প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং ফ্রান্সে এনআইএমএএস-এর পক্ষ থেকে আয়োজিত ভারতের প্রথম বহুমাত্রিক দুঃসাহসিক ক্রীড়া অভিযানে অংশগ্রহণকারী দলকে স্বাগত জানিয়েছেন

Posted On: 07 JAN 2022 2:28PM by PIB Kolkata
নয়াদিল্লি, ৭ জানুয়ারি, ২০২২
 
ফ্রান্সে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যালায়েড স্পোর্টস(এনআইএমএএস)-এর পক্ষ থেকে আয়োজিত ভারতের প্রথম বহুপাক্ষিক দুঃসাহসিক ক্রীড়া অভিযানে অংশগ্রহণকারী দলের সদস্যদের আজ স্বাগত জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং। উল্লেখ করা যেতে পারে, গত বছর নভেম্বর মাসে এনআইএমএএস প্রতিষ্ঠানের অধিকর্তা কর্নেল সরফরজ সিং-এর নেতৃত্বে ১২ সদস্যের একটি দল এই দুঃসাহসিক ক্রীড়া অভিযানে অংশগ্রহণ করে। এই দলটিতে আটজন সেনাকর্মী ও অরুণাচল প্রদেশের চারজন যুবক সদস্য হিসেবে অভিযানে অংশ নেন।
 
শ্রী সিং আজ নতুন দিল্লিতে এই দলের সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন। তিনি দুঃসাহসিক এই ক্রীড়া অভিযানে অংশ নেওয়া সকলকে প্রশংসাসূচক সার্টিফিকেট প্রদান করেন এবং সমগ্র অভিযানে দলের কোনও সদস্যের আহত হওয়ার ঘটনা ছাড়াই পুরো অভিযানটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য দলের প্রত্যেককে অভিনন্দন জানান। এই উপলক্ষে দুঃসাহসিক এই ক্রীড়া অভিযাত্রী দলের প্রধান কর্নেল সিং প্রতিরক্ষা মন্ত্রীর হাতে ক্রীড়া অভিযানে ব্যবহৃত বরফ কাটার একটি কুঠার তুলে দেন। অনুষ্ঠানে বিভাগীয় প্রতিরক্ষা সচিব ডঃ অজয় কুমার ছাড়াও মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।
 
দুঃসাহসিক এই ক্রীড়া অভিযানে অংশ নিয়ে ভারতের অভিযাত্রী দলটি আল্পস পর্বতমালায় ২৫০ কিলোমিটার দীর্ঘ অংশে উইন্টার ট্রেকিং করে। প্যারা-গ্লাইডিং দলের সদস্যরা আলপ্স পর্বতমালার বিভিন্ন উপত্যকায় ১৯টি জাম্প বা ফ্লাইটে অংশ নেন। এরপর, অভিযাত্রী দলের সদস্যরা আল্পস পর্বতমালা থেকে ৯৭৫ কিলোমিটার পথ সাইকেলে পাড়ি দিয়ে দুনক্রিক-এর কাছে ইংলিশ চ্যানেলে এসে যাত্রার সমাপ্তি ঘটান। সাইকেল অভিযাত্রী দলের সদস্যরা চরম প্রতিকূল পরিবেশে সুদীর্ঘ এই ৯৭৫ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম হন। দলের সদস্যরা দৈনিক প্রতিদিন গড়ে ৯-১০ ঘণ্টা সাইকেলে করে একের পর এক গন্তব্য অতিক্রম করেন। 
 
বহুমাত্রিক এই দুঃসাহসিক ক্রীড়া অভিযান শেষ হয় ভূমধ্যসাগরে ১২টি স্কুবা ডাইভের মধ্য দিয়ে। ভারতীয় অভিযাত্রী দলের সদস্যরা প্রত্যেকটি দুঃসাহসিক ক্রীড়ায় অংশ নিয়ে ভূমি, গগন ও জলের নিচে ত্রিবর্ণরঞ্জিত ভারতীয় পতাকা উত্তোলন করেন।
 
উল্লেখ করা যেতে পারে, প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রী অজয় ভট্ট গত ২৭ অক্টোবর আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে দুঃসাহসিক এই ক্রীড়া অভিযানে অংশগ্রহণের জন্য ভারতীয় দলের যাত্রার সূচনা করেন। ফ্রান্সের আল্পস পর্বতমালায় অভিযান শেষ হওয়ার পর সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত শ্রী জাওয়েদ আক্রম অভিযাত্রী দলের সদস্যদেরকে প্যারিসে ভারতীয় দূতাবাসে সংবর্ধনা দেন। 
 
CG/BD/DM/


(Release ID: 1788480) Visitor Counter : 176