প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এবং ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী মিস্টার বেঞ্জামিন গ্যান্টজের দিল্লিতে আজ দ্বিপাক্ষিক বৈঠক করেছেন


ভারত ও ইজরায়েলের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রে বর্তমান পরিকাঠামোকে আরও শক্তিশালী করতে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে

Posted On: 02 JUN 2022 3:04PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০২ জুন, ২০২২

 

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আজ ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী মিস্টার বেঞ্জামিন গ্যান্টজের সাথে একটি দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। এই বৈঠকে প্রতিরক্ষা শিল্প সহযোগিতা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়। দু'দেশের প্রতিরক্ষামন্ত্রী সামরিক বাহিনীর কার্যক্রম পর্যালোচনা করেছেন। যা করোনা জনিত অতিমারির কারণ সত্বেও বৃদ্ধি পেয়েছে। এদিনের বৈঠকে দু'দেশের মধ্যে প্রতিরক্ষা গবেষণা, উৎপাদন এবং উন্নয়নের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এর পাশাপাশি, পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ওপর দৃষ্টি আরোপ করা হয়েছে।

উভয় দেশের প্রতিরক্ষা মন্ত্রী পারস্পরিক নিরাপত্তা এবং কৌশলগত ও প্রতিরক্ষা বিষয়ে তাঁদের সহমতের কথা পোষণ করেছেন। তাঁরা সমস্ত ফোরামে সহযোগিতা বাড়াতে একসঙ্গে কাজ করার জন্য অঙ্গীকার ব্যক্ত করেন। ইন্দো-ইজরায়েল প্রতিরক্ষা সহযোগিতা ক্ষেত্রে বিদ্যমান পরিকাঠামো গুলিকে আরও শক্তিশালী করার বিষয়ে দ্বিপাক্ষিক বৈঠকে আলোচনা করা হয়। প্রতিরক্ষা প্রযুক্তি বিষয়ক সহযোগিতা বাড়ানোর বিষয়ে একটি অভিপ্রায় পত্র দুই মন্ত্রীর মধ্যে বিনিময় করা হয়েছে।

এর আগে ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ পরিদর্শন করেন এবং স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বীর জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানান। ভারতের প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের আগে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রীকে আনুষ্ঠানিক গার্ড অব অনার দেওয়া হয়।

ভারত সফরকারী ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আজ সকালে নয়াদিল্লি এসে পৌঁছান। দু'দেশের মধ্যে  প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করার লক্ষ্যে এটি ছিল তাঁর প্রথম ভারত সফর। আজকের এই বৈঠকে মূল বিষয় ছিল দু'দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধি করা। 

উল্লেখ্য, এবছর ভারত ও ইজরায়েলের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৩০-তম বর্ষ উদযাপন করা হচ্ছে।

 

CG/ SB



(Release ID: 1830736) Visitor Counter : 60


Read this release in: English , Urdu , Hindi , Tamil