপোতে ২০০ মেট্রিকটন মজুত করতে পারবেন। অন্যদিকে, গত তিন মাসের উৎপাদন বা বার্ষিক ক্ষমতার ২৫%, এই দুটির মধ্যে যেটি বেশি হবে, সেই পরিমাণ ডাল মিল মালিকরা সংগ্রহ করতে পারবেন। কোথায় কত ডাল মজুত করা রয়েছে, তা পোর্টালের (https://fcainfoweb.nic.in/psp) মাধ্যমে অবশ্যই জানাতে হবে। 

মজুতের সীমা বজায় থাকছে কিনা, ক্রেতা বিষয়ক দপ্তর এবং রাজ্য সরকারগুলি তার ওপর প্রতিনিয়ত নজরদারি চালাবে। রাজ্য সরকারগুলি ডালের দামের ওপর নজরদারি চালিয়ে যাচ্ছে এবং মজুতের সর্বোচ্চ সীমা মানা না হলে, কড়া ব্যবস্থা নেবে। 


CG/MP/AS/ 



(Release ID: 1935688) Visitor Counter : 56