স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

ব্র্যান্ড ইন্ডিয়া পরিচিতি গড়ে তুলতে প্রবীণ আইএফএস আধিকারিকদের সঙ্গে গোলটেবিল বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডভিয়া

Posted On: 12 MAY 2022 1:14PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ১২ মে,  ২০২২

 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডভিয়া আজ নতুন দিল্লিতে বিজ্ঞান ভবনে ব্র্যান্ড ইন্ডিয়া পরিচিতি গড়ে তোলা শীর্ষক বিষয়ে প্রবীণ আইএফএস আধিকারিকদের সঙ্গে গোলটেবিল বৈঠকে মিলিত হন। ডাঃ মান্ডভিয়া বলেন, ভারতে অত্যাধুনিক স্বাস্থ্য পরিষেবা এবং বিশ্বমানের চিকিৎসা সুবিধা রয়েছে, যা সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এখন বহু সংখ্যক মানুষ ভারতে চিকিৎসার জন্য আসছেন। তাই চিকিৎসা-পর্যটনের আরও প্রসারে ভারত সরকার হিল ইন ইন্ডিয়া কর্মসূচি শুরু করেছে। এই কর্মসূচির মাধ্যমে দেশে স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে যুক্ত কর্মীরা বিশ্বের বিভিন্ন জায়গায় যেতে এবং সেখানে গিয়ে এক সুস্থ-সবল বিশ্ব সমাজ গঠনে অবদান রাখতে পারবেন। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, পরম্পরাগত চিকিৎসা পদ্ধতি এবং হিল ইন ইন্ডিয়া কর্মসূচির মাধ্যমে ভারতকে গ্লোবাল মেডিকেল ভ্যালু হাবে পরিণত করতে সরকার অঙ্গীকারবদ্ধ। 

চিকিৎসা-পর্যটন ক্ষেত্রকে আরও প্রসারিত করতে গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে ডাঃ মান্ডভিয়া সারা বিশ্বে ছড়িয়ে থাকা ভারতীয় দূতাবাসগুলিতে সহায়তা কেন্দ্র গড়ে তোলার পরামর্শ দেন। এরফলে, চিকিৎসার জন্য ভারতে আসতে ইচ্ছুক ব্যক্তিরা উপকৃত হবেন। তিনি দূতাবাসে একটি ফিটব্যাক বা মতামত জানার ব্যবস্থা গড়ে তোলার পরামর্শ দিয়ে বলেন, এরফলে ভারতে এসে যারা চিকিৎসা পরিষেবা নিয়েছেন, তারা তাদের মতামত ও দৃষ্টিভঙ্গী সেখানে জানাতে পারবেন। এই সমস্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সারা বিশ্বে ব্র্যান্ড ইন্ডিয়া পরিচিতি গড়ে তোলা সম্ভব বলেও ডাঃ মান্ডভিয়া অভিমত প্রকাশ করেন। তিনি আরও জানান, বিদেশ থেকে যারা ভারতে এসে চিকিৎসা পরিষেবা নিতে ইচ্ছুক, তাদের জন্য বিশ্বাসযোগ্য তথ্য আদান-প্রদানে 'ওয়ান স্টেপ' নামে একটি পোর্টাল তৈরি করা হচ্ছে। 

চিকিৎসা ক্ষেত্রে বিভিন্ন দেশের সঙ্গে চুক্তি স্বাক্ষরের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, সুদক্ষ নার্স বিনিময়ে জাপানের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চিকিৎসা ক্ষেত্রে দক্ষ মানবসম্পদের জন্য অন্যান্য দেশের সঙ্গেও চুক্তি হয়েছে। তাই চিকিৎসা-পর্যটন ক্ষেত্রের প্রসারে আরও বেশি সম্ভাবনা খুঁজে বের করতে হবে। তিনি জানান, গত কয়েক বছরে চিকিৎসা-পর্যটন অত্যন্ত জনপ্রিয় হয়েছে এবং এশিয়াতে চিকিৎসা-পর্যটনের নিরিখে ভারত দ্রুত অগ্রগতি করছে। 

পরম্পরাগত চিকিৎসা ব্যবস্থার গুরুত্বের কথা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জানান, আয়ুষ ক্ষেত্রে ভারত তার সুনাম প্রতিষ্ঠিত করেছে। সম্প্রতি প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী 'আয়ুষ মার্ক' সূচনার কথা ঘোষণা করেছেন। শুধু তাই নয়, আয়ুর্বেদ চিকিৎসার জন্য ভারতে আসতে ইচ্ছুক বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের জন্য একটি বিশেষ ভিসা ব্যবস্থার সূচনা হয়েছে। ১৬৫টি দেশের নাগরিক চিকিৎসা ভিসা নিয়ে ভারতে এসে আয়ুর্বেদ চিকিৎসার সুবিধা নিতে পারবেন বলেও ডাঃ মান্ডভিয়া অভিমত প্রকাশ করেন। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বৈঠকে উপস্থিত সকলকে চিকিৎসা-পর্যটন ক্ষেত্রকে আরও শক্তিশালী এবং ভারতকে বিশ্ব চিকিৎসা হাবে পরিণত করতে তাদের মতামত ও দৃষ্টিভঙ্গী দেওয়ার আহ্বান জানান। ডাঃ মান্ডভিয়া বলেন, অতিথি দেবতার সমান - এই মানসিকতা ভারতের প্রচেষ্টা না কেবল চিকিৎসা পর্যটন ও স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে অত্যন্ত কার্যকর হবে, সেই সঙ্গে দেশীয় পরিষেবা শিল্পও উপকৃত হবে। সম্প্রতি চিকিৎসা-পর্যটন সংগঠন ২০২০-২১-এ চিকিৎসা-পর্যটন সূচক প্রকাশ করছে। প্রকাশিত সূচক অনুযায়ী ভারত বর্তমানে অগ্রণী ৪৬টি দেশের মধ্যে দশম স্থানে রয়েছে। এমনকি, বিশ্বের অগ্রণী ২০টি ওয়েলনেস ট্যুরিজম মার্কেটের মধ্যে দ্বাদশ স্থানে রয়েছে। আমেরিকার তুলনায় ভারতে চিকিৎসা খাতে খরচ ৬৫ থেকে ৯০ শতাংশ পর্যন্ত কম। বর্তমানে ভারতে ৩৯টি জেসিআই এবং ৬৫৭টি এনএবিএইচ স্বীকৃত হাসপাতাল রয়েছে, যেগুলি আন্তর্জাতিক আদর্শ গুণমান ও মাপকাঠির সমতুল বা তার থেকে ভাল। 

 

CG/BD/AS/



(Release ID: 1824793) Visitor Counter : 37