শিল্পওবাণিজ্যমন্ত্রক

বর্তমান অর্থবর্ষের প্রথম ১০ মাসে ৮১ কোটি ৬৩ লক্ষ ১০ হাজার মার্কিন ডলার মূল্যের ভুট্টা রপ্তানী হয়েছে – যা সর্বোচ্চ, বিগত অর্থবর্ষে এই সময়কালে ৬৩ কোটি ৪৮ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার মূল্যের ভুট্টা রপ্তানী হয়েছিল

Posted On: 20 MAR 2022 1:06PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২০ মার্চ, ২০২২
 
দেশে ২০২১-২২ অর্থবর্ষে এপ্রিল থেকে জানুয়ারি মাসের মধ্যে ভুট্টা রপ্তানী হয়েছে ৮১ কোটি ৬৩ লক্ষ ১০ হাজার মার্কিন ডলার। বিগত অর্থবর্ষে এই সময়কালে ভুট্টা রপ্তানী হয়েছিল ৬৩ কোটি ৪৮ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার। 
 
২০১৯-২০ অর্থবর্ষে মোট ভুট্টা রপ্তানী হয়েছিল ১৪ কোটি ২৮ লক্ষ মার্কিন ডলার। কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভূত নানা সমস্যা সত্ত্বেও ভুট্টার রপ্তানি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রতিবেশী দেশ বাংলাদেশ ও নেপাল ভারত থেকে সবেচেয়ে বেশি ভুট্টা আমদানী করে। ২০২১-২২ অর্থবর্ষে এপ্রিল থেকে জানুয়ারি সময়কালে বাংলাদেশ ৩৪ কোটি ৫৫ লক্ষ মার্কিন ডলার এব্বং নেপাল ১৩ কোটি ২১ লক্ষ ৬০ হাজার মার্কিন ডলার মূল্যের ভুট্টা আমদানী করেছে। শিল্প ও বাণিজ্য মন্ত্রক ভুট্টার জন্য নতুন নতুন বাজারের সন্ধান করছে। ভিয়েতনাম ভারতের ভুট্টা কিনতে আগ্রহী। ২০২১-২২ অর্থবর্ষের এপ্রিল থেকে জানুয়ারি সময়কালে ভারত ২৪ কোটি ৪২ লক্ষ ৪০ হাজার মার্কিন ডলার মূল্যের ভুট্টা ভিয়েতনামে রপ্তানী করেছে। এছাড়াও, মালয়েশিয়া, মায়ানমার, শ্রীলঙ্কা, ভুটান, তাইওয়ান ও ওমানের মতো দেশগুলি ভারতের ভুট্টা আমদানী করছে।
 
এগ্রিকালচারাল অ্যান্ড প্রসেসড্ ফুড প্রোডাক্ট এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটি (এপিইডিএ) কৃষি পণ্য রপ্তানীর ক্ষেত্রে বিশেষ উদ্যোগ নিয়েছে। ভুট্টাকে আন্তর্জাতিক স্তরে দানাশস্যের রানী হিসাবে আখ্যায়িত করা হয়।   বর্তমানে ভুট্টা রপ্তানী করে যথেষ্ট বৈদেশিক মুদ্রা উপার্জন হচ্ছে। চাল ও গমের পর ভারতে ভুট্টা সবচেয়ে গুরুত্বপূর্ণ দানাশস্য। মূলত কর্ণাটক, মধ্যপ্রদেশ, কেরালা, বিহার, তামিলনাডু, তেলেঙ্গানা, মহারাষ্ট্র ও অন্ধ্রপ্রদেশে ভুট্টার চাষ হয়। যে কোনও আবহাওয়াতেই ভুট্টা চাষ করা যায়, ফলে কৃষকরা এই ফসলের চাষে আগ্রহ প্রকাশ করছেন। ভারতে মূলত খরিফ শস্য হিসাবে ভুট্টার চাষ হয়। দেশে মোট উৎপাদিত ভুট্টার ৮৫ শতাংশ খরিফ মরশুমে উৎপন্ন হয়। খাদ্য হিসাবে ভুট্টার ব্যবহার ছাড়াও, স্টার্চ, তেল, প্রোটিন, মদ, খাবারে মিষ্টির উপাদান, ওষুধ প্রস্তুতিতে, প্রসাধনী সামগ্রী, বস্ত্র, কাগজ শিল্পে ভুট্টা ব্যবহার করা হয়। এপিইডিএ – এর উদ্যোগের ফলে ভুট্টার রপ্তানী ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এই সংস্থা ভারতের ২২০টি পরীক্ষাগারকে রপ্তানীযোগ্য ভুট্টার নমুনা পরীক্ষার স্বীকৃতি দিয়েছে। এছাড়াও, বিভিন্ন আন্তর্জাতিক মেলায়, আহার, আর্গানিক ওয়ার্ল্ড কংগ্রেস বায়োফ্যাক ইন্ডিয়া’র মতো সম্মেলনে ভুট্টা সম্পর্কে নিবিড় প্রচার চালানো হয়।  
 
 
CG/CB/SB


(Release ID: 1807528) Visitor Counter : 867


Read this release in: English , Urdu , Hindi , Tamil