আবাসনএবংশহরাঞ্চলেরদারিদ্র্যদূরীকরণমন্ত্রক

আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক শহর এলাকায় বসবাসকারী পরিযায়ী এবং দরিদ্রদের জন্য সাশ্রয়ী মূল্যের হাউসিং কম্প্লেক্স চালু করেছে

Posted On: 21 MAR 2022 1:23PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২১ মার্চ, ২০২২
 
আবাসন ও নগরোন্নয়ন বিষয়ক মন্ত্রক শহরাঞ্চলে বসবাসকারী পরিযায়ী এবং দরিদ্র মানুষের মর্যাদাপূর্ণ জীবনযাপনের জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা (শহর)-এর উপ-প্রকল্প হিসেবে সাশ্রয়ী মূল্যের ভাড়ায় হাউসিং কম্প্লেক্স চালু করেছে। এই প্রকল্পটি দুটি মডেলের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।
 
এর প্রথম মডেলটি হচ্ছে- 
 
জওহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশন, জে এন এন ইউ আর এম এবং রাজিব আবাস যোজনার অধীনে সরকারি অর্থে নির্মিত খালি বাড়ি গুলিকে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বা পিপিপি অথবা পাবলিক এজেন্সির মাধ্যমে আফোর্ডবল রেন্টাল হাউসিং কম্প্লেক্স-এ রূপান্তরিত করা।
 
অন্যদিকে, দ্বিতীয় মডেলটি হচ্ছে, সরকারি বা বেসরকারি সংস্থা গুলি তাদের নিজস্ব খালি জমিতে আফোর্ডবল রেন্টাল হাউসিং কম্প্লেক্স বা এআরএইচসি নির্মাণ করে তা পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ করা।
 
এখনো পর্যন্ত প্রথম মডেলের অধীনে শহরে বসবাসকারী পরিযায়ী এবং দরিদ্র মানুষের কর্মক্ষেত্রের কাছাকাছি মর্যাদাপূর্ণ সাশ্রয়ী মূল্যের ভাড়া বাড়িতে সুবিধা প্রদানের জন্য সরকারি অর্থে ৫৪৭৮ টি খালি বাড়িকে রেন্টাল হাউসিং কম্প্লেক্সে রূপান্তরিত করা হয়েছে। এর পাশাপাশি আরও ৭৪৮৩ টি বাড়ি রূপান্তরের কাজ চলছে।
 
দ্বিতীয় মডেল অনুযায়ী ৭৮৮৮৫ টি বাড়িকে রূপান্তরিত করার কাজ চলছে। নতুন কিছু প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এই বাড়ি গুলিতে থাকার জন্য স্থানীয়ভাবে সমীক্ষার ভিত্তিতে ভাড়া নির্ধারণ করা হয়।
 
প্রথম মডেল অনুযায়ী অরুণাচল প্রদেশ, চন্ডিগড়, দিল্লি, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, নাগাল্যান্ড, রাজস্থান, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু-কাশ্মীরে মোট ৮৩,৫৩৪ টি খালি বাড়ি কে আফোর্ডবল রেন্টাল হাউসিং কম্প্লেক্স-এর আওতায় রূপান্তরিত করা হবে। ইতিমধ্যেই রুপান্তরিত করা হয়েছে এরকম বাড়ির সংখ্যা ৫,৪৭৮।
 
আজ রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী কৌশল কিশোর এই তথ্য জানিয়েছেন।
 
 
CG/ SB


(Release ID: 1807811) Visitor Counter : 151


Read this release in: Urdu , English , Telugu