বিদ্যুৎমন্ত্রক
azadi ka amrit mahotsav

সিমহাদ্রিতে ভারতের প্রথম ও বিশ্বের বৃহত্তম পরিবেশবান্ধব হাইড্রোজেন মাইক্রোগ্রিড প্রকল্প গড়ে তোলা হবে

Posted On: 15 DEC 2021 12:28PM by PIB Kolkata

নতুনদিল্লি, ১৫ই ডিসেম্বর, ২০২১


এনটিপিসি বিশাখাপত্তনমের কাছে  সিমহাদ্রিতে সংস্থার গেস্ট হাউসে ইলেকট্রোলাইজার ব্যবহার করে জ্বালানী সেল ভিত্তিক মাইক্রো গ্রিডের সাহায্যে হাইড্রোজেন উৎপাদনের একটি প্রকল্প বাস্তবায়িত করবে। এটি হবে ভারতে প্রথম হাইড্রোজেন ভিত্তিক জ্বালানী প্রকল্প, যা ভবিষ্যতে বৃহদাকারের জ্বালানী প্রকল্প রূপায়নে সহায়ক হবে। এই প্রকল্পের সাহায্যে দেশে আগামীদিনে  কোথায় কোথায় হাইড্রোজেনের মাধ্যমে জ্বালানী উৎপাদন করা যাবে সে বিষয়ে ধারণা পাওয়া যাবে।  

সিমহাদ্রি সংলগ্ন ভাসমান সৌর প্রকল্প থেকে উৎপাদিত বিদ্যুতের সাহায্যে ২৪০ কিলোওয়াট কঠিন অক্সাইড ইলেকট্রোলাইজার দিয়ে হাইড্রোজেন উৎপাদন করা হবে । দিনের বেলায় উৎপাদিত হাইড্রোজেন উচ্চচাপে সংগ্রহ করে রাখা হবে যা পরে ৫০ কিলোওয়াট কঠিন অক্সাইড জ্বলানী সেলের মাধ্যমে তড়িতায়িত  করা হবে।

এই প্রকল্পে কোন কার্বন নিঃসরণ ছাড়াই জ্বালানী উৎপাদন হবে। এটি সফল হলে ভবিষ্যতে  লাদাখ, জম্মু-কাশ্মীরের মত প্রত্যন্ত অঞ্চলে যেখানে ডিজেল জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন হয় , সেই সব এলাকায় এই প্রযুক্তি কাজে লাগানো হবে। এর ফলে ২০৭০ সালের মধ্যে দেশে কার্বন নিঃসরণ ও কার্বন শোষণের পরিমাণ সমান করার এবং লাদাখকে  প্রথমে এই ব্যবস্থায় নিয়ে আসার যে পরিকল্পনা প্রধানমন্ত্রী করেছেন, তা বাস্তবায়নে সুবিধা হবে।  

 

CG/CB/NS



(Release ID: 1781821) Visitor Counter : 92