নীতিআয়োগ

অটল টিঙ্কারিং ল্যাব এবং এনগেজ উইথ সায়েন্স প্ল্যাটফর্মের মধ্যে সহযোগিতার কথা ঘোষণা করেছে অটল ইনোভেশন মিশন ও বিজ্ঞান প্রসার সংগঠন

Posted On: 23 NOV 2021 9:35AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৩ নভেম্বর,  ২০২১

 

নীতি আয়োগের ফ্ল্যাগশিপ উদ্যোগ অটল ইনোভেশন মিশন এবং কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের সশাসিত বিজ্ঞান প্রসার সংগঠনের মধ্যে সহযোগিতার কথা ঘোষণা করা হয়েছে। মিশনের অটল টিঙ্কারিং ল্যাব এবং বিজ্ঞান প্রসার সংগঠনের এনগেজ উইথ সায়েন্স প্ল্যাটফর্মের মধ্যে এই সহযোগিতা গড়ে উঠবে।

সহযোগিতার অঙ্গ হিসেবে এনগেজ উইথ সায়েন্স প্ল্যাটফর্ম ৯ হাজার ২০০টির বেশি অটল টিঙ্কারিং ল্যাবের সঙ্গে যোগসূত্র গড়ে তুলবে। এরফলে, বিদ্যালয়গুলির পড়ুয়াদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকা এবং প্রন্সিপালরাও বার্ষিক বিভিন্ন বিজ্ঞান ও প্রযুক্তি কেন্দ্রিক উদ্যোগে সামিল হতে পারবেন। এধরণের কর্মসূচির মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে সৃজনশীল উদ্ভাবনে শিক্ষক-শিক্ষিকাদের পাশাপাশি ছাত্র-ছাত্রীদের উৎসাহ দেওয়া হবে এবং সেরা উদ্ভাবনগুলিকে সংশাপত্র দিয়ে স্বীকৃতি জানানো হবে। 

দেশে ১০ লক্ষ শিশুর মধ্যে উদ্ভাবনী মানসিকতা গড়ে তুলতে অটল ইনোভেশন মিশনের মাধ্যমে বিভিন্ন বিদ্যালয়ে ৯ হাজার ২০০টির বেশি অটল টিঙ্কারিং ল্যাব গড়ে তোলা হয়েছে। বিদ্যালগুলিতে এধরণের ল্যাব বা পরীক্ষাগার গড়ে তোলার উদ্দেশ্যই হল, তরুণ প্রতিভাবানদের দক্ষতার বিকাশ ঘটিয়ে এমন অনুকূল উদ্ভাবনী পরিবেশ গড়ে তোলা, যাতে সৃজনশীল চিন্তা-ভাবনার আরও প্রসার ঘটানো যায়। 

অটল টিঙ্কারিং ল্যাব সৃজনশীল কর্মকাণ্ডের এমন এক কেন্দ্র, যেখানে প্রতিভাবান পড়ুয়ারা হাতেকলমে প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের চিন্তা-ভাবনা ও দক্ষতার প্রসার ঘটানোর সুযোগ পেয়ে থাকে। অটল টিঙ্কারিং ল্যাবগুলিতে পড়ুয়ারা বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং ও গণিত সম্পর্কিত বিভিন্ন ধ্যান-ধারণা আত্মস্থ করতে আধুনিক সাজসরঞ্জাম ও যন্ত্রপাতি ব্যবহারের সুযোগ পেয়ে থাকে। 

অটল টিঙ্কারিং ল্যাব এবং এনগেজ উইথ সায়েন্স প্ল্যাটফর্মের সঙ্গে এই সহযোগিতা গড়ে ওঠার বিষয়টিকে স্বাগত জানিয়ে অটল ইনোভেশন মিশনের মিশন ডায়রেক্টর ডঃ চিন্তন বৈষ্ণ বলেন, দুই প্রতিষ্ঠানের মধ্যে এই সহযোগিতা একে অপরের কাছে বড় সুযোগ। এধরণের সহযোগিতার ফলে আমাদের শিক্ষা ব্যবস্থার মানোন্নয়ন ঘটবে এবং প্রযুক্তিগত উদ্ভাবনগুলির সঙ্গে সমন্বয় বজায় রাখা সম্ভব হবে। এনগেজ উইথ সায়েন্স প্ল্যাটফর্মের সঙ্গে অটল টিঙ্কারিং ল্যাবের এই সহযোগিতা বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং ও গণিত বিদ্যায় উদ্ভাবনী সংস্কৃতির বিকাশে সাহায্য করবে। এর ফলে, প্রতিভাবনা তরুণ পড়ুয়ারা নিজেদের সৃজনশীল চিন্তা-ভাবনাগুলি বাস্তবিক প্রয়োগে আরও বেশি উদ্বুদ্ধ হবে। পক্ষান্তরে সমস্যা নিরসনের সম্ভাবনাও বাড়বে। 

সম্পূর্ণ সরকারি নিয়ন্ত্রণাধীন বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং ও গণিত সম্পর্কিত ওটিটি চ্যানেলে সংশ্লিষ্ট বিষয়গুলি নিয়ে ভিডিও অনুষ্ঠান প্রচার করা হয়, যাতে বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং ও গণিতের মত বিষয়গুলিকে ছাত্র-ছাত্রীদের কাছে আরও বেশি জনপ্রিয় করে তোলা যায়। উল্লেখ করা যেতে পারে, সারা দেশে ১০ হাজারের বেশি বিদ্যালয় ইতিমধ্যেই এনগেজ উইথ সায়েন্স প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত হয়েছে এবং এই বিদ্যালয়গুলির ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকারা নিয়মিত ভাবে বিভিন্ন ধরণের বিজ্ঞান ও প্রযুক্তি শীর্ষক কর্মকান্ডে অংশ নিচ্ছেন। বর্তমানে এনগেজ উইথ সায়েন্স প্ল্যাটফর্মের বিভিন্ন ভিডিও বিষয়বস্তু হিন্দি ও ইংরেজি ভাষায় পাওয়া যায়। অন্যান্য ভারতীয় ভাষাগুলিতে এধরণের অনুষ্ঠান সম্প্রচারের পরিকল্পনা করা হচ্ছে। 

বিজ্ঞান প্রসার সংগঠনের অধিকর্তা ডঃ নকুল পরাসর বলেন, এনগেজ উইথ সায়েন্স প্ল্যাটফর্মের সঙ্গে এই সহযোগিতার ফলে বিদ্যালয়গুলিতে না কেবল বিজ্ঞান ও প্রযুক্তির বিষয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে মানিসতা গড়ে তোলা সম্ভব হবে, সেই সঙ্গে পড়ুয়াদের সৃজনশীল চিন্তা-ভাবনায় বিবিধ প্রভাব পড়বে। 

এই অনুষ্ঠানে এনগেজ উইথ সায়েন্স প্ল্যাটফর্মের ব্র্যান্ড অ্যাম্বাসাডার প্রখ্যাত শ্রী শরমন যোশী উপস্থিত ছিলেন। 

 

CG/BD/AS/



(Release ID: 1774530) Visitor Counter : 30