কয়লামন্ত্রক

মিশন কোকিং কয়লা – কোকিং কয়লা উৎপাদন বৃদ্ধির জন্য আন্তঃমন্ত্রক কমিটির সুবারিশ

Posted On: 07 DEC 2021 1:16PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৭ ডিসেম্বর, ২০২১

 

ভারতে কোকিং কয়লা উৎপাদন বৃদ্ধির কৌশল নির্ধারণের জন্য শিল্প সংস্থা সহ সম্প্রতি গঠিত আন্তঃমন্ত্রকের একটি কমিটি সুপারিশ জমা করেছে। এর ভিত্তিতে কয়লা মন্ত্রক দেশীয় কোকিং কয়লা উৎপাদন ও ব্যবহার বৃদ্ধির জন্য একটি পথ নির্দেশিকা তৈরি করতে মিশন কোকিং কয়লা স্থাপন করেছে। কয়লা মন্ত্রকের অতিরিক্ত সচিবের নেতৃত্বে গঠিত কমিটির সুপারিশে কোল ইন্ডিয়া লিমিটেড এবং বেসরকারি ক্ষেত্রগুলির উৎপাদনের জন্য অতিরিক্ত কোকিং কয়লা ব্লক শনাক্তকরণ ও কোকিং কয়লা ব্লকের নিলাম প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বলা হয়েছে। কোকিং কয়লা উৎপাদন সুবিধার জন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে বলা হয়েছে। গুণমানের মাপকাঠির ওপর ভিত্তি করে দেশীয় কোকিং কয়লার জন্য আমদানির সঙ্গে সামঞ্জস্য ভিত্তিক মূল্য প্রক্রিয়া প্রণয়ন করতে বলা হয়েছে। কোল ইন্ডিয়া লিমিটেডকে তাদের ওয়েবসাইটে কোকিং কয়লার বৈশিষ্ট, খনির মজুত ইত্যাদি বিবরণ প্রকাশ করতে সুপারিশ করা হয়েছে। ভূগর্ভস্থ খনির যন্ত্রপাতির আধুনিকীকরণের ওপর জোর দেওয়া হয়েছে। 

কমিটির কিছু পরামর্শ বাস্তবায়নের পথে রয়েছে। ৯টি কোকিং কয়লা ওয়াশারি'র মধ্যে চারটি ইতিমধ্যেই নির্মাণাধীন পর্যায়ে রয়েছে। দেশে কোকিং কয়লার মান বজায় রাখার জন্য এবং সস্তায় সরবরাহ সুনিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া হয়েছে। এই প্রথম দেশে বাণিজ্যিক ভিত্তিক কয়লা উত্তোলন নিলাম প্রক্রিয়ায় কোকিং কয়লার চারটি ব্লক রাখা হয়েছে। কমিটির করা সুপারিশ বাস্তবায়িত হলে দেশে কয়লা  উৎপাদন ক্ষেত্রে পরিবর্তন আসার পাশাপাশি আর্থিক উন্নয়নের একাধিক পথ খুলে যাবে। 

মিশন কোকিং কয়লা স্থাপনের লক্ষ্যই হলো দেশে কোকিং কয়লার আমদানি কমানোর জন্য একটি কর্ম পরিকল্পনা তৈরি করা। এর সঙ্গে অনুসন্ধান, উৎপাদন বৃদ্ধি, নতুন প্রযুক্তি গ্রহণ, বেসরকারি ক্ষেত্রে উন্নয়নের জন্য কোকিং কয়লা ব্লক বরাদ্দ, নতুন কোকিং কয়লা ওয়াশারি স্থাপন ইত্যাদি ক্ষেত্রে পদক্ষেপ নেওয়া হয়েছে। এই সুপারিশ দেশে কোকিং কয়লা উৎপাদনে প্রয়োজনীয় উৎসাহ যোগাবে এবং কোকিং কয়লা আমদানির পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস করে দেশকে আত্মনির্ভর করে তুলবে।

কোকিং কয়লা এবং ইস্পাত ক্ষেত্র একে অপরের সঙ্গে গভীরভাবে যুক্ত। দেশে বর্তমানে বছরে প্রায় ৫০ মেট্রিকটন কোকিং কয়লা আমদানি করা হয়। চলতি অর্থ বর্ষে ৪৫ হাজার ৪৩৫ কোটি টাকা মূল্যের কোকিং কয়লা আমদানি করা হয়েছিল। তাই দেশে অভ্যন্তরীণ কোকিং কয়লা উৎপাদন এবং সরবরাহ বৃদ্ধি পেলে আর্থিক সাশ্রয় হবে। উল্লেখ্য, ২০১৯ সালে দেশে ৪১ মেট্রিকটন কোকিং কয়লা উৎপাদন হয়েছিল। ২০২০ সালে তা বেড়ে ৫৩ মেট্রিকটন হয়। আগামী কয়েক বছরের মধ্যে কোকিং কয়লার উৎপাদন বৃদ্ধির লক্ষ্য নেওয়া হয়েছে। 

 

CG/SS/SKD/



(Release ID: 1779064) Visitor Counter : 180


Read this release in: English , Urdu , Hindi , Tamil