সংস্কৃতিমন্ত্রক

ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট চণ্ডীগড়ে কলা কুম্ভ'র মাধ্যমে ২৫ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত আজাদী কা অমৃত মহোৎসব উদযাপন করবে

স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপটে থাকা বীরদের নিয়ে অংকন কর্মশালার আয়োজন করা হবে

Posted On: 24 DEC 2021 1:34PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৪ ডিসেম্বর, ২০২১

 

নতুন দিল্লির ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট চণ্ডীগড়ে কলা কুম্ভ' অনুষ্ঠানের মাধ্যমে ২৫ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত আজাদী কা অমৃত মহোৎসব উদযাপন করবে।

এই অনুষ্ঠানে ভারতের স্বাধীনতা সংগ্রামের পেক্ষাপটে লড়াইয়ের পিছনে থাকা বীরদের প্রতি শ্রদ্ধা জানাতে তাদের জীবন নিয়ে অভিনব কর্মসূচির আয়োজন করা হয়েছে। এ বিষয়ে চিত্রশিল্পীদের নিয়ে একটি কর্মশালার ব্যবস্থা করা হয়েছে। আগামী ২৫ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত এটি অনুষ্ঠিত হবে।

চন্ডিগড়ের পাশাপাশি দেশের অন্যান্য স্থানেও এই ধরনের কর্মশালার আয়োজন করা হয়েছে।

ভারতের সংবিধানের সৃজনশীল চিত্রগুলি থেকেও অনুপ্রেরণা নেয়া হবে যেখানে নন্দলাল বসু এবং তাঁর দলের আঁকা শৈল্পিক উপাদান গুলি একটি স্বতন্ত্র আবেদন রাখে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আনুমানিক ২৫০ জন শিল্পী ভারতের স্বাধীনতা আন্দোলনের 'আনসান হিরো'দের বীরত্বপূর্ণ জীবন ও সংগ্রামের ঘটনা চিত্রায়িত করবেন। ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট- এর অধিকর্তা সহ বিশিষ্ট প্রবীণ শিল্পীরা যত্নসহকারে শিল্পীদের পরামর্শ দেবেন।

নতুন দিল্লির ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট এই অনুষ্ঠানটি সফল করতে চন্ডিগড়ের চিতকারা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা নিয়েছে। আজাদী কা অমৃত মহোৎসব হচ্ছে প্রগতিশীল ভারতের ৭৫ বছর উদযাপন এবং সেই সঙ্গে দেশের জনগণ ও সংস্কৃতির গৌরবময় ইতিহাসকে স্মরণ করা। যা ভারত সরকারের একটি উদ্যোগ।

চণ্ডীগড়ের এই অনুষ্ঠানে বেশ কয়েকটি দিক তুলে ধরা হবে। যেমন, লাদাখ, জম্বু ও কাশ্মীর, উত্তরপ্রদেশ, দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, হিমাচল প্রদেশ, রাজস্থান প্রভৃতি রাজ্যের শৈল্পিক অভিব্যক্তি গুলির সাথে বীরত্বের কাহিনী প্রতিফলিত করা হবে।

 

CG/ SB



(Release ID: 1784894) Visitor Counter : 199