নতুনওপুনর্নবীকরণযোগ্যজ্বালানিমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় মন্ত্রিসভা আন্তঃরাজ্য বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা - গ্রীণ এনার্জি করিডর ফেজ-II অনুমোদন করেছে
প্রকল্প খাতে মোট খরচ ধরা হয়েছে ১২ হাজার ৩১ কোটি টাকা

Posted On: 06 JAN 2022 4:28PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ৬ জানুয়ারি, ২০২২
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির বৈঠকে আন্তঃরাজ্য বিদ্যুৎ পরিবহণ ব্যবস্থার জন্য দ্বিতীয় পর্যায়ে গ্রীণ এনার্জি করিডর গড়ে তোলার প্রস্তাব অনুমোদিত হয়েছে। এই প্রকল্পে প্রায় ১০ হাজার ৭৫০ সার্কিট কিলোমিটার বিদ্যুৎ সরবরাহ লাইন এবং প্রায় ২৭ হাজার ৫০০ মেগা ভোল্ট-অ্যাম্পেয়ার বিদ্যুৎ পরিবহণ ক্ষমতা সম্পন্ন সাবস্টেশন গড়ে তোলা হবে। সাতটি রাজ্যে - গুজরাট, হিমাচল প্রদেশ, কর্ণাটক, কেরালা, রাজস্থান, তামিলনাড়ু ও উত্তর প্রদেশে ২০ গিগাওয়াট পুনর্নবিকরণযোগ্য বিদ্যুৎ সরবরাহে গ্রিড সংযুক্তিকরণের ওপর এই প্রকল্পে জোর দেওয়া হচ্ছে। 
 
প্রকল্প রূপায়ন খাতে মোট খরচ ধরা হয়েছে ১২ হাজার ৩১ কোটি ৩৩ লক্ষ টাকা। এরমধ্যে, কেন্দ্রীয় সহায়তা বাবদ ৩৩ শতাংশ বা ৩ হাজার ৯৭০ কোটি ৩৪ লক্ষ টাকা দেওয়া হবে। বিদ্যুৎ সরবরাহের এই প্রকল্পটি ২০২১-২২ থেকে ২০২৫-২৬ অর্থবর্ষ পর্যন্ত রূপায়িত হবে। কেন্দ্রীয় সহায়তার অর্থ আন্তঃরাজ্য বিদ্যুৎ পরিবহণ খাতে খরচ করা হবে। এর ফলে, বিদ্যুতের দাম কমবে। সরকারের এই সিদ্ধান্তের ফলে আখেরে সাধারণ মানুষ লাভবান হবেন। 
 
দেশে ২০৩০ সালের মধ্যে ৪৫০ গিগাওয়াট পুনর্নবিকরণযোগ্য শক্তি উৎপাদনের যে লক্ষ্যমাত্রা স্থির হয়েছে, তা পূরণে এই প্রকল্প সুদূরপ্রসারী ভূমিকা নেবে। আন্তঃরাজ্য বিদ্যুৎ সরবরাহের এই প্রকল্পটি দীর্ঘ মেয়াদি ভিত্তিতে শক্তি নিরাপত্তা পূরণের পাশাপাশি কার্বন নিঃসরণের পরিমাণ কমিয়ে প্রাকৃতিক পরিবেশের বিকাশে সহায়ক হবে। এমনকি, এই প্রকল্পের মাধ্যমে সংশ্লিষ্ট রাজ্যগুলিতে দক্ষ ও অদক্ষ শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। 
 
উল্লেখ করা যেতে পারে, প্রথম পর্যায়ের গ্রীণ এনার্জি করিডর প্রকল্প অন্ধ্রপ্রদেশ, গুজরাট, হিমাচল প্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান ও তামিলনাড়ুতে রূপায়িত হচ্ছে। এই প্রকল্পে ৯ হাজার ৭০০ সার্কিট কিলোমিটার বিদ্যুৎ সরবরাহ লাইন এবং ২২ হাজার ৬০০ মেগা ভোল্ট-অ্যাম্পিয়ার বিদ্যুৎ পরিবহণ ক্ষমতা সম্পন্ন সাবস্টেশন গড়ে তোলা হচ্ছে। প্রথম পর্যায়ের এই প্রকল্প রূপায়ন খাতে মোট খরচ ধরা হয়েছে ১০ হাজার ১৪১ কোটি ৬৮ লক্ষ টাকা। এরমধ্যে, কেন্দ্রীয় সহায়তার পরিমাণ ৪ হাজার ৫৬ কোটি ৬৭ লক্ষ টাকা।
 
CG/BD/AS/


(Release ID: 1788168) Visitor Counter : 87