মৎস্য ও পশু পালন এবং দুগ্ধশিল্প মন্ত্রক
azadi ka amrit mahotsav

আন্তর্জাতিক স্তরের সমবায়ের ভালো পন্থা পদ্ধতি সম্বলিত পুস্তিকা প্রকাশ করেছে আইসিএএপি এবং এনসিডিসি

Posted On: 18 JAN 2022 5:23PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৮ই জানুয়ারী, ২০২২

 

সমবায়ের ভালো পন্থা – পদ্ধতি সম্বলিত পুস্তিকা “সহকার প্রজ্ঞা” আজ প্রকাশ করা হয়েছে। এনসিডিসি –র  লক্ষণরাও ইমানদার ন্যাশনাল অ্যাকাডেমি ফর কোঅপারেটিভ রিসার্স অ্যান্ড ডেভলপমেন্ট (এলআইএনএসি) –এর উদ্যোগে ‘ব্রেন স্টর্মিং সেশন অন ইন্টারন্যাশনাল গুড  প্র্যাক্টিস প্লাটফর্ম ফর কোঅপারেটিভস’ শীর্ষক একটি আলোচনা চক্রে যে বিষয়গুলি উঠে এসেছে, তার উপর ভিত্তি করে এই পুস্তিকাটি তৈরি করা হয়েছে। এর ফলে ভারতে সমবায় আন্দোলনে সুবিধা হবে। প্রতিযোগিতার বাজারে টিকে থাকার জন্য নতুন নতুন পন্থা – পদ্ধতি সম্পর্কে এই পুস্তিকায় জানা যাবে।

এই প্রসঙ্গে এনসিডিসি – এলআইএনএসি এবং আইসিএএপি সমবায়ের বিষয়ে আরো গবেষণা ও পরীক্ষা নিরীক্ষার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। আলোচনায় দেশ – বিদেশের সমবায় বিশেষজ্ঞরা সমবায় সংক্রান্ত বিভিন্ন সমস্যা এবং সেগুলির সমাধান নিয়ে আলোচনা করেছেন। সহকার প্রজ্ঞা পুস্তিকাটি আইসিএএপি –র সভাপতি ড. চন্দ্রপাল সিং যাদব এবং এনসিইউআইএর সভাপতি দিলীপ সাঙ্ঘানিয়ান যৌথভাবে প্রকাশ করেছেন।  

কোভিড – ১৯ মহামারীর ফলে অর্থনৈতিক সঙ্কট থেকে বেরিয়ে আসার জন্য দেশের বিভিন্ন সমবায় সমিতির ভালো পন্থা – পদ্ধতিগুলি এই পুস্তিকায় স্থান পেয়েছে। দুধ, ঋণ ও ব্যাঙ্কিং সংক্রান্ত সমবায়গুলির ভালো পন্থা – পদ্ধতি এই পুস্তিকায় বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। ভারতে ৮ লক্ষ নিবন্ধীকৃত সমবায় সমিতি আছে। মূলত কৃষি, কৃষি অনুসারী শিল্প, ব্যাঙ্কিং ও আবাসন ক্ষেত্রে এই সব সমবায়গুলি সক্রিয়। সম্প্রতি কেন্দ্রীয় সরকার সমবায় মন্ত্রক গঠন করে সমবায় আন্দোলনকে আরো শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে। এছাড়াও সরকার, নতুন সমবায় নীতি তৈরি করছে।

 

CG/CB/SFS



(Release ID: 1790882) Visitor Counter : 63


Read this release in: English , Urdu , Hindi , Tamil