সংস্কৃতিমন্ত্রক

সংস্কৃতি মন্ত্রক ও বস্ত্র মন্ত্রক দেশ জুড়ে “ঝারোখা— ভারতীয় হস্তশিল্প/তাঁত, শিল্প ও সংস্কৃতির সঙ্কলন”র আয়োজন করবে

Posted On: 08 MAR 2022 11:10AM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৮ মার্চ, ২০২২

 

আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসাবে সংস্কৃতি মন্ত্রক ও বস্ত্র মন্ত্রক দেশ জুড়ে “ঝারোখা— ভারতীয় হস্তশিল্প/তাঁত, শিল্প ও সংস্কৃতির সঙ্কলন’র আয়োজন করবে। দেশের ১৩টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের ১৬টি জায়গায় এই উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ভারতীয় হস্তশিল্প, তাঁত, শিল্প ও সংস্কৃতির বিভিন্ন উপাদান সঙ্কলন  করার প্রয়াস হল ঝারোখা । প্রথম অনুষ্ঠানটি মধ্যপ্রদেশের ভোপালে আজ আয়োজন করা হয়েছে। মধ্যপ্রদেশের গোন্ড রাজ্যের সাহসী রানী কমলাপতির নামাঙ্কিত রেল স্টেশনে এই অনুষ্ঠান হবে। এই উপলক্ষে মহিলা হস্তশিল্পীদের তৈরি বিভিন্ন সামগ্রী নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। পদ্মশ্রী পুরস্কার-প্রাপক শ্রীমতী দুর্গাবাঈ ভ্যাম, সংস্কৃতি মন্ত্রকের অধীনস্ত সংস্থা একেএএম – এর নির্দেশক শ্রীমতী প্রিয়াঙ্কা চন্দ্র, আইএএস আধিকারিক শ্রীমতী অনুভা শ্রীবাস্তব, আইপিএস আধিকারিক শ্রীমতী কিরণলতা কেরকেট্টা এবং অধ্যাপিকা জয়া ফুকন প্রদর্শনীর উদ্বোধন করবেন। তাঁদের অংশগ্রহণের মধ্য দিয়ে সমাজের অন্যান্য মহিলারাও সামনে এগিয়ে আসার অনুপ্রেরণা পাবেন এবং নিজ নিজ ক্ষেত্রে প্রতিভার পরিচয় দেবেন।

ঝারোখা অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্তের হস্তশিল্প ও তাঁত সামগ্রী প্রদর্শিত হবে। ভারতীয় তাঁত শিল্প ও হস্তশিল্পকে পুনরুজ্জীবনে যেসব মহিলা হস্তশিল্পী ও তাঁতশিল্পী গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন, তাঁদের সংবর্ধনা দেওয়া হবে। স্থানীয় শিল্প ও সংস্কৃতির উপর একটি সাহিত্য সভার আয়োজন করার পাশাপাশি, প্রদর্শনীতে ফুড স্টলের ব্যবস্থা থাকছে, যেখানে বিভিন্ন ভারতীয় রান্নার স্বাদ পাওয়া যাবে। আট দিনব্যাপী এই প্রদর্শনীতে সংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে।  এছাড়া  মণিপুর ও নাগাল্যান্ডের শিল্প ও সংস্কৃতিকে তুলে ধরতে ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’ ভাবনায় স্টল বসানো হয়েছে।

 

CG/CB/SB



(Release ID: 1803974) Visitor Counter : 165