আবাসনএবংশহরাঞ্চলেরদারিদ্র্যদূরীকরণমন্ত্রক
azadi ka amrit mahotsav

পিএম স্বনিধি প্রকল্পে যেসব রাস্তার হকার ঋণ পেয়েছেন তাঁদের ডিজিটাল লেনদেনে অভ্যস্থ করে তুলতে “ম্যাঁয় ভি ডিজিটাল ৩.০” কর্মসূচি

Posted On: 09 DEC 2021 2:36PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৯  ডিসেম্বর, ২০২১

 

        পিএম স্ট্রিট ভেন্ডার আত্মনির্ভর নিধি (পিএম স্বনিধি)প্রকল্পে রাস্তার হকারদের ডিজিটাল পদ্ধতি ব্যবহার করতে উৎসাহিত করা এবং এর জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দান একটি অবিচ্ছেদ্য অঙ্গ। ঋণদাতা সংস্থাগুলিকে পিএম স্বনিধি প্রকল্পে সুবিধাভোগীদের ডিজিটাল পদ্ধতিতে লেনদেনের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও ঋণপ্রদানকারী সংস্থাগুলিকে প্রকল্পে সুবিধাভোগীদের জন্য দীর্ঘদিন ব্যবহারোপযোগী কিউআর কোড এবং ইউপিআই আইডি দিতে হবে।    

        সুবিধাভোগীরা যাতে ডিজিটাল পদ্ধতি ব্যবহারে সাচ্ছন্দ্য বোধ করেন তারজন্য আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক এবং বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক যৌথভাবে “ম্যাঁয় ভি ডিজিটাল ৩.০” কর্মসূচির সূচনা করেছে। পিএম স্বনিধি প্রকল্পের সুবিধাভোগীরা এই অভিযানে ৯ সেপ্টেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে অনলাইনে আর্থিক লেনদেনের বিষয়ে প্রশিক্ষিত হয়েছেন। এরজন্য একটি সুসংহত তথ্যপ্রযুক্তি প্ল্যাটফর্ম গড়ে তোলা হয়েছে। এই প্ল্যাটফর্মে সুবিধাভোগীরা ঋণের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। পুরসভার দপ্তর অথবা কমন সার্ভিস সেন্টারগুলিতে অনলাইনের মাধ্যমে ঋণের আবেদন জমা দেওয়া যাবে। এছাড়াও মোবাইলে পিএম স্বনিধি অ্যাপের মাধ্যমেও সুবিধাভোগী এবং ঋণ প্রদানকারী সংস্থাগুলির প্রতিনিধিরা ঋণের বিষয়ে প্রয়োজনীয় কাজ করতে পারবেন।  

        দেশের সর্বত্র পিএম স্বনিধি প্রকল্পের মাধ্যমে রাস্তার হকাররা ঋণ নিতে পারেন। এই প্রকল্পে দাহোদ উপজাতি অঞ্চলের হকাররাও রয়েছেন। গুজরাটের দাহোদ পুরসভায় পিএম স্বনিধি প্রকল্পের ৮৬৮ জন সুবিধাভোগীদের মধ্যে ৩৩৭ জন তপশীলি উপজাতি গোষ্টিভুক্ত।

        লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন আবাসন ও নগরোন্নয়ন প্রতিমন্ত্রী শ্রী কৌশল কিশোর।

 

CG/CB/NS



(Release ID: 1780201) Visitor Counter : 49


Read this release in: English , Urdu , Tamil