বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক

প্রতিমন্ত্রী শ্রী রাজীব চন্দ্রশেখর বেঙ্গালুরুর গ্যালিয়াম নাইট্রাইড প্রযুক্তি কেন্দ্র (জিইইসিআই) পরিদর্শন করেছেন

Posted On: 13 MAR 2022 4:11PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৩ মার্চ, ২০২২

 

কেন্দ্রীয় বৈদ্যুতিন, তথ্য প্রযুক্তি, দক্ষতা বিকাশ ও শিল্পোদ্যোগ প্রতিমন্ত্রী শ্রী রাজীব চন্দ্রশেখর বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্সেস (আইআইএসসি) - এর গ্যালিয়াম নাইট্রাইড ইকোসিস্টেম এনেবেলিং সেন্টার অ্যান্ড ইনক্যুবেটর (জিইইসিআই) পরিদর্শন করেছেন। আইআইএসসি এবং কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রক যৌথভাবে এই কেন্দ্রটি গড়ে তুলেছে। গ্যালিয়াম নাইট্রাইড-ভিত্তিক প্রযুক্তির মানোন্নয়ন ঘটানো এই কেন্দ্রের মূল উদ্দেশ্য। কেন্দ্রটি পরিদর্শনের পর শ্রী চন্দ্রশেখর জানান, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালে ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির সূচনা করেছিলেন। এই কর্মসূচির অন্যতম উদ্দেশ্য হল – নিত্য নতুন প্রযুক্তির বিষয়ে দেশে দক্ষতার বিকাশ ঘটানো। মন্ত্রক সেই লক্ষ্যপূরণে ১ হাজার দিনের একটি পরিকল্পনা করেছে। এর মধ্যে অত্যাধুনিক প্রযুক্তির বিভিন্ন উপাদান সামগ্রীর ব্যবহারিক প্রয়োগকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ফাইভ-জি, মহাকাশ ও প্রতিরক্ষা সরঞ্জামে ব্যবহৃত গ্যালিয়াম নাইট্রাইড প্রযুক্তির কৌশলগত দিক থেকে যথেষ্ট গুরুত্ব রয়েছে।

মন্ত্রী জানান, কোভিড সময়কালে আন্তর্জাতিক সরবরাহ-শৃঙ্খলে যে বিঘ্ন ঘটেছে, সেই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর সময়োপযোগী পরিকল্পনার সহায়ক হয়েছে। ভারত আজ বিশ্বে নতুন ও নির্ভরযোগ্য অংশীদার হিসাবে সরবরাহ-শৃঙ্খলে গুরুত্ব পাচ্ছে। বৈদ্যুতিন পণ্য সামগ্রী উৎপাদনে এবং সেমিকন্ডাক্টারের নক্শা তৈরিতে ভারতের আন্তর্জাতিক বাজারে যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ডিজিটাল ইন্ডিয়া লক্ষ্য পূরণে আইআইটি এবং আইআইএসসি-র মতো প্রতিষ্ঠানগুলির গবেষণা, প্রযুক্তি উদ্ভাবন, শিক্ষাদান ও প্রশিক্ষণের মতো উদ্যোগ এক্ষেত্রে যথেষ্ট সহায়ক হবে।

উৎসাহ-ভিত্তিক উৎপাদন প্রকল্প এবং নক্শা তৈরির জন্য উৎসাহদান প্রকল্পের সুবিধা গ্যালিয়াম নাইট্রাইড ইকোসিস্টেম পেয়েছে। এর সুফল আগামী দুবছরে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। নতুন শিল্পোদ্যোগ সংস্থা  অগ্নিত সেমিকন্ডাক্টর প্রাইভেট লিমিটেড, জিইইসিআই – এর থেকে প্রয়োজনীয় সাহায্য পাওয়ার ফলে আগামী দিনে গ্যালিয়াম নাইট্রাইড-ভিত্তিক প্রযুক্তির সরঞ্জাম তৈরি করতে পারবে।

 

CG/CB/SB



(Release ID: 1805598) Visitor Counter : 166