বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামী ২৯শে এপ্রিল বেঙ্গালুরুতে তিনদিনের সেমিকন ইন্ডিয়া, ২০২২ সম্মেলন উদ্বোধন করবেন

Posted On: 18 APR 2022 6:36PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১৮ এপ্রিল, ২০২২
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামী ২৯শে এপ্রিল বেঙ্গালুরুতে বেলা ১১টায় প্রথম ‘সেমিকন ইন্ডিয়া, ২০২২’ সম্মেলন উদ্বোধন করবেন। কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী শ্রী রাজীব চন্দ্রশেখর আজ একথা জানান। বৈদ্যুতিন সামগ্রী উৎপাদন, সেমিকন্ডাক্টর বা চিপের নকশা প্রণয়ন তথা উৎপাদন ও উদ্ভাবনের ক্ষেত্রে ভারতকে বিশ্বের অগ্রণী দেশে পরিণত করতে প্রধানমন্ত্রী শ্রী মোদীর দূরদৃষ্টি বাস্তবায়নের লক্ষ্যে তিনদিনের এই সম্মেলন আয়োজন করা হচ্ছে।
 
ভারত সেমিকন মিশন সম্পর্কে শ্রী চন্দ্রশেখর জানান, বিশ্ব সেমিকন্ডাক্টর মূল্য শৃঙ্খলে এক গুরুত্বপূর্ণ দেশ হিসেবে ভারতকে স্বতন্ত্র পরিচিতি দিতে প্রধানমন্ত্রীর দূরদৃষ্টির সঙ্গে সঙ্গতি রেখে এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে। সেমিকন্ডাক্টর বা চিপের নকশা প্রণয়ন তথা উদ্ভাবনের ক্ষেত্রে গত ৭৫ বছরে এই প্রথম কার্যকর ও নির্ণায়ক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেমিকন ইন্ডিয়া, ২০২২ সম্মেলন সারা বিশ্ব থেকে সংশ্লিষ্ট শিল্পক্ষেত্র, গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদের আকৃষ্ট করতে সক্ষম হবে। পক্ষান্তরে, এই সম্মেলন বৈদ্যুতিন সামগ্রী ও সেমিকন্ডাক্টর বা চিপ উৎপাদনের ক্ষেত্রে ভারতকে গ্লোবাল হাব-এ পরিণত করতে প্রধানমন্ত্রীর পরিকল্পনা বাস্তবায়নে সুদূরপ্রসারী ভূমিকা নেবে।
 
শঙ্খ ল্যাবস প্রাইভেট লিমিটেডের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী পরাগ নায়েক, আইআইটি দিল্লির অধিকর্তা অধ্যাপক কামাকোটি এবং ভারতে নিযুক্ত ইন্টেল ইন্ডিয়ার প্রধান শ্রীমতী নিভরুতি রাই তিনদিনের সেমিকন ইন্ডিয়া সম্মেলন সম্পর্কে নিজেদের চিন্তাভাবনা ও দৃষ্টিভঙ্গি ব্যক্ত করেন। স্টিয়ারিং কমিটিতে স্টার্ট-আপ, শিক্ষা প্রতিষ্ঠান ও একাধিক আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা সেমিকন্ডাক্টর ও বৈদ্যুতিন সাজসরঞ্জাম উৎপাদনের ক্ষেত্রে ভারতের উচ্চাকাঙ্ক্ষী প্রয়াসগুলিতে সরকারের সহযোগিতার বিভিন্ন দিক সম্মেলনে তুলে ধরবে। উল্লেখ করা যেতে পারে, কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক আগামী ২৯শে এপ্রিল থেকে পয়লা মে পর্যন্ত বেঙ্গালুরুর আইটিসি গার্ডেনিয়ায় সেমিকেন ইন্ডিয়া, ২০২২ সম্মেলন আয়োজন করেছে। এই সম্মেলনের মূল ভাবনা হল – ‘সারা বিশ্বের জন্য ভারতে নকশা প্রণয়ন ও উৎপাদন : ভারতকে সেমিকন্ডাক্টর দেশে পরিণত করা’। তিনদিনের এই সম্মেলনে মাইক্রন অনিরুদ্ধ দেবগন সংস্থার মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী সঞ্জয় মেহরোত্রা, ক্যাডেন্স সংস্থার মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী বিনোদ ধাম, অধ্যাপক আরোগ্যস্বামী পলরাজ প্রমুখ উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে। ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী শ্রী চন্দ্রশেখর আরও জানান, তিনদিনের এই সম্মেলনে সেমিকন্ডাক্টর ক্ষেত্রে অংশীদারিত্ব ও সহযোগিতা গড়ে তোলার লক্ষ্যে একাধিক সমঝোতাপত্র স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতে সেমিকন্ডাক্টর ক্ষেত্রের জন্য অনুকূল পরিবেশ গড়ে তুলতে মন্ত্রক যে একগুচ্ছ কর্মসূচি গ্রহণ করেছে, বেঙ্গালুরুতে আয়োজিত হতে চলা তিনদিনের এই সম্মেলন তার অন্যতম একটি।  
 
CG/BD/DM/


(Release ID: 1817909) Visitor Counter : 175