শিল্পওবাণিজ্যমন্ত্রক

এপিইডিএ-এর সহায়তায় উত্তরপ্রদেশের পূর্বাঞ্চল দেশের নতুন হাব হিসেবে উঠে এসেছে

Posted On: 07 JAN 2022 9:36AM by PIB Kolkata
নতুন দিল্লি,  ০৭ জানুয়ারি, ২০২২
 
বাণিজ্য ও শিল্প মন্ত্রকের সঙ্গে সমন্বয় বজায় রেখে চলা কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য পণ্য রপ্তানি উন্নয়ন সংস্থা (এপিইডিএ) বারাণসী কৃষি – রপ্তানি হাব (ভিএইএইচ)-এর উন্নয়নের মাধ্যমে পতিত জমি বিশিষ্ট পূর্বাঞ্চলকে কৃষি-রপ্তানি কার্যক্ষেত্রে এক নতুন গন্তব্য স্থান হিসেবে গড়ে তোলার জন্য বেশ কিছু উদ্যোগ নিয়েছে। 
 
এপিইডিএ উত্তরপ্রদেশের সম্ভাব্য জেলাগুলিকে ভিএইএইচ-এর আওতায় নিয়ে আসার জন্য চিহ্নিত করেছে। এই পূর্বাঞ্চলের আওতায় রয়েছে বারাণসী, মির্জাপুর, আজমগড়, প্রয়াগরাজ, গোরখপুর, গাজিপুর, চান্দৌলি, সন্থ রবিদাস নগর জেলাগুলি। 
 
এপিইডিএ-এর হস্তক্ষেপের জেরে বারাণসী অঞ্চলে কৃষি পণ্য রপ্তানি ক্ষেত্রে আমূল পরিবর্তন এসেছে। গত ৬ মাসে পূর্বাঞ্চল থেকে প্রায় ২০ হাজার মেট্রিক টন কৃষি পণ্য রপ্তানি করা হয়েছে। এর মধ্যে ৫ হাজার মেট্রিক টন টাটকা ফল ও শাক-সব্জি, ১৫ হাজার মেট্রিক টন খাদ্য শস্যদানা ভিয়েতনাম, নেপাল, বাংলাদেশ সহ বিভিন্ন দেশে রপ্তানি করা হয়েছে। 
 
বারাণসী ও সংলগ্ন অঞ্চলগুলি থেকে গত বছর অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে যথাক্রমে ১২, ২২ ও ৪৫ মেট্রিক টন কৃষিপণ্য রপ্তানি করা হয়। গঙ্গা তীরবর্তী অঞ্চলে অবস্থিত বারাণসীতে জমির উর্বরতার কারণে সমৃদ্ধ, পুষ্টিকর, উন্নতমানের কৃষিজাত পণ্য উৎপাদিত হয়ে থাকে। এই বারাণসী অঞ্চলে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ভেজিটেবল রিসার্চ, ইন্টারন্যাশনাল রাইস রিসার্চ ইনস্টিটিউট, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়-এর মতো কেন্দ্রীয় ও আন্তর্জাতিক স্তরের নামী প্রতিষ্ঠান রয়েছে। বর্তমানে বারাণসী অঞ্চলে লাল বাহাদুর শাস্ত্রী আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি করা হয়েছে। এতে কৃষি পণ্যের রপ্তানির পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এপিইডিএ বিশ্ব বাজারে রপ্তানিকারকদের কৃষি পণ্য বাজারজাত করার ক্ষেত্রে বিশেষ সাহায্য করেছে। এমনকি কৃষি পণ্য সরবরাহ শৃঙ্খল এবং বাজারের মধ্যে সেতুবন্ধনের ভূমিকা পালন করেছে এপিইডিএ। সরকার পূর্বাঞ্চলের গোরখপুরে বারাণসী মডেল চালু করার চিন্তাভাবনা শুরু করেছে। উল্লেখ্য, কুশিনগরে সদ্য প্রতিষ্ঠিত আন্তর্জাতিক বিমানবন্দর পণ্য রপ্তানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কোভিড মহামারী পরিস্থিতিতেও বারাণসী থেকে লন্ডন, দুবাই, কাতার, অস্ট্রেলিয়ায় টাটকা সব্জি, আম, চাল রপ্তানি করা হয়েছে। এছাড়াও এপিইডিএ-র সহায়তায় বারাণসীতে একাধিক সংস্থাও শস্য বীজ উৎপাদনের কাজ শুরু করেছে। 
 
CG/SS/SKD/


(Release ID: 1788333) Visitor Counter : 203


Read this release in: Urdu , English , Hindi , Tamil