শ্রমওকর্মসংস্থানমন্ত্রক

ব্রিকস এবং এশিয়া – আফ্রিকা – লাতিন আমেরিকা – ওশিয়ানিয়ায় (গ্লোবাল সাউথ) স্বল্পকালীন কাজ ও অনলাইন প্ল্যাটফর্মে কাজের প্রসঙ্গে কর্মসংস্থানের নতুন আঙ্গিকগুলি নিয়ে আন্তর্জাতিক ওয়েবিনার

Posted On: 10 MAR 2022 4:59PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১০ মার্চ, ২০২২

 

কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক গতকাল “ব্রিকস এবং এশিয়া – আফ্রিকা – লাতিন আমেরিকা – ওশিয়ানিয়ায় (গ্লোবাল সাউথ) স্বল্পকালীন কাজ ও অনলাইন প্ল্যাটফর্মে কাজের প্রসঙ্গে কর্মসংস্থানের নতুন আঙ্গিকগুলি নিয়ে আন্তর্জাতিক ওয়েবিনার” শীর্ষক এক আন্তর্জাতিক ওয়েবিনারের আয়োজন করে। সহযোগিতায় ছিল নয়ডার ভিভি গিরি ন্যাশনাল লেবার ইনস্টিটিউট, আন্তর্জাতিক শ্রম সংগঠন (ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন - আইএলও), ব্রিকস নেটওয়ার্ক অফ লেবার রিসার্চ ইনস্টিটিউট এবং আইএলও-র আন্তর্জাতিক প্রশিক্ষণ কেন্দ্র (ইন্টারন্যাশনাল ট্রেনিং সেন্টার - আইটিসি)।

এই আন্তর্জাতিক ওয়েবিনারের উদ্দেশ্য ছিল কর্মসংস্থানের নতুন আঙ্গিকগুলির দুটি সুনির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা করা; স্বল্পকালীন কাজ ও অনলাইন প্ল্যাটফর্মে কাজের সম্ভাবনা ও চ্যালেঞ্জ এবং এই নতুন আঙ্গিকগুলির প্রসারের অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য প্রয়োজনীয় নীতি। এই দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে আন্তঃদেশীয় দৃষ্টিভঙ্গি বোঝার জন্য এই ওয়েবিনারের আয়োজন করা হয়েছিল। 

ওয়েবিনারের সূচনা করেন কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের সচিব শ্রী সুনীল বার্থওয়াল। উদ্বোধনী ভাষণে শ্রী বার্থওয়াল বলেন, এই দুটি নতুন আঙ্গিক একদিকে যেমন কর্মসংস্থানের নতুন সুযোগ সৃষ্টি করেছে, তেমনি কাজের পরিবেশ, সামগ্রিক সামাজিক সুরক্ষা, বিবাদ নিষ্পত্তির উপযুক্ত মঞ্চ প্রভৃতি নিয়ে নতুন চ্যালেঞ্জও ছুঁড়ে দিয়েছে। তিনি বলেন, সংশ্লিষ্ট সব পক্ষই যাতে এর থেকে উপকৃত হয় সেজন্য দেশগুলির উচিত এইসব ক্ষেত্রের সমস্যাগুলি নিয়ে চিন্তাভাবনা করা। 

আইএলও-র দক্ষিণ এশিয়ার ডিরেক্টর শ্রীমতী ডাগমাল ওয়াল্টার বলেন, এইসব নতুন আঙ্গিকে নিযুক্ত কর্মচারী ও স্ব-নিযুক্তদের মধ্যে এবং সংশ্লিষ্ট দেশগুলির মধ্যে সীমানা সংক্রান্ত যে অস্পষ্টতা রয়েছে, তার নিষ্পত্তি করা দরকার। 

‘নতুন আঙ্গিকের কর্মসংস্থানের প্রসারে অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য প্রয়োজনীয় নীতি’ শীর্ষক আলোচনায় সভাপতির ভাষণে কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের অতিরিক্ত সচিব ডঃ শশাঙ্ক গোয়েল বলেন, কর্মসংস্থানের এই নতুন আঙ্গিকগুলির জন্ম হচ্ছে বাজারের চাহিদায়। এক্ষেত্রে সামাজিক সুরক্ষা সংক্রান্ত যেসব উদ্বেগ রয়েছে সেগুলির সমাধান সংশ্লিষ্ট দেশগুলিকে করতে হবে। ‘স্বল্পকালীন কাজ এবং অনলাইন প্ল্যাটফর্মে কাজের সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনায় পৌরোহিত্য করে আইএলও-র সিনিয়র ইকোনমিস্ট ডঃ উমা রানী কাজের নতুন আঙ্গিকগুলির বৈশিষ্ট্য, সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন। 

 

CG/SD/SKD/



(Release ID: 1804969) Visitor Counter : 133


Read this release in: English , Urdu , Hindi , Tamil , Telugu