ইস্পাতমন্ত্রক
azadi ka amrit mahotsav

ম্যাঙ্গানিজ ওর ইন্ডিয়া লিমিটেডের কর্মচারীদের জন্য বেতনক্রম সংশোধনের কথা ঘোষণা

Posted On: 31 OCT 2021 3:56PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩১ অক্টোবর, ২০২১

 

নাগপুরে আয়োজিত এক অনুষ্ঠানে কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি এবং ইস্পাত মন্ত্রী শ্রী রাম চন্দ্র প্রসাদ সিং আজ ম্যাঙ্গানিজ ওর ইন্ডিয়া লিমিটেডের কর্মীদের জন্য বেতনক্রম সংশোধনের অনুমোদনের কথা ঘোষণা করেছেন।

দশ বছর মেয়াদে এই বেতনক্রম সংশোধন করা হয়েছে। যা ২০১৭ সালের ১ আগস্ট থেকে কার্যকর করা হয়ে ২০২৭ সালের ৩১ জুলাই পর্যন্ত মেয়াদ থাকবে। এই নতুন বেতনক্রম সংশোধনের ফলে সংস্থার ৫৮০০ কর্মী উপকৃত হবেন। ম্যাঙ্গানিজ ওর ইন্ডিয়া লিমিটেড কর্তৃপক্ষের সঙ্গে সংস্থাটির স্বীকৃত কর্মী সংগঠন, এমওওয়াইএল কামগার সংগঠন (এমকেএস)- এর এ বিষয়ে একটি চুক্তি সম্পাদিত হয়েছে। যেখানে বলা হয়েছে ফিটমেন্ট বেনিফিট হিসাবে ২০ শতাংশ এবং পার্কস/ অ্যালাউন্স হিসাবে ২০ শতাংশ, অন্তর্বর্তী রিলিফ হিসেবে ১২ শতাংশ এবং ডিএ সংস্থার তরফ থেকে প্রদান করা হবে, যা ২০১৯ সালের মে মাস থেকে কার্যকর হবে।

সংস্থাটির পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে, একযোগে বকেয়া অর্থ প্রদান করা হবে। এজন্য আনুমানিক ২১৮ কোটি টাকা প্রয়োজন। প্রস্তাবিত বেতন সংশোধনের জন্য প্রতিবছর প্রায় ৮৭ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে।

এছাড়াও, ২০২০-২১ সালের জন্য সমস্ত কর্মচারীদের উৎপাদন লিংক বোনাস বাবদ ২৮ হাজার টাকা দীপাবলীর আগে মিটিয়ে দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে।

মাননীয় কেন্দ্রীয় মন্ত্রীদ্বয় আজ ম্যাঙ্গানিজ ওর ইন্ডিয়া লিমিটেডের বিভিন্ন সুবিধাজনক প্রকল্পের উদ্বোধন করেন। এর মধ্যে রয়েছে চিকলা খনিতে দ্বিতীয় উল্লম্ব খাদ, পাঁচটি খনির অবস্থান নিয়ে একটি হাসপাতাল, প্রশাসনিক ভবন এবং স্নাতক প্রশিক্ষণার্থী হোস্টেল।

আজকের এই অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় ইস্পাত ও গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী শ্রী ফগ্গন সিং কুলস্তে, রাজ্যের পশুপালন ও দুগ্ধ উন্নয়ন মন্ত্রী শ্রী সুনীল কেদার, রাজ্যসভার সদস্য ডক্টর বিকাশ মাহাত্মে প্রমূখ। সংস্থাটির পক্ষ থেকে শ্রমিক সংগঠনের সদস্যরাও উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রী ১ নভেম্বর বালাঘাট খনি পরিদর্শনে যাবেন। যেটি ম্যাঙ্গানিজ ওর ইন্ডিয়া লিমিটেডের সবচেয়ে বড় ম্যাঙ্গানিজ খনি, যাকে এশিয়ার গভীরতম ম্যাঙ্গানিজ খনি বলা হয়।

উল্লেখ্য, ম্যাঙ্গানিজ ওর ইন্ডিয়া লিমিটেড ভারতের মিনিরত্ন- ক্যাটেগরি-১ এর অধীন একটি সংস্থা যা ভারত সরকারের ইস্পাত মন্ত্রক দ্বারা প্রশাসনিক নিয়ন্ত্রণ করা হয়। এটি দেশের বৃহত্তম ম্যাঙ্গানিজ উৎপাদনকারী সংস্থা, যার অধীনে মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে ১১ টি খনি রয়েছে।

 

CG/ SB



(Release ID: 1768267) Visitor Counter : 66