অসামরিকবিমানপরিবহণমন্ত্রক

শ্রী জ্যোতিরাদিত্য মাধবরাও সিন্ধিয়া ভোপাল ও রায়পুরের মধ্যে সরাসরি বিমান পরিষেবার উদ্বোধন করেছেন

Posted On: 02 NOV 2021 2:26PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০২ নভেম্বর, ২০২১
 
 
কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী শ্রী জ্যোতিরাদিত্য মাধবরাও সিন্ধিয়া মধ্যপ্রদেশের ভোপাল থেকে ছত্রিশগড়ের রায়পুর পর্যন্ত ইন্ডিগো এয়ারলাইন্সের সরাসরি বিমান পরিষেবার উদ্বোধন করেছেন। ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এই অনুষ্ঠানে অনুষ্ঠানে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শ্রী শিবরাজ সিং চৌহান, মধ্যপ্রদেশের স্বরাষ্ট্র ও পরিবহন মন্ত্রী শ্রী ভূপেন্দ্র সিং সহ বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন।
 
এই বিমান পরিষেবার উদ্বোধন করে শ্রী সিন্ধিয়া বলেন, গতকাল মধ্যপ্রদেশের প্রতিষ্ঠা দিবস উদযাপন করা হয়েছে, আর আজ মধ্যপ্রদেশের রাজধানীর সাথে ছত্রিশগড়ের রাজধানীর আকাশপথে যোগাযোগ স্থাপিত হলো‌।
 
ভোপাল সর্বদাই হ্রদের শহর নামে পরিচিত এবং রায়পুরের একটা নিজস্ব প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে। বিগত সাত বছর ধরে উভয়ের শহরেরই উন্নয়ন শুরু হয়েছে। রায়পুর বিমানবন্দরটি দেশের ২২-তম ব্যস্ত বিমানবন্দর হিসেবে পরিচিত। অন্যদিকে, ভোপাল বিমানবন্দর সম্প্রসারণের কাজের উদ্যোগ নেওয়া হয়েছে। ভোপাল বিমানবন্দরে কার্গো টার্মিনাল এবং এমআরও'র সুবিধা প্রদানের প্রচেষ্টা চালানো হচ্ছে। এই বিমানবন্দরের জন্য আন্তর্জাতিক বিমানবন্দরে লাইসেন্সও পাওনা হয়ে রয়েছে।
 
পূর্বে ৫টি শহরের সঙ্গে ভোপালের আকাশপথে যোগাযোগ ছিল। বর্তমানে ৯টি শহরের সঙ্গে যুক্ত করা হয়েছে। সম্প্রতি রাজ্যে আকাশপথে আন্তঃসংযোগ বাড়াতে রেওয়ার সাথে ভোপালকে সংযুক্ত করা হয়েছে।
 
বিগত চার মাসের মধ্যে মধ্যপ্রদেশের সঙ্গে ২৭ টি শহর এবং বর্তমানে ৫০ টি শহরের সঙ্গে আকাশপথে যোগাযোগ স্থাপন করা হয়েছে। মধ্যপ্রদেশের জন্য আকাশপথে সংযোগের ক্ষেত্রে ৫০ শতাংশ কৃতিত্ব অর্জন করা হয়েছে।
 
কেন্দ্রীয় মন্ত্রী তাঁর ভাষণে আরও জানান যে, 'উডান' প্রকল্পের অধীনে সাধারণ মানুষের জন্য বিমান ভ্রমণ সহজতর করতে বিমান ভাড়া সহজলভ্য করার উদ্যোগ নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার ২০২৫ সাল পর্যন্ত দেশে ১৩৬ টি বিমানবন্দর থেকে ২০০টি বিমানবন্দর তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। আগে সরাসরি বিমান চলাচলের ক্ষেত্রে অপ্রতুলতার কারণে দুই শহরের মধ্যে যাতায়াতের জন্য যাত্রীদের ১২ ঘণ্টার বেশি সময় বিমানে ভ্রমণ করতে হয়েছিল। নতুন এই রুটটি কেবল আঞ্চলিক সংযোগ বাড়াবে না বরং এই শহরের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও পর্যটনকে আরও উন্নত করবে।
 
 
CG/SB


(Release ID: 1769262) Visitor Counter : 40


Read this release in: English , Urdu , Hindi