বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

হিমালয়ের হিমবাহ গতিপথ পরিবর্তনের মধ্য দিয়ে হিমবাহ-টেকটনিক সম্পর্কের বিষয়ে ধারণা পেতে সাহায্য করে

Posted On: 23 NOV 2021 2:23PM by PIB Kolkata

নয়াদিল্লী,  ২৩ নভেম্বর, ২০২১

 

ভারতীয় গবেষকরা উত্তরাখন্ডের পিথোরাগড় জেলার কালিগঙ্গা উপত্যকায় একটি অনামী হিমবাহের গতিপ্রকৃতি নিয়ে পরীক্ষা-নিরীক্ষার সময় দেখেছেন ওই হিমবাহটি হঠাৎ করে তার গতিপথ পরিবর্তন করেছে। হিমালয়ের কোনো হিমবাহের গতিপথ পরিবর্তনের এই ঘটনা এর আগে গবেষকদের নজরে আসেনি। গবেষকরা এই গতিপথ পরিবর্তনের কারণ অনুসন্ধান করতে গিয়ে দেখেছেন জলবায়ুর পাশাপাশি টেকটনিক প্লেটের অবস্থান বদলের ফলেও হিমবাহের গতিপথ পরিবর্তিত হয়।  

গবেষকরা এই প্রসঙ্গে ঋষি গঙ্গার বিপর্যয়ের কথা উল্লেখ করেন। সেখানে হিমবাহটি যে অঞ্চলে ছিল সেখানকার ভর পরিবর্তিত হওয়ায় এই বিপর্যয় ঘটে। এর থেকে স্পষ্ট শুধুমাত্র জলবায়ু পরিবর্তনই নয় টেকটনিক প্লেটের অবস্থান পরিবর্তিত হলেও হিমালয়ের হিমবাহগুলির গতিপথ পরিবর্তিত হয়।  

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বায়ত্বশাসিত সংস্থা দেরাদুনের ওয়াদিয়া ইন্সটিটিউট অফ হিমালয়ান জিওলজির একদল গবেষক পিথোরাগড়ের হিমবাহটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানোর সময় দেখেন ৫ কিলোমিটার লম্বা হিমবাহটি কালী নদীর উপনদী কুঠি ইয়ান্কতি উপত্যকায় প্রায় ৪ বর্গ কিলোমিটার অঞ্চলে থাকার সময় হঠাৎ-ই তার গতিপথ পরিবর্তন করে। পরে পরীক্ষা করে দেখা যায় ওই অঞ্চলের টেকটনিক প্লেটের অবস্থান পরিবর্তনের জন্যই এই ঘটনা ঘটেছে। এই গবেষণার ফলে হিমালয় সংলগ্ন অঞ্চলে বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের কারণ সম্পর্কে ধারণা পেতে সুবিধা হবে।  

 

CG/CB/NS



(Release ID: 1774523) Visitor Counter : 70


Read this release in: English , Urdu , Hindi , Tamil