সংস্কৃতিমন্ত্রক

ভারত একসঙ্গে ৭৮,২২০টি ত্রিবর্ণরঞ্জিত জাতীয় পতাকা উড়িয়ে বিশ্ব রেকর্ড গড়েছে

Posted On: 25 APR 2022 9:50PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৫ এপ্রিল, ২০২২

 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহের উপস্থিতিতে জাতীয় পতাকা উড়িয়ে ভারত বিশ্ব রেকর্ড গড়েছে। বিহারের ভোজপুরে জগদীশপুর দুলের গ্রাউন্ডে বীর কানোয়ার সিং বিজয় উৎসবে গত ২৩ তারিখ একসঙ্গে ৭৮ হাজার ২২০টি ত্রিবর্ণরঞ্জিত জাতীয় পতাকা উড়িয়ে ভারত গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে। জগদীশপুরের রাজা বীর কানোয়ার সিং-এর গৌরবময় সাফল্যকে শ্রদ্ধা জানাতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। উল্লেখ করা যেতে পারে, বীর কানোয়ার সিং ১৮৫৭-র স্বাধীনতা সংগ্রামে বীরের ভূমিকা পালন করেছিলেন। ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকীতে আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সংস্কৃতি মন্ত্রক যৌথ ভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। 

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের প্রতিনিধিরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সাধারণ মানুষ যারা এই অনুষ্ঠানে যোগ দেন, তাদের পরিচিতির জন্য হাতে ব্র্যান্ড পরার কথা বলা হয়। সমগ্র অনুষ্ঠানটি ভিডিওতে তুলে রাখা হয়েছে। 

এই উপলক্ষে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০৪৭-এর মধ্যে ভারত বিশ্বে অগ্রণী ভূমিকা নেবে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এই পরিকল্পনা করেছেন। সেই অনুসারে ভারতের এই পরিকল্পনা বীর কানোয়ার সিং-এর মত মহান স্বাধীনতা সংগ্রামীদের প্রতি আমাদের প্রকৃত শ্রদ্ধা হয়ে উঠতে পারে। বীর কানোয়ার সিং ছিলেন এক মহান সমাজ সংস্কারক, যিনি পিছিয়েপড়া ও বঞ্চিত শ্রেণীর মানুষের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্যের বিষয় ইতিহাস তাঁর প্রতি অবমাননা করেছে। তাঁর যে সম্মান প্রাপ্য ছিল, তা তাঁকে দেওয়া হয়নি। অবশ্য আজ বিহারের মানুষ বীর কানোয়ার সিং জীর প্রতি তাদের শ্রদ্ধা জানাচ্ছেন এবং আরও একবার তাঁর নাম ইতিহাসের পাতায় অবিনশ্বর করে রাখছেন। 

বীর কানোয়ার সিং ১৮৫৭-র স্বাধীনতা সংগ্রামে এক অগ্রণী নেতার ভূমিকা গ্রহণ করেছিলেন। যিনি ৮০ বছর বয়সেও অসীম সাহসের সঙ্গে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে লড়াই চালিয়েছিলেন। তিনি জগদীশপুরের পারমার রাজপুতদের উজ্জ্বয়িনী রাজবংশের প্রতিনিধি ছিলেন। আজ জগদীশপুর বিহারের ভোজপুর জেলার অন্তর্গত।

এই অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী শ্রী আর কে সিং, শ্রী অশ্বীনি চৌবে ও শ্রী নিত্যানন্দ রাই উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উপস্থিত হাজার হাজার মানুষ সমবেত ভাবে টানা পাঁচ মিনিট জাতীয় পতাকা ঊর্ধ্বে তুলে ধরেন এবং বন্দেমাতরম সঙ্গীতে গলা মেলান। 

 

CG/BD/AS/



(Release ID: 1820085) Visitor Counter : 194


Read this release in: English , Urdu , Hindi