বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

ইনট্রান্স-২ কর্মসূচির আওতায় ভারতীয় যান চলাচল ব্যবস্থাপনার জন্য দেশীয় পদ্ধতিতে তৈরি ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্টেশন সিস্টেমস (আইটিএস)-এর সূচনা

Posted On: 11 APR 2022 12:36PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১১  এপ্রিল, ২০২২

                               

কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের উদ্যোগে দেশের শহরগুলিতে ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্টেশন সিস্টেমস (আইটিএস)-এ আওতায় অনবোর্ড ড্রাইভার অ্যাসিসটেন্স অ্যান্ড ওয়ার্নিং সিস্টেম- ওডিএডাব্লুএস, বাস সিগন্যাল প্রায়োরিটি সিস্টেম ও কমন এসমার্ট আইওটি কানেক্টিভ  (সিওএসএমআইসি) সফ্টওয়্যার-এর সূচনা হয়। মন্ত্রকের উন্নয়ন ও গবেষণা শাখার শ্রী অরবিন্দ কুমার, মার্কিন যুক্তরাষ্ট্রের পার্ডু বিশ্ববিদ্যালয়ের ডঃ সতীশ ভি উক্কুসুরি, ইনট্রান্স কর্মসূচির চেয়ারম্যান অধ্যাপক এইচ পি কিন্চা সহ বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে অতিরিক্ত সচিব ডঃ রাজন্দ্র কুমার এর  উদ্বোধন করেন।  এই ব্যবস্থাপনাটি সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং (সি-ড্যাক)এবং ম্যাড্রাস আইআইটি যৌথভাবে উদ্ভাবন করেছে। প্রকল্পের শিল্প সহযোগী ছিল মাহিন্দ্রা ও মাহিন্দ্রা গোষ্ঠী।

অনবোর্ড ড্রাইভার অ্যাসিসটেন্স অ্যান্ড ওয়ার্নিং সিস্টেম- ওডিএডাব্লুএস :-  

মহাসড়কের  পরিকাঠামোর মানোন্নয়ন এবং গাড়ির সংখ্যা বৃদ্ধির ফলে রাস্তার নিরাপত্তার দিকটি এখন যথেষ্ট গুরুত্ব পায়। সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রকের থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী দেশে মোট দূর্ঘটনার ৮৪ শতাংশ ড্রাইভারদের ভুলের কারণে হয়। ওডিএডাব্লুএস-এর মাধ্যমে ড্রাইভারদের সাহায্য করা হবে। এই প্রকল্পে দিক নির্দেশনা, চালকদের সহায়তা করার জন্য কনসোল এবং এমএমওয়েভ রাডার সেন্সার রয়েছে। এর সাহায্যে ড্রাইভারদের যথাযথ সময়ে বিভিন্ন সতর্ক বার্তা দেওয়া যাবে।  

বাস সিগন্যাল প্রায়োরিটি সিস্টেম :-

জন পরিবহণ ব্যবস্থার ওপর আস্থার ঘাটতি থাকায় বহু মানুষ ব্যক্তিগত গাড়ি ব্যবহারে বাধ্য হন। জন পরিবহণ ব্যবস্থায় আরও বেশি করে যাত্রীদের আকৃ্ষ্ট করার জন্য একটি স্থিতিশীল যান নিয়ন্ত্রণ ব্যবস্থাপনার প্রয়োজন। বাস সিগন্যাল প্রায়োরিটি সিস্টেমে জন পরিবহণের বাসগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে, যাতে তারা দ্রুত গন্তব্যস্থলে পৌঁছাতে পারে। এরজন্য বিভিন্ন সিগন্যালে জন পরিবহণে ব্যবহৃত বাসগুলিকে অগ্রাধিকারের ভিত্তিতে ছাড় দেওয়া হবে। বাসগুলি যখন সিগন্যালের সামনে গিয়ে পৌঁছাবে তখন ওই বাসের জন্য সবুজ সিগন্যাল দেওয়া হবে। এরফলে বাস চলাচলে দেরি হবেনা।

কমন এসমার্ট আইওটি কানেক্টিভ (সিওএসএমআইসি) সফ্টওয়্যার :-

এই সফ্টওয়্যারটির মাধ্যমে যিনি গাড়ি চালাবেন তাঁকে নানাভাবে সাহায্য করা হবে। কসমিক সফ্টওয়্যারে নাম নিবন্ধীকরণ, নিরাপত্তা ও তথ্য ব্যবস্থাপনা, পরিষেবা প্রদান ব্যবস্থাপনা, যোগাযোগ ব্যবস্থাপনা এবং যানবাহন কোন জায়গায় রয়েছে সে সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।  

 

CG/CB/NS



(Release ID: 1815774) Visitor Counter : 152