নীতিআয়োগ

নীতি আয়োগের উদ্যোগে ‘ভারতের রূপান্তরসাধনকারী মহিলা’ পুরস্কারের পঞ্চম সংস্করণের আয়োজন


আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে ৭৫ জন পুরস্কার বিজেতার সম্বর্ধনা

Posted On: 22 MAR 2022 2:29PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২২ মার্চ, ২০২২

 

নীতি আয়োগের উদ্যোগে ২১শে মার্চ, ২০২২ তারিখে ‘ভারতের রূপান্তরসাধনকারী মহিলা’ পুরস্কারের পঞ্চম সংস্করণের আয়োজন করা হলো। 

ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে এবছর ৭৫ জন মহিলাকে ‘সশক্ত ও সমর্থ ভারত’ গঠনে তাদের অবদানের জন্য পুরষ্কৃত করা হয়। যেসব মহিলা উদ্যোক্তা বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন, তাঁদের এই অনুষ্ঠানে স্বীকৃতি জ্ঞাপন করা হয়। পুরস্কার বিজয়ীদের চয়ন প্রক্রিয়া কয়েক মাস ধরে চলেছে। যেসব মনোনয়ন জমা পড়েছিল সেগুলির মধ্য থেকে এই ৭৫ জনকে বেছে নিয়েছে একটি কমিটি। 

৭৫ জন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন পুদুচেরির প্রাক্তন উপরাজ্যপাল কিরণ বেদী, রাষ্ট্রসঙ্ঘের প্রাক্তন সহকারী মহাসচিব লক্ষ্মী পুরী, প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন সংস্থার ডিআরডিও-র অ্যারোনটিক্যাল সিস্টেমের মহানির্দেশক ডঃ টেসি টমাস, স্টেট ব্যাঙ্কের প্রাক্তন চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচার্য, ন্যাসকম-এর সভানেত্রী দেবযানী ঘোষ এবং প্রখ্যাত গায়িকা ইলা অরুণ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত অ্যাথলিট শাইনি উইলসন, ২০২০ সালের অলিম্পিকে ভারোত্তোলনে প্রথম মহিলা হিসেবে পদক জয়ী কর্নাম মালেশ্বরী, টোকিও অলিম্পিকে বক্সিং-এ পদক জয়ী লাভলিনা বোরগোহাইন, প্যারা-ব্যাডমিন্টন সিঙ্গলসে বিশ্বে শীর্ষ স্থান অধিকারী মানসী যোশী, টোকিও অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্বকারী জিমন্যাস্ট, প্রণতি নায়েক, টোকিও অলিম্পিকে দেশের প্রতিনিধিত্বকারী এবং ২০১৯ সালে এশিয় চ্যাম্পিয়নশিপ ও ২০১৮ সালে এআইবিএ বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জয়ী সিমরনজিৎ কৌর এবং প্রতিরক্ষা মন্ত্রকের মহিলা আধিকারিকরা। 

নীতি আয়োগের মুখ্য কার্যনির্বাহী অমিতাভ কান্ত, প্রবীণ উপদেষ্টা আন্না রায়, ভারতে রাষ্ট্রসঙ্ঘের রেসিডেন্স কো-অর্ডিনেটর শম্বি শার্প, বিখ্যাত গায়ক পদ্মশ্রী কৈলাশ খের প্রমুখ অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে কৈলাশ খের-এর গান এবং দুই নৃত্যশিল্পী ঐশ্বর্যা ও শিঞ্জিনি-র উপস্থাপনা সকলকে মুগ্ধ করে। পুরস্কার বিজয়ীদের নিয়ে একটি কফি টেবিল বুক-এর আনুষ্ঠানিক প্রকাশ হয়। 

দেশের যেসব মহিলা নেতৃত্ব দিচ্ছেন, সমাজ জীবনে পরিবর্তন আনছেন তাঁদের অসাধারণ প্রয়াসকে কুর্নিশ জানাতে নীতি আয়োগ এই পুরস্কার প্রদান করে। এই পুরস্কার তাঁদের খুঁজে বেড়ায়, যাঁরা নিজেদের চারপাশে থাকা সমস্ত প্রতিবন্ধকতাকে ভেঙে সমাজে ইতিবাচক প্রভাব ফেলতে পারেন। ২০১৮ সাল থেকে নীতি আয়োগের ওমেন ইন্টারপ্রিনিয়ারশিপ প্ল্যাটফর্ম (ডাব্লুউইপি)-এর মাধ্যমে এই পুরস্কার দেওয়া হচ্ছে। এক্ষেত্রে বিশেষ জোর দেওয়া হয়েছে উদ্যোগ পরিচালনার উপর। 

এই প্ল্যাটফর্মে মহিলা উদ্যোগপতিদের সুবিধার জন্য নানা তথ্যের সন্নিবেশ ঘটানো হয়েছে। মহিলা নেতৃত্বাধীন সংস্থাগুলির জন্য প্রাণবন্ত পরিবেশ গঠনের পাশাপাশি এই প্ল্যাটফর্ম বর্তমান কর্মসূচি ও পরিষেবাগুলি সম্পর্কে জনসচেতনতা বাড়াবার লক্ষ্যে কাজ করে। 

এপর্যন্ত এই প্ল্যাটফর্মের মাধ্যমে ৭৭টি কর্মসূচি ও অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে এবং এর থেকে ৯০০ রও বেশি মহিলা উদ্যোগপতি উপকৃত হয়েছেন। 

 

CG/SD/SKD/



(Release ID: 1808562) Visitor Counter : 201