স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

এবি পিএম-জেএওয়াই –এর বাস্তবায়নে তথ্য ভান্ডারকে সমৃদ্ধ করার লক্ষ্যে বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগীদের তথ্য ভান্ডার একত্রিত করার উদ্যোগ নেওয়া হয়েছে

Posted On: 14 FEB 2022 5:56PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৪ই ফেব্রুয়ারী , ২০২২

 

আয়ুষ্মান ভারত প্রধান মন্ত্রী – জন আরোগ্য যোজনা (এবি পিএম-জেএওয়াই) –এর বাস্তবায়নের দায়িত্বে রয়েছে ন্যাশনাল হেল্থ অথরিটি (এনএইচএ)। হাসপাতালে চিকিৎসা করাতে হবে এধরণের রোগের ক্ষেত্রে এবি পিএম-জেএওয়াই –এর আওতায় প্রত্যেক পরিবার বছরে ৫ লক্ষ টাকা স্বাস্থ্য বীমার সুযোগ পেয়ে থেকে। এবি পিএম-জেএওয়াই –এর আওতায় যে ১০ লক্ষ ৭৪ হাজার সুবিধাভোগী পরিবার রয়েছে, তাদের ২০১১ সালের আর্থ-সামাজিক আদম শুমারির মাধ্যমে শনাক্ত করা হয়েছে। এক্ষেত্রে গ্রামাঞ্চলে ৬ ধরণের বঞ্চিত হওয়ার বিষয় এবং শহরাঞ্চলে ১১ রকমের পেশাগত বিষয় বিবেচনা করা হয়েছে।   

এনএইচএ প্রকল্পটির বাস্তবায়নের জন্য বিভিন্ন মন্ত্রকের নানা কল্যাণমূলক প্রকল্পের তথ্য ভান্ডারের সাহায্য নিচ্ছে। এর ফলে এবি পিএম-জেএওয়াই –এ সুবিধাভোগীদের শনাক্ত করতে সুবিধে হবে। অন্যান্য কল্যাণমূলক প্রকল্পের সুবিধাভোগীদের তথ্য ভান্ডার থেকে বিভিন্ন তথ্য এবি পিএম-জেএওয়াই প্রকল্পের যথাযথ বাস্তবায়নে সুবিধে হবে। এনএইচএ জাতীয় খাদ্য সুরক্ষা কর্মসূচির তথ্য ভান্ডারকে ব্যবহার করছে। রেশন কার্ডের নাম্বার এই কাজে সহায়ক হচ্ছে। ন্যায্য মূল্যের দোকান বা রেশন দোকান থেকে সুবিধাভোগীদের বিষয়ে নানা তথ্য সংগ্রহ করার জন্য এনএইচএ উদ্যোগ নিয়েছে। কমন সার্ভিস সেন্টার, ইউটিআই –আইটিএসএল –এর মতো বিভিন্ন ব্য়বস্থাকে কাজে লাগানো হচ্ছে।  

যেহেতু, একাজে একটি অভিন্ন শনাক্তকরণের ব্যবস্থা থাকলে বিশেষ সুবিধে হয়, তাই  বিভিন্ন সরকারী কল্যাণমূলক প্রকল্প যথাযথভাবে বাস্তবায়নের জন্য আধারের সাহায্য নেওয়া হচ্ছে। আধারের  ই-কেওয়াইসি –র মাধ্যমে  বিভিন্ন সুবিধাভোগীদের শনাক্তকরণের কাজে সহায়ক হচ্ছে।  

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) ২০২১ এর ২৭শে অক্টোবর, ৬ই ডিসেম্বর এবং ১৪ই ডিসেম্বর এই মর্মে  বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিভিন্ন সরকারী দপ্তরের নানা প্রকল্পের জন্য সুবিধাভোগীদের তথ্যভান্ডারের সাহায্য নেওয়া হচ্ছে। ২০১৬  সালের আধার (টার্গেটেড ডেলিভারি অফ ফিন্যান্সিয়াল অ্যান্ড আদার সাবসিডিজ, বেনিফিটস অ্যান্ড সার্ভিসেস) আইন অনুযায়ী প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা হচ্ছে।  

৬ই জানুয়ারী খাদ্য ও গণবন্টন দপ্তরের ১৪(১)/২০১৮-সিওএমপি.সেল (ই-৩৪২৩৫৮) নম্বর  সরকারী নির্দেশিকা অনুযায়ী জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় রেশন কার্ডের থেকে তথ্য সংগ্রহের জন্য প্রয়োজনীয় সহযোগিতা নেওয়া হচ্ছে। এক্ষেত্রে তথ্য সুরক্ষা ও গোপনীয়তা যাতে বজায় থাকে, সেবিষয়ে গুরুত্ব দেওয়া হয়। খাদ্য ও গণবন্টন দপ্তরের বিজ্ঞপ্তির পর এনএইচএ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে তথ্য ভান্ডার থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহের জন্য যোগাযোগ করেছে। প্রত্যেকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি এই মর্মে সব ধরণের সহযোগিতা করছে।  

 

CG/CB/SFS



(Release ID: 1798395) Visitor Counter : 118


Read this release in: English , Urdu , Hindi , Tamil , Telugu