কর্পোরেটবিষয়সংক্রান্তমন্ত্রক

সহজে ব্যবসা ও জীবনযাপনের মানোন্নয়নের লক্ষ্যে আইইপিএফএ সম্পর্কিত দাবি-দাওয়া নিষ্পত্তি ব্যবস্থা আরও সরল করলো কর্পোরেট বিষয়ক মন্ত্রক

Posted On: 12 NOV 2021 12:06PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১২ নভেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের জীবনযাপনের মানোন্নয়নে ও সহজে ব্যবসার লক্ষ্যে যে দৃষ্টিভঙ্গী গ্রহণ করেছে, তার প্রেক্ষিতে কর্পোরেট বিষয়ক মন্ত্রক ইনভেস্টর এডুকেশন অ্যান্ড প্রোটেকশন ফান্ড অথরিটি (অ্যাকাউন্টিং, অডিট, ট্রান্সফার অ্যান্ড রিফান্ড) আইন, ২০১৬’র আওতায় বিভিন্ন প্রয়োজনীয়তার সরলীকরণের মাধ্যমে দাবি-দাওয়া নিষ্পত্তি ব্যবস্থা আরও সহজ করেছে। 

দাবি-দাওয়ার ক্ষেত্রে আগাম রশিদের প্রয়োজনীয়তা বাতিল করা হয়েছে। এছাড়াও, ফিজিকাল ও ডিম্যাট শেয়ারের ক্ষেত্রে সাকসেশন সার্টিফিকেট বা প্রোবেট অফ উইলে ৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। কোম্পানিগুলির ক্ষেত্রে অনাদায়ী সন্দেহজনক অ্যাকাউন্ট সম্পর্কিত নথিপত্র জমা দেওয়ার প্রয়োজনীয়তা আরও সহজ করা হয়েছে। একইভাবে, কোম্পানিগুলিকে সাকসেশন সার্টিফিকেট মারফৎ নথিপত্রের হস্তান্তরে আরও সুবিধা দেওয়া হয়েছে। 

দাবি-দাওয়া নিষ্পত্তি ব্যবস্থায় এই সরলীকরণের উদ্দেশ্যই হ’ল – দাবিদারদের স্বার্থে সমগ্র প্রক্রিয়াকে আরও সহজ ও সরল করে তোলা। এর ফলে, এমন এক আস্থাবর্ধক ব্যবস্থা গড়ে উঠবে, যা আরও দ্রুত নাগরিক-কেন্দ্রিক পরিষেবা প্রদানে সহায়ক হবে। ইনভেস্টর এডুকেশন অ্যান্ড প্রোটেকশন ফান্ড অথরিটি (আইইপিএফএ)-র কাছ থেকে আরও বেশি সংখ্যক দাবিদার তাঁদের শেয়ার ও অর্থ আদায়ের দাবি জানাবেন বলে মনে করা হচ্ছে। আজ পর্যন্ত আইইপিএফএ ২০ হাজারেরও বেশি দাবি-দাওয়ার ক্ষেত্রে ১ কোটি ২৯ লক্ষেরও বেশি শেয়ার রিফান্ড করেছে। এই শেয়ারগুলির বাজার মূল্য ১ হাজার ১১ কোটি টাকারও বেশি। এমনকি, শেয়ার থেকে লভ্যাংশ বাবদ ২০ কোটি টাকারও বেশি মেটানো হয়েছে। 

 

CG/BD/SB



(Release ID: 1771195) Visitor Counter : 168