শিল্পওবাণিজ্যমন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারত থেকে গম রপ্তানি বৃদ্ধির বিভিন্ন সম্ভাবনা খুঁজে বের করতে সরকার মরক্কো, তিউনিশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স, থাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক, আলজেরিয়া এবং লেবাননে বাণিজ্য প্রতিনিধি দল পাঠাবে

Posted On: 12 MAY 2022 4:50PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ১২ মে,  ২০২২

 

ভারত থেকে গম রপ্তানি বাড়াতে বিভিন্ন সম্ভাবনা খুঁজে বের করতে সরকার মরক্কো, তিউনিশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স, থাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক, আলজেরিয়া এবং লেবাননে বাণিজ্য প্রতিনিধি দল পাঠাবে। সারা বিশ্বে খাদ্য শস্যের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে ভারত ২০২২-২৩-এ রেকর্ড ১০ মিলিয়ন টন গম রপ্তানির লক্ষ্য স্থির করেছে। বিভিন্ন মন্ত্রকের প্রতিনিধিদের নিয়ে বাণিজ্য ও শিল্প মন্ত্রক গম রপ্তানি সম্পর্কিত একটি কর্মীগোষ্ঠী গঠন করেছে। 

কেন্দ্রীয় বাণিজ্য দপ্তর অগ্রণী গম উৎপাদক রাজ্য যেমন পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও রাজস্থানকে রপ্তানির বিষয়ে আরও সচেতন করে তুলতে একাধিক কর্মসূচি গ্রহণের পরিকল্পনা নিয়েছে। কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানি প্রসার কর্তৃপক্ষ ইতিমধ্যেই হরিয়ানার কার্নালে ব্যবসায়ী ও রপ্তানিকারকদের পাশাপাশি কৃষকদের নিয়ে এধরণের একটি মতবিনিময় কর্মসূচির আয়োজন করে।

বিশ্ব বাজারে ভারতীয় গমের চাহিদা বাড়ছে। এই প্রেক্ষিতে কৃষক, ব্যবসায়ী ও রপ্তানিকারকদের বিভিন্ন গুণমান সংক্রান্ত শর্তাবলী অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়েছে। সারা বিশ্বে এক বিশ্বাসযোগ্য গম সরবরাহকারী দেশ হিসেবে ভারতকে পরিচিত করতে আমদানিকারক দেশগুলির গুণমান সংক্রান্ত শর্তাবলী মেনে চলার জন্যই এধরণের উদ্যোগ নেওয়া হয়েছে। কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানি প্রসার কর্তৃপক্ষের চেয়ারম্যান শ্রী এম অঙ্গমুথু বলেছেন, ভারত থেকে গম রপ্তানির পরিমাণ বাড়াতে মূল্যশৃঙ্খল ব্যবস্থায় সংশ্লিষ্ট সব পক্ষকেই সবরকম সহায়তা দেওয়া হচ্ছে। বৈদেশিক বাণিজ্য বিষয়ক মহানির্দেশকের তথ্যের ভিত্তিতে ২০২১-২২-এ ভারত রেকর্ড সাত মিলিয়ন টন গম রপ্তানি করেছে। এরমধ্যে কেবল গত অর্থবর্ষে ৫০ শতাংশ গম রপ্তানি হয়েছে বাংলাদেশে। 

সম্প্রতি মিশরও ভারত থেকে গম রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ করা যেতে পারে, মিশর বিশ্বের সর্ববৃহৎ গম আমদানিকারক দেশ। সেদেশের কর্তৃপক্ষ কৌশলগত পণ্য আমদানির দিক থেকে ভারতকে একটি উৎস দেশ হিসেবে গণ্য করেছে। ২০২১-এ মিশর ৬.১ মিলিয়ন টন গম আমদানি করে। কিন্তু এই দেশটির গম আমদানিকারী দেশগুলির যে স্বীকৃত তালিকা রয়েছে, ভারত তাতে অন্তর্ভুক্ত ছিল না। এই প্রেক্ষিতে কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানি প্রসার কর্তৃপক্ষ ইতিমধ্যেই রপ্তানিকারকদের মিশরের সরকারি সংগ্রহ এজেন্সির সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দিয়েছে। 

 

CG/BD/AS/



(Release ID: 1825009) Visitor Counter : 343