যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

নিবন্ধীকৃত ব্যবস্থাপনার বাইরে থাকা নম্বর থেকে বাণিজ্যিক স্বার্থে ব্যবহৃত ফোন কল ও এসএমএস আটকাতে কৃত্রিম মেধা ও মেশিন লার্নিং-এর প্রযুক্তি ব্যবহারের পরামর্শ ট্রাই-এর

Posted On: 13 JUN 2023 7:39PM by PIB Kolkata

                                                                                                                                                            নয়াদিল্লি, ১৩ জুন, ২০২৩


টেলিকম নিয়ামক সংস্থা (ট্রাই) সমস্ত টেলি-যোগাযোগ কোম্পানিগুলিকে অবৈধ বাণিজ্যিক ফোন কল এবং এসএমএস প্রেরকদের শনাক্ত করতে কৃত্রিম মেধা এবং ইউসিসি ব্যবস্থাপনার সাহায্যে মেশিন লার্নিং-এর পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দিয়েছে। ২০১৮ সালের বাণিজ্যিক কারণে গ্রাহকদের কাছে ফোন কল এবং বার্তা পৌঁছে দেওয়া সংক্রান্ত নীতি অনুযায়ী, যে সমস্ত সংস্থা এই ব্যবস্থাপনায় নাম নথিভুক্ত করেনি, তাদের এর সাহায্যে চিহ্নিত করা যাবে।

অবৈধভাবে বাণিজ্যিক বার্তা পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন নম্বর থেকে গ্রাহকের কাছে ফোন কল এবং এসএমএস আটকাতে ট্রাই নানা সময়ে ব্যবস্থা নিয়েছে। তাসত্ত্বেও, একদল অসাধু ব্যক্তি এবং সংস্থা নতুন নতুন পন্থাপদ্ধতি অবলম্বন করে গ্রাহকদের কাছে বিভিন্ন বাণিজ্যিক তথ্য পৌঁছে দিচ্ছে। এর ফলে গ্রাহকরা বিভিন্ন অসুবিধার সম্মুখীন হন। ২০১৮ সালের নীতি অনুযায়ী নিবন্ধীকৃত নয়, এ ধরনের সংস্থাগুলিকে চিহ্নিত করতে ট্রাই টেলি-যোগাযোগ কোম্পানিগুলিকে নতুন এই নির্দেশ দিয়েছে।  একটি সংস্থার কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিং-এর মাধ্যমে প্রাপ্ত তথ্য যাতে অন্য সংস্থাও পেতে পারে, এই নির্দেশে সে বিষয়টি সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে আরও তথ্য জানার জন্য ট্রাই-এর কিউওএস উপদেষ্টা শ্রী জয়পাল সিং-এর সঙ্গে 011-23230404 নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

CG/CB/DM/…..



(Release ID: 1932290) Visitor Counter : 80


Read this release in: Hindi , English , Urdu , Marathi