অর্থমন্ত্রক
azadi ka amrit mahotsav

ওপ্পো ইন্ডিয়া-র ৪,৩৮৯ কোটি টাকার আমদানি শুল্ক ফাঁকির ঘটনা প্রকাশ কেন্দ্রীয় রাজস্ব দপ্তরের গোয়েন্দা বিভাগের তৎপরতায়

Posted On: 13 JUL 2022 12:49PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৩ জুলাই, ২০২২

ওপ্পো ইন্ডিয়ার প্রায় ৪,৩৮৯ কোটি টাকার আমদানি শুল্ক ফাঁকি দেওয়ার ঘটনার হদিশ পেয়েছে কেন্দ্রীয় রাজস্ব দপ্তরের গোয়েন্দা বিভাগ। মেসার্স ওপ্পো মোবাইলস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামে চিনের এই মোবাইল নির্মাণকারী সংস্থা ভারতে ওপ্পো ইন্ডিয়া নামেই পরিচিত। সংস্থার উৎপাদিত মোবাইল ফোনগুলি বিক্রি হয় ওপ্পো, ওয়ান প্লাস এবং রিয়েলমি – এই তিনটি ব্র্যান্ড নামের আওতায়।

সংস্থার শুল্ক ফাঁকির বিরুদ্ধে তদন্ত ও অনুসন্ধান চলাকালীন কেন্দ্রীয় রাজস্ব দপ্তরের গোয়েন্দারা ওপ্পো ইন্ডিয়ার বিভিন্ন অফিস এবং সংস্থার কর্মকর্তাদের বাড়িতে হানা দিয়ে জানতে পারেন যে মোবাইল ফোন তৈরির কাজে ব্যবহৃত কিছু কিছু যন্ত্রাংশ আমদানির সময় সংস্থার পক্ষ থেকে ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য পেশ করা হয় এবং এর মাধ্যমে ২,৯৮১ কোটি টাকার শুল্ক রেহাইয়ের সুযোগ তারা অবৈধভাবে গ্রহণ করে। তল্লাশি অভিযান চলাকালীন সংস্থার উচ্চপদস্থ কর্মী এবং ওপ্পো ইন্ডিয়া-র সঙ্গে যুক্ত পণ্য সরবরাহকারীদেরও জেরা করা হয়। তাঁরা স্বীকার করেন যে আমদানি শুল্ক কর্তৃপক্ষের কাছে ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য সংস্থার পক্ষ থেকে পেশ করা হয়েছিল।

তদন্ত ও অনুসন্ধানের শেষে ওপ্পো ইন্ডিয়ার কাছে একটি শো-কজ নোটিশও পাঠানো হয়েছে। দাবি করা হয়েছে ফাঁকি দেওয়া ৪,৩৮৯ কোটি টাকা অবিলম্বে মিটিয়ে দেওয়ার জন্য। ওই নোটিশে ওপ্পো ইন্ডিয়া, সংস্থার সংশ্লিষ্ট কর্মচারী এবং ওপ্পো চায়না-র ওপর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়েছে।


PG/SKD/DM



(Release ID: 1841222) Visitor Counter : 82