কর্মী, জন-অভিযোগএবংপেনশনমন্ত্রক
azadi ka amrit mahotsav

ডিএআরপিজি-এর সচিব জেকেআইজিআরএএমএস-এর অগ্রগতি ও কার্যকারিতা বিষয়ক এক পর্যালোচনা বৈঠকে পৌরোহিত্য করেছেন

Posted On: 23 JUN 2023 3:15PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৩ জুন, ২০২৩

প্রশাসনিক সংস্কার এবং জনঅভিযোগ বিষয়ক কেন্দ্রীয় সচিব শ্রী ভি শ্রীনিবাস আজ জম্মু-কাশ্মীরের অভিযোগ নিষ্পত্তিকরণ বিষয়ক আধিকারিকদের এক বৈঠকে পৌরোহিত্য করেন । জম্মু-কাশ্মীর সুসংহত অভিযোগ নিষ্পত্তি এবং নজরদারি ব্যবস্থাপনা (জেকেআইজিআরএএমএস)-এর কার্যকারিতা পর্যালোচনা করেন তিনি ।

জম্মু-কাশ্মীরের জনঅভিযোগ দফতরের সচিব রেহানা বাতুল এবং ডিএআরপিজি-র কারিগরি বিভাগের আধিকারিক সহ বরিষ্ঠ আধিকারিকরা, জেকেএলজিজিসি-র আধিকারিক ও প্রতিনিধি এবং জম্মু-কাশ্মীরের প্রশাসনিক বিভাগের নোডাল আধিকারিকরা এই বৈঠকে যোগ দেন ।

বৈঠকে জেকেআইজিআরএএমএস পোর্টালের কার্যকারিতা সম্পর্কিত নানান দিক নিয়ে আলোচনা হয় । এছাড়াও জম্মু-কাশ্মীরের অভিযোগ নিষ্পত্তিকরণ ব্যবস্থাপনার আরও মজবুত করার বিষয়ে পথদিশা নিয়েও মত বিনিময় করা হয় ।

আধিকারিকদের ডিএআরপিজি-এর সচিব ব্যবহার বান্ধব কার্যকর পোর্টালের গুরুত্ব সম্পর্কে আধিকারিকদের অবহিত করেন । সহজে নাগরিকরা যাতে তাদের অভিযোগ নথিভুক্ত করতে পারেন তারজন্য পোর্টাল সরলীকরণ প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি । সচিব জনগনের চাহিদা পূরণে এই ব্যবস্থার অবিরাম উন্নয়নের ওপরেও জোর দেন । বৈঠকে তিনি নোডাল আধিকারিকের মতামত জানতে চান । পরে কেন্দ্রীয় সচিব কার্যকরভাবে অভিযোগ নিষ্পত্তির জন্য নিম্নলিখিত বিষয়গুলিতে জোর দেন ।
১. প্রকল্প ভিত্তিক অভিযোগের ব্যবস্থা
২. অভিযোগ নজরদারি সংক্রান্ত ড্যাশবোর্ড চালু
৩. নোডাল আধিকারিকের জন্য সেবত্তম প্রকল্পে প্রশিক্ষণের ব্যবস্থা
৪. কল সেন্টারগুলির থেকে ফিডব্যাক গ্রহণের ব্যবস্থা
৫. অভিযোগ নিষ্পত্তির নিরিখে জেলা/দফতরগুলির ক্রমতালিকা প্রকাশ
৬. জেকেআইজিআরএএমএস পোর্টালে আবেদন ব্যবস্থা চালু ইত্যাদি

বৈঠকে জনঅভিযোগ সংক্রান্ত সচিব শ্রীমতি রেহানা বাতুল কেন্দ্রীয় সচিবকে জেকেআইজিআরএমএসএ পোর্টালে সামগ্রিক কার্যকারিতা সম্পর্কে ও এর মাধ্যমে অভিযোগ নিষ্পত্তির বিষয়ে অবহিত করেন । তিনি বলেন, বর্তমানে জেকেআইজিআরএমএসএ অভিযোগ নিষ্পত্তির হার ৯৬ শতাংশ । এই পোর্টালে ৩ লক্ষ ২২ হাজার ৯৬৪টি অভিযোগ এসেছিল । যার মধ্যে এপর্যন্ত ৩ লক্ষ ১০ হাজার ১৩২টি অভিযোগের নিষ্পত্তি হয়েছে । তিনি আরও বলেন, কেন্দ্রীয় সচিবের চাহিদা অনুযায়ী অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থাপনার মানোন্নয়নের জন্য জেকেএলজিজিসি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে ।


CG/PM/RAB ..........23rd  JUNE,2023(298)


(Release ID: 1934821)
Read this release in: Hindi , English , Urdu , Tamil