অসামরিকবিমানপরিবহণমন্ত্রক
azadi ka amrit mahotsav

শ্রী জ্যোতিরাদিত্য মাধবরাও সিন্ধিয়া ভুবনেশ্বর ও জয়পুরের মধ্যে প্রথম সরাসরি বিমান পরিষেবার উদ্বোধন করেছেন

Posted On: 02 NOV 2021 2:23PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০২ নভেম্বর, ২০২১
 
 
অসামরিক বিমান পরিবহন মন্ত্রী শ্রী জ্যোতিরাদিত্য মাধবরাও সিন্ধিয়া ওড়িশার ভুবনেশ্বর থেকে রাজস্থানের জয়পুর পর্যন্ত ইন্ডিগো এয়ারলাইন্সের প্রথম সরাসরি বিমান যোগাযোগ ব্যবস্থার উদ্বোধন করেছেন। ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান, রেলমন্ত্রী শ্রী বৈষ্ণব অশ্বিনী, ওড়িশা সরকারের পরিকল্পনা, বাণিজ্য ও পরিবহন মন্ত্রী শ্রী পদ্মনাভ বেহেরা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী শ্রী অশোক চন্দ্র পান্ডা সহ অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের আধিকারিক এবং ইন্ডিগো এয়ারলাইন্সের কর্মকর্তারা। 
 
শ্রী সিন্ধিয়া তাঁর ভাষণে উল্লেখ করেন যে, ভুবনেশ্বর মন্দির নগরী হিসেবে খ্যাত। হিন্দু, বৌদ্ধ এবং জৈন ধর্মের এটি একটি পবিত্র স্থান। এই পরিচিতির বাইরেও ভুবনেশ্বর দেশের স্মার্ট সিটি হিসেবে খ্যাত। এ-শহর দেশের অন্যতম তথ্যপ্রযুক্তি ও শিক্ষা নগরী হিসাবে পরিচিত। এই মুহূর্তে ভুবনেশ্বরের সঙ্গে ৩৮ টি বিমান পরিষেবার মাধ্যমে ১৯ টি শহরের সঙ্গে সংযোগ রক্ষিত হচ্ছে।
 
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, বিমানচালনায় বিনিয়োগ সব সময় একটা গুণক প্রভাব নিয়ে আসে। প্রতি টাকা বিনিয়োগে একশ টাকা যোগ হয়, দেশের জিডিপি তে যা ৩২৫। এই ধরনের পরিষেবার মাধ্যমে প্রচুর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। কেন্দ্রীয় মন্ত্রী আশ্বস্ত করেন যে, নতুন টার্মিনাল ভবনের উন্নয়নের জন্য ২০০ কোটি টাকা ব্যয় করা হবে। কাজ নির্ধারিত সময়ে শেষ হবে।
 
শ্রী সিন্ধিয়া আরও জানান  যে, আমাদের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বলেছেন যে, ২০৭০ সালের মধ্যে ভারতের লক্ষ দূষণের মাত্রা শূণ্যতে নামিয়ে আনা। তিনি বলেন, আমাদের লক্ষ্য সকল বিমানবন্দরকে সবুজ বিমানবন্দরের পরিণত করা। এটা খুবই গর্বের বিষয় যে ভুবনেশ্বর বিমানবন্দর ৮০ শতাংশ সৌরশক্তি দ্বারা পরিচালিত। সারা দেশের পক্ষে অত্যন্ত গৌরবজনক। শুধু তাই নয়, ঝার্সুগুদার মতো ' ' 'উডান' বিমানবন্দরগুলি তাদের নিজস্ব সাফল্য অর্জন করেছে। এই বিমানবন্দর দিয়ে এক মাসে ১ লক্ষেরও বেশি যাত্রী যাতায়াত করার রেকর্ড অর্জন করেছে।
 
ভুবনেশ্বর এবং জয়পুরের মধ্যে সরাসরি বিমান পরিষেবা শুরু হওয়ায় ভুবনেশ্বর এবং আশপাশ এলাকার বহু মানুষ উপকৃত হবেন। যা দুই শহরের মধ্যে যাত্রী এবং পর্যটকদের সংখ্যা বাড়াতে সাহায্য করবে। এর ফলে পর্যটন ক্ষেত্র অনেকটাই প্রসারিত হবে। ওই অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন ঘটবে।
 
 
CG/ SB


(Release ID: 1769263) Visitor Counter : 86


Read this release in: English , Urdu , Hindi , Odia , Tamil