প্রতিরক্ষামন্ত্রক

সেনা প্রধান দু’দিনের বাংলাদেশ সফরে

Posted On: 05 JUN 2023 9:34AM by PIB Kolkata

                                                                                                                                                             নয়াদিল্লি, ০৫ জুন, ২০২৩
সেনা প্রধান জেনারেল মনোজ পান্ডে ৫ ও ৬ জুন দু’দিনের বাংলাদেশ সফরে গেছেন। সফরকালে তিনি বাংলাদেশের পদস্থ সেনা আধিকারিকদের সঙ্গে সাক্ষাৎ করবেন। ভারত – বাংলাদেশ প্রতিরক্ষা সম্পর্ক আরও মজবুত করার বিষয়ে তাঁদের মধ্যে কথা হবে।
৬ জুন সেনা প্রধান চট্টোগ্রামে বাংলাদেশ সেনা অ্যাকাডেমী (বিএমএ) – এর ৮৪তম দীর্ঘ পাঠক্রমে অফিসার ক্যাডেটদের পাসিং আউট প্যারেড পর্যবেক্ষণ করবেন। এই প্যারেডের সময় সেনা প্রধান ‘বাংলাদেশ – ভারত মৈত্রী ট্রফি’ প্রদান করবেন। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, এমন দেশগুলির যে আধিকারিকরা বিএমএ থেকে পাশ করছেন, তাঁদের মধ্যে সেরা জনকে এই ট্রফি প্রদান করা হবে। এবার এই পুরস্কার পাচ্ছেন তানজানিয়ার অফিসার ক্যাডেট এভারটন।
এছাড়াও, জেনারেল পান্ডে বাংলাদেশের সেনা প্রধানের সঙ্গে আনুষ্ঠানিক আলাপচারিতায় অংশ নেবেন। দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে কথা বলবেন বাংলাদেশ সেনাবাহিনীর পদস্থ আধিকারিকদের সঙ্গে।
উল্লেখ্য, সেনা প্রধানের দায়িত্ব গ্রহণের পর ২০২২ – এর জুলাই মাসে জেনারেল পান্ডে প্রথম বিদেশ সফরে বাংলাদেশ গিয়েছিলেন। বাংলাদেশের সেনা প্রধান এ বছর এপ্রিল মাসে ভারতে আসেন। চেন্নাইতে আধিকারিকদের প্রশিক্ষণ অ্যাকাডেমীতে পাসিং আউট প্যারেড পর্যবেক্ষণ করেন। দু’দেশের সেনাবাহিনীর মধ্যে ঘন ঘন এই যোগাযোগ ও যৌথ কর্মসূচি ভারত ও বাংলাদেশের সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক আরও মজবুত করতে সহায়ক হচ্ছে।

CG/PM/SB…



(Release ID: 1929849) Visitor Counter : 148