জলশক্তি মন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী তৃতীয় জাতীয় জল পুরস্কার ঘোষণা করেছেন

Posted On: 07 JAN 2022 2:54PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ০৭ জানুয়ারি, ২০২২
 
কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী শ্রী গজেন্দ্র সিং শেখওয়াত আজ তৃতীয় জাতীয় জলশক্তি পুরস্কার-২০২০ ঘোষণা করেছেন। শ্রেষ্ঠ রাজ্য বিভাগে প্রথম পুরস্কার জিতেছে উত্তরপ্রদেশ। দ্বিতীয় পুরস্কার জিতেছে রাজস্থান এবং তৃতীয় স্থান দখল করেছে তামিলনাড়ু।
 
অনুষ্ঠানের ভাষণে শ্রী শেখওয়াত জানান, জল জীবনের এক মৌলিক চাহিদা। দেশের বর্তমান পরিস্থিতিতে প্রতি বছর প্রায় ১ হাজার ১০০ বিলিয়ন কিউবিক মিটার জলের প্রয়োজন। তিনি জানান, ২০২৫ সালের মধ্যে এই চাহিদা প্রায় ১ হাজার ৪৪৭ বিলিয়ন কিউবিক মিটারে পৌঁছে যাবে। তাই সম্পদ হিসেবে জল দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বিশ্বের যেখানে ১৮ শতাংশ মানুষ পুনর্নবীকরণযোগ্য জলসম্পদকে ব্যবহার করে থাকে, সেখানে ভারতের মাত্র চার শতাংশ মানুষ এই জলসম্পদকে কাজে লাগাচ্ছে। এই প্রেক্ষাপটে ‘জল সমৃদ্ধ ভারত’-এ সরকারের লক্ষ্য অর্জনে সারা দেশে রাজ্য, জেলা, ব্যক্তি, সংস্থাকে কাজে লাগিয়ে এবং তাদের প্রয়াসকে স্বীকৃতি দিতে ও উৎসাহিত করে তোলার জন্য জাতীয় জল পুরস্কার চালু করা হয়েছে। 
 
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, জল সম্পদ ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সর্বজনীন দৃষ্টিভঙ্গি অবলম্বন করতে হবে। জলের গুরুত্ব সম্পর্কে জনগণকে সচেতন করে তুলতে হবে। পাশাপাশি জলের সর্বোত্তম ব্যবহারের বিষয়ে সতর্ক করার প্রয়োজন রয়েছে বলেও কেন্দ্রীয় মন্ত্রী উল্লেখ করেন।
 
২০১৮ সালে জল শক্তি মন্ত্রক প্রথম জাতীয় জল পুরস্কারের সূচনা করে। স্টার্ট-আপ সংস্থাগুলির পাশাপাশি নেতৃত্বস্থানীয় সংস্থাগুলিও কীভাবে সারা দেশে জলসম্পদ ব্যবহারের ক্ষেত্রে নীতি নির্ধারণের সঙ্গে সঙ্গে পদক্ষেপ গ্রহণ করেছে, তাদের এই উদ্যোগকে স্বীকৃতি জানাতেই জাতীয় জল পুরস্কার ঘোষণা করা হয়। জল শক্তি মন্ত্রক ১১টি বিভিন্ন বিভাগে রাজ্য, সংস্থা ও ব্যক্তিবর্গ হিসেবে মোট ৫৭টি পুরস্কার দিয়েছে। পুরস্কার স্বরূপ বিজয়ীদের মানপত্র, ট্রফি ও নগদ আর্থিক পুরস্কার দেওয়া হবে। উল্লেখ্য, ‘সেরা জল ব্যবহারকারী সমিতি’ বিভাগে প্রথম স্থান দখল করেছে পশ্চিমবঙ্গের হুগলী জেলার পাঁচগাছিয়া এমডিপিডাব্লু ডাব্লুইউএ, দ্বিতীয় স্থান দখল করেছে পুরুলিয়া জেলার হাতিনাদা চম্পা, তৃতীয় স্থান দখল করেছে এরাজ্যের পুরুলিয়া জেলার আমতোরে মিনি রিভার লিফ্ট ইরিগেশন ডাব্লুইউএ। ‘সিএসআর কর্মকাণ্ডে সেরা শিল্প সংস্থা’ বিভাগে প্রথম স্থান দখল করেছে পশ্চিমবঙ্গের কলকাতার আইটিসি লিমিটেড। 
 
CG/SS/SKD/


(Release ID: 1788475) Visitor Counter : 94