স্বরাষ্ট্র মন্ত্রক

কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী শ্রী অমিত শাহ আজ পশ্চিমবঙ্গে ভারতের স্থল বন্দর কর্তৃপক্ষ ও সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন


শ্রী অমিত শাহ ভার্চুয়ালি আইসিপি পেট্রাপোলে বিএসএফ-এর নব নির্মিত সীমান্ত চৌকি (বিওপি) মৈত্রী দ্বার এবং অন্যান্য ভবনেরও উদ্বোধন করেন

সীমান্তে পরিকাঠামো, বাণিজ্য এবং সীমান্তের গ্রামগুলির উন্নয়নে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সরকার বহু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে স্থল বন্দরের মাধ্যমে বাণিজ্য ২০১৬-১৭ অর্থবর্ষে ১৮০০০ কোটি থেকে বেড়ে ২০২২-২৩ অর্থবর্ষে ৩০,০০০ কোটিতে পৌঁছেছে এবং ২০ লক্ষের বেশি যাত্রী যাতায়াত করেছেন

স্বরাষ্ট্রমন্ত্রী গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীতে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন

Posted On: 09 MAY 2023 5:15PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ৯  মে, ২০২৩

 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী শ্রী অমিত শাহ আজ পশ্চিমবঙ্গে ভারতের স্থল বন্দর কর্তৃপক্ষ (এলপিএআই) ও সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন। শ্রী অমিত শাহ ভার্চুয়ালি আইসিপি পেট্রাপোলে বিএসএফ-এর নব নির্মিত সীমান্ত চৌকি (বিওপি) মৈত্রী দ্বার এবং অন্যান্য ভবনেরও উদ্বোধন করেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রী নিশীথ প্রামাণিক, কেন্দ্রীয় বন্দর মন্ত্রী শ্রী শান্তনু ঠাকুর, ভারতের স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং সীমান্তরক্ষী বাহিনীর মহানির্দেশক সহ বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তাঁর ভাষণে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের স্থল বন্দর কর্তৃপক্ষ এবং বিএসএফ-এর বহু প্রকল্পের আজ উদ্বোধন ও ভূমিপূজা করা হয়েছে। এর ফলে ভারতের আর্থিক অগ্রগতি ত্বরান্বিত হবে। তিনি বলেন, ভারতের স্থল বন্দর কর্তৃপক্ষ একটি বিরাট প্রতিষ্ঠান, যা পশ্চিম এশিয়ার দেশগুলিতে ১৫০০০ কিলোমিটারের বেশি সীমান্ত এলাকায় আমাদের সংস্কৃতি ও বাণিজ্যকে এগিয়ে নিয়ে চলেছে। তিনি জানান, পেট্রাপোল সীমান্তে প্রতিদিন ৬০০-৭০০ ট্রাক আসে। এর ফলে এতদিন ধরে যে সমস্যা হচ্ছিল, নতুন প্রবেশদ্বার তৈরির ফলে এখন তা দূর হবে।

তিনি বলেন, স্থল বন্দরের মাধ্যমে ২০১৬-১৭ অর্থবর্ষে যেখানে ১৮০০০ কোটি টাকার বাণিজ্য হয়েছিল, ২০২২-২৩ অর্থবর্ষে তা বেড়ে ৩০,০০০ কোটিতে পৌঁছে গিয়েছে। ২০ লক্ষের বেশি যাত্রী যাতায়াত করেছেন। ২০২১এ পেট্রাপোলে নতুন টার্মিনাল ভবন তৈরির ফলে বছরে ৫ লক্ষ যাত্রী যাতায়াত করছেন। অর্থাৎ দিনে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা দাঁড়িয়েছে ১১০০০।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সংস্কৃতি, ভাষা, শিল্প এবং ঐতিহ্যের ওপর ভিত্তি করে ভারত-বাংলাদেশের মধ্যে সম্পর্কের বন্ধন গড়ে উঠেছে। হাজার হাজার বছর ধরে দুই দেশ একই সংস্কৃতি বহন করে চলেছে বলে মন্তব্য করেন তিনি।

শ্রী শাহ জানান, ১০৮ কোটি টাকা ব্যয়ে বাংলার সীমান্তে আজ পুলিশ স্টেশন বিল্ডিং, হস্টেল এবং বিএসএফ-এর ৭টি থানার উদ্বোধন করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১৫০০০ কিলোমিটার জুড়ে বিস্তৃত ভারতের স্থল সীমান্ত ৭টি দেশকে ছুঁয়ে গেছে এবং প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দক্ষিণ এশিয়ার দেশগুলির সঙ্গে ভারতের সম্পর্কের ভিত্তি মজবুত হয়েছে এবং বাণিজ্যে গতি এসেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সরকার সীমান্ত এলাকায় শক্তিশালী পরিকাঠামো গড়ে তোলার কাজ চালিয়ে যাচ্ছে এবং সেখানকার গ্রামগুলির উন্নয়নে বিভিন্ন কল্যাণমূলক প্রকল্প রূপায়িত করে চলেছে। সীমান্তের গ্রামগুলিতে ব্যবসা এবং শিল্প সম্প্রসারিত করতে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে মন্তব্য করেন তিনি।

শ্রী অমিত শাহ বলেন, স্থল বন্দরে উন্নয়নের ফলে ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশে পরিণত করার ক্ষেত্রে শুধুমাত্র প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণই হচ্ছে না, সেই সঙ্গে প্রতিবেশী দেশগুলির সঙ্গে সুসম্পর্কও নিশ্চিত করছে। শ্রী শাহ বলেন, গত ৫ বছরে ভারতের স্থল বন্দর কর্তৃপক্ষের জন্য বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে বন্দর স্বয়ংক্রিয় ব্যবস্থা, স্থল বন্দর পরিচালন ব্যবস্থা, স্থল বন্দর ডিজিটাল সুরক্ষা ও নজরদারি ব্যবস্থা, ডিজিটাল বন্দর সম্পত্তি পরিচালন ব্যবস্থা, সুবিধা পোর্টাল, আটারিতে একটি সুসংহত চেক পোস্ট এবং আগরতলা স্থল বন্দরে যাত্রীদের সুযোগ-সুবিধা বাড়ানো।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মরু অঞ্চল, স্থল সীমান্ত থেকে বঙ্গোপসাগর পর্যন্ত সর্বত্র আমাদের দেশকে রক্ষার জন্য সীমান্ত রক্ষী বাহিনী সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

 

PG/MP/NS



(Release ID: 1922870) Visitor Counter : 236