প্রতিরক্ষামন্ত্রক

সীমান্ত সড়ক সংগঠনের গিননেস বিশ্ব রেকর্ডের স্বীকৃতি

Posted On: 16 NOV 2021 2:55PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৬  নভেম্বর, ২০২১

 

সীমান্ত সড়ক সংগঠনের মহানির্দেশক লেফ্টেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী আজ বিশ্বের উচ্চতম যানবাহন চলাচল যোগ্য সড়ক নির্মাণের স্বীকৃতি হিসেবে গিননেস বিশ্ব রেকর্ড শংসাপত্র পেয়েছেন। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯ হাজার ২৪ ফুট উঁচুতে লাদাখের উমলিঙ্গ পাসে রাস্তা তৈরির জন্য এই স্বীকৃতি। গিননেস বিশ্ব রেকর্ডের পক্ষ থেকে শ্রী ঋষি নাথ এক ভার্চুয়াল অনুষ্ঠানে সীমান্ত সড়ক সংগঠনের এই সাফল্যের স্বীকৃতি জানান। চার মাস ধরে ৫ জন সার্ভেয়ার সীমান্ত সড়ক সংগঠনের দাবির সত্যতা যাচাই করেছেন। 

চিসুমলে থেকে ডেমচক টারম্যাক পর্যন্ত উমলিঙ্গ পাসে তৈরি হওয়া ৫২ কিলোমিটার রাস্তাটি বলিভিয়ার উতুরুঙ্কু আগ্নেয়গিরির যোগাযোগ রক্ষাকারী রাস্তার চাইতে উঁচু। উতুরুঙ্কু রাস্তাটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮ হাজার ৯৫৩ ফুট উঁচুতে। এভারেস্ট শৃঙ্গে পৌঁছানোর জন্য উত্তর এবং দক্ষিণ বেস ক্যাম্পের থেকেও উমলিঙ্গ পাসের রাস্তাটি আরও উঁচুতে। এভারেস্ট শৃঙ্গের উত্তর বেস ক্যাম্প সমুদ্র পৃষ্ঠ থেকে ১৬ হাজার ৯০০ ফুট এবং দক্ষিণ বেস ক্যাম্প ১৭ হাজার ৫৯৮ ফুট উঁচুতে।  

লেফ্টেন্যান্ট কর্নেল রাজীব চৌধুরী বলেন মানুষের অদম্য ইচ্ছা এবং যন্ত্রের দক্ষতার মধ্য দিয়ে উমলিঙ্গ পাসে এই রাস্তা তৈরি সম্ভব হয়েছে। এখানে শীতকালে হিমাঙ্কের ৪০ ডিগ্রী নীচে তাপমাত্রা থাকে। অক্সিজেনের পরিমাণ সবসময় ৫০ শতাংশের নীচে থাকে। সীমান্ত সড়ক সংগঠনের এই রাস্তা তৈরির ফলে পূর্ব লাদাখের ডেমচক গ্রামে যানবাহন সহজেই পৌঁছাতে পারবে। এর ফলে লাদাখের এই অংশে আর্থ-সামাজিক এবং পর্যটন শিল্পের উন্নয়ন ঘটবে। সরকারের সীমান্তবর্তী অঞ্চলে রাস্তা তৈরির মতো পরিকাঠামো নির্মাণের অঙ্গ হিসেবে সীমান্ত সড়ক সংগঠন এই প্রকল্পটি বাস্তবায়ন করেছে।  

 

CG/CB/NS



(Release ID: 1772494) Visitor Counter : 40