প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা এবং ভারতীয় বিমানবাহিনী দেশীয়ভাবে নির্মিত স্মার্ট অ্যান্টি-এয়ারফিল্ড অস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে

Posted On: 03 NOV 2021 5:54PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০৩ নভেম্বর, ২০২১
 
 
প্রধান বৈশিষ্ট্য সমূহ-
 
* স্যাটেলাইট নেভিগেশন এবং ইলেক্ট্রো অপটিক্যাল সেন্সরের দুটি ভিন্ন কনফিগারেশন সফলভাবে পরীক্ষা করা হয়েছে
 
* দেশের এই ধরনের ইলেক্ট্রো অপটিকাল বেস্ড বোমা যুক্ত ফ্লাইট টেস্ট এই প্রথম
 
* অস্ত্রের নির্ভুল স্ট্রাইক ক্ষমতা বাড়ানোর জন্য ইমেজিং ইনফ্রা-রেড সিকার প্রযুক্তি দিয়ে এটি সজ্জিত
 
* সর্বোচ্চ দূরত্ব একশ কিলোমিটার
 
প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, ডিআরডিও এবং ভারতীয় বিমান বাহিনী যৌথভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড অস্ত্রের দুটি সফল পরীক্ষা সম্পন্ন করেছে। স্যাটেলাইট নেভিগেশন এবং ইলেক্ট্রো অপটিক্যাল সেন্সর ভিত্তিক দুটি ভিন্ন কনফিগারেশন সফলভাবে পরীক্ষা করা হয়েছে। এই শ্রেণীর বোমার ইলেক্ট্রো অপটিক্যাল সিকার ভিত্তিক ফ্লাইট টেস্ট দেশে এই প্রথম। ইলেক্ট্রো অপটিকস এনসিআরটি দেশীয়ভাবে নির্মাণ করা হয়েছে। এই অস্ত্রটি ২০২১-এর ২৮ অক্টোবর এবং ০৩ নভেম্বর রাজস্থানের জয়সলমীরের চন্দন রেঞ্জ থেকে ভারতীয় বিমান বাহিনীর বিমান দ্বারা উৎক্ষেপণ করা হয়েছে।
 
ইলেক্ট্রো অপটিক্যাল কনফিগারেশন ইমেজিং ইনফ্রা-রেড শিক্ষার প্রযুক্তি দ্বারা নির্মিত এই অস্ত্রের নির্ভুল স্ট্রাইক উল্লেখযোগ্য। এটির নির্দিষ্ট লক্ষ্যমাত্রায় আঘাত হানতে পারে। এর সর্বোচ্চ উচ্চতা ১০০ কিলোমিটার।
 
ডিআরডিও'র ল্যাবরেটরির সমন্বয়ে ভারতীয় বিমান বাহিনীর সহায়তায় রিসার্চ সেন্টার ইমারত, আরসিআই -এর ডিজাইন তৈরি করেছে।
 
প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, ভারতীয় বিমানবাহিনী এবং এই মিশনের সাথে যুক্ত সংশ্লিষ্ট সকলকে প্রশংসিত করেছেন।  সকলকে অভিনন্দন জানিয়ে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন বিভাগের সচিব ডক্টর জি সতীশ রেড্ডি বলেছেন, এই অস্ত্রের কার্যকারিতা এবং নির্ভরযোগ্যতা প্রমাণিত হয়েছে।
 
 
CG/ SB


(Release ID: 1769609) Visitor Counter : 68


Read this release in: English , Urdu , Hindi , Marathi , Odia