ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক

কেন্দ্র ২০২৩-এর ১ জানুয়ারি থেকে সুসংহত খাদ্য নিরাপত্তা সংক্রান্ত নতুন প্রকল্পের সূচনা করবে

Posted On: 31 DEC 2022 6:17PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩১ ডিসেম্বর,২০২২

 

কেন্দ্রীয় সরকারের সুসংহত খাদ্য নিরাপত্তা সংক্রান্ত নতুন প্রকল্পটি ২০২৩-এর ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা নতুন এই প্রকল্পটিকে অনুমোদন দেয়। এর ফলে ২০২৩ সালে জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের আওতায় থাকা ৮১ কোটি ৩৫ লক্ষ সুবিধাভোগী বিনামূল্যে খাদ্যশস্য পাবেন। দেশের প্রত্যেকটি মানুষ যাতে যথাযথ খাদ্যসামগ্রী সংগ্রহ করতে পারেন এবং তাঁদের পুষ্টি সংক্রান্ত নিরাপত্তার ক্ষেত্রে কোনও সমস্যা না হয়, তা নিশ্চিত করতে কেন্দ্র অঙ্গীকারবদ্ধ। দেশের মোট জনসংখ্যার ৬৭ শতাংশ অর্থাৎ, ৮১ কোটি ৩৫ লক্ষ মানুষ জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের আওতায় রয়েছেন। নতুন কেন্দ্রীয় প্রকল্পটির মাধ্যমে ‘এক দেশ – এক মূল্য – এক রেশন ব্যবস্থা’র আওতায় বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন। এর ফলে ৫ লক্ষ ৩৩ হাজার রেশন দোকান থেকে অন্ত্যোদয় অন্ন যোজনা এবং প্রাওরিটি হাউজহোল্ড তালিকাভুক্ত সকলেই এক বছর বিনামূল্যে খাদ্যশস্য সংগ্রহ করতে পারবেন।

নতুন এই প্রকল্পটি খাদ্য এবং গণবন্টন দপ্তরের দুটি প্রকল্পের মেলবন্ধন ঘটিয়ে করা হয়েছে। এগুলি হল – জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের আওতায় ভারতীয় খাদ্য নিগমের জন্য ভর্তুকিযুক্ত শস্য সরবরাহ করা এবং বিকেন্দ্রিভূত ব্যবস্থাপনার মাধ্যমে বিভিন্ন রাজ্যের সংগ্রহ করা খাদ্যশস্য জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের মাধ্যমে বিনামূল্যে বিভিন্ন রাজ্যের মধ্যে বন্টন করা। সরকারের নতুন এই প্রকল্পে বছরে ২ লক্ষ কোটি টাকা ভর্তুকি বাবদ দেওয়া হবে।

এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য খাদ্য ও গণবন্টন দপ্তরের সচিব ২০২২-এর ২৯ ডিসেম্বর রাজ্যগুলির খাদ্য সচিবদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ভারতীয় খাদ্য নিগমের জেনারেল ম্যানেজারদের নিজ নিজ এলাকার তিনটি রেশন দোকান প্রতিদিন পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি রেশন দোকানগুলি পরিদর্শন করার পর এ বিষয়ে তাঁদের একটি প্রতিবেদন জমা দিতে হবে। ঐ প্রতিবেদনের ওপর ভিত্তি করে নতুন এই প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় পরিবর্তন ঘটানো হবে।

 

PG/CB /DM/



(Release ID: 1887932) Visitor Counter : 195