মহাকাশদপ্তর
azadi ka amrit mahotsav g20-india-2023

বিদেশী কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের মধ্যে দিয়ে মহাকাশ ক্ষেত্রেও ভারত যথেষ্ট বিদেশী মুদ্রা আয় করছে: কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ জীতেন্দ্র সিং

Posted On: 20 DEC 2022 5:35PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২০  ডিসেম্বর, ২০২২

কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ জীতেন্দ্র সিং জানিয়েছেন ভারত এ পর্যন্ত ৩৮৫টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছে যার ৯০ শতাংশ অর্থাৎ ৩৫৩টি উৎক্ষেপিত হয়েছে গত ৮ বছরে। সংসদ টিভি-র সঙ্গে একান্ত এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান, প্রযুক্তি ও বিজ্ঞান দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত এবং প্রধানমন্ত্রীর দপ্তর, জন অভিযোগ, পেনশন, পারমাণবিক শক্তি ও মহাকাশ দপ্তরের প্রতিমন্ত্রী জানান, এইসব কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের ফলে ২২ কোটি ইউরো আয় হয়েছে যার মধ্যে গত ৮ বছরে এর পরিমাণ ১৮ কোটি ৭০ লক্ষ ইউরো। মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইজরায়েল, বৃটেন, ইটালি, জাপান, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, কলম্বিয়া, ফিনল্যান্ড, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, স্পেন এবং সুইটজারল্যান্ডের জন্য এই উপগ্রহগুলি নির্দিষ্ট বাণিজ্যিক চুক্তির ভিত্তিতে পিএসএলভি ও জিএসএলভি- এমকে৩-এর সাহায্যে উৎক্ষেপিত হয়েছে।

ওই সাক্ষাৎকারে মন্ত্রী জানান, মহাকাশ সম্পর্কিত নতুন নীতি খুব শীঘ্রই প্রকাশিত হবে, যার ফলে সংশ্লিষ্ট ক্ষেত্রে আরও সুবিধা হবে। রাষ্ট্রায়ত্ব সংস্থা নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড মহাকাশ ক্ষেত্রে বেসরকারী উদ্যোগকে আরও শক্তিশালী করতে সাহায্য করছে। অসরকারী সংগঠনগুলিকে মহাকাশ ক্ষেত্রে সহায়তার জন্য ইন-স্পেস ব্যবস্থাপনা গড়ে তোলা হয়েছে। কেন্দ্রের বিভিন্ন সংস্কারমূলক উদ্যোগের ফলে এ বছরের ২৩ অক্টোবর ইসরো এলভিএম৩ ৩৬টি ‘ওয়ানওয়েভ’ কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছে। এর পাশাপাশি ১৮ নভেম্বর মেসার্স স্কাইরুট এয়ারোস্পেস প্রাইভেট লিমিটেডের ভারতে প্রথম বেসরকারী সংস্থা নির্মিত রকেট, বিক্রম সাব-অরবিটাল উৎক্ষেপিত হয়েছে।

ডাঃ সিং জানান, গত ৮ বছরে দেশের উন্নয়নে এবং বিভিন্ন ক্ষেত্রে পর্যবেক্ষণের জন্য মহাকাশ প্রযুক্তিকে নানাভাবে কাজে লাগানো হচ্ছে। কৃষি, মাটির চরিত্র বোঝা, জল সম্পদ, জমির ব্যবহার, গ্রামোন্নয়ন, জলবায়ু এবং সার্বিকভাবে বিশ্বকে পর্যবেক্ষণ করা, ভূ-বিজ্ঞান, শহরাঞ্চলে পরিকাঠামো, দুর্যোগ ব্যবস্থাপনা এবং বনাঞ্চল সংরক্ষণের ক্ষেত্রে মহাকাশ বিজ্ঞানের সাহায্য নেওয়া হচ্ছে।

জৈব প্রযুক্তি দপ্তর থেকে প্রাপ্ত প্রযুক্তি ব্যবহার করে কৃষি কাজে নানা ধরনের সুফল কৃষকরা পেয়ে থাকেন। বর্তমানে কৃত্রিম উপগ্রহের দূরসঞ্চার ব্যবস্থাপনার মাধ্যমে প্রাপ্ত তথ্য কৃষিকাজকে আরও সহজ করে তুলেছে। মোদী সরকারের স্বামীত্ব প্রকল্প, ভূ-স্থানিক প্রযুক্তি, নিয়ন্ত্রণ মুক্ত ড্রোন নীতির মাধ্যমে দেশের ৬ লক্ষ গ্রামে যে সমীক্ষার কাজ চলছে তাতেও মহাকাশ প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

 
PG/CB/NS



(Release ID: 1885503) Visitor Counter : 161


Read this release in: English , Urdu , Hindi , Marathi