বিদেশমন্ত্রক
azadi ka amrit mahotsav

লিথুয়ানিয়ায় ভারতীয় মিশন খোলার অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

Posted On: 27 APR 2022 4:50PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২৭ এপ্রিল, ২০২২
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা লিথুয়ানিয়ায় একটি ভারতীয় মিশন খোলার অনুমোদন দিয়েছে। 
 
লিথুয়ানিয়ায় এই ভারতীয় মিশন খোলার ফলে ভারতের কূটনৈতিক সীমা প্রসারিত হবে, লিথুয়ানিয়ার সঙ্গে রাজনৈতিক সম্পর্ক ও কৌশলগত সহযোগিতা আরও গভীর হবে, দ্বিপাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ ও অর্থনৈতিক কাজকর্ম বাড়বে, দু’দেশের নাগরিকদের মধ্যে সংযোগ বৃদ্ধি পাবে, বহুপাক্ষিক মঞ্চে ভারতের রাজনৈতিক উপস্থিতি আরও শক্তিশালী হবে এবং ভারতের বিদেশ নীতির উদ্দেশ্যগুলি পূরণে আরও সমর্থন পাওয়া যাবে। লিথুয়ানিয়ায় ভারতীয় মিশন সেখানকার প্রবাসী ভারতীয়দের স্বার্থ রক্ষা করবে এবং তাদের যে কোনো প্রয়োজনে সহায়তা করবে।
 
আমাদের জাতীয় অগ্রাধিকার হল বিকাশ ও উন্নয়ন বা ‘সবকা সাথ সবকা বিকাশ’। লিথুয়ানিয়ায় ভারতীয় মিশন খোলার সিদ্ধান্ত এই লক্ষ্যে এক ইতিবাচক পদক্ষেপ। ভারতের কূটনৈতিক সীমা প্রসারিত হওয়ার অর্থ ভারতীয় কোম্পানীগুলির নতুন বাজারে প্রবেশাধিকার লাভ এবং পণ্য ও পরিষেবার রপ্তানির সুযোগ বৃদ্ধি। এর প্রত্যক্ষ প্রভাব পড়বে দেশীয় উৎপাদন ও কর্মসংস্থানের ক্ষেত্রেও, যা স্বনির্ভর বা আত্মনির্ভর ভারত গঠনে সহায়ক হবে। 
 
 
CG/SD/SKD/


(Release ID: 1820754) Visitor Counter : 23