নারীওশিশুবিকাশমন্ত্রক
azadi ka amrit mahotsav

জাতীয় মহিলা কমিশন নালসা-র সঙ্গে সহযোগিতায় দেশব্যাপী আইনি সচেতনতা কর্মসূচির সূচনা করেছে

Posted On: 30 OCT 2021 4:23PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩০ অক্টোবর, ২০২১

 

জাতীয় মহিলা কমিশন (এনসিডাব্লু) আইনি সচেতনতার মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ণের জন্য জাতীয় আইনি পরিষেবা কর্তৃপক্ষের (নালসা) সঙ্গে সহযোগিতায় দেশব্যাপী আইনি সচেতনতা কর্মসূচির সূচনা করেছে। এই কর্মসূচির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ণ সম্পর্কিত বিভিন্ন আইন সম্পর্কে তথ্যাভিজ্ঞ ও সচেতন করে তোলা হবে। এর ফলে, বাস্তবিক পরিস্থিতিতে মহিলারা যে কোন ধরণের চ্যালেঞ্জের মোকাবিলায় আরও বেশি সক্ষম হয়ে উঠবেন।

উত্তরপ্রদেশের বারানসিতে আজ এই কর্মসূচির সূচনা করেন মহামান্য সুপ্রিম কোর্টের বিচারপতি এবং নালসার কার্যনির্বাহী অধ্যক্ষ বিচারপতি ইউ ইউ ললিত। এই উপলক্ষে জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন শ্রীমতী রেখা শর্মা, মহামান্য সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় সহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

কর্মসূচির সূচনা করে বিচারপতি ইউ ইউ ললিত বলেন, মহিলাদের ক্ষমতায়ণ নিয়ে আইনি সচেতনতা গড়ে তোলা অত্যন্ত জরুরী। তিনি বলেন, এধরণের কর্মসূচি গ্রহণের মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ণ সম্ভব। নালসা মহিলাদের ক্ষমতায়ণে এধরণের কর্মসূচি গ্রহণ করায় তিনি অত্যন্ত আনন্দ প্রকাশ করেন। এই কর্মসূচির মাধ্যমে প্রাথমিক ভাবে কিছু মহিলাকে প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রশিক্ষণ শেষে এই মহিলারা আরও অন্যান্য মহিলাদের আইনি অধিকার সম্পর্কে সচেতন করে তুলবেন।

জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন শ্রীমতী রেখা শর্মা বলেন, এখনও সমাজের একটা বড় অংশ তাদের ক্ষমতার অধিকার সম্পর্কে সচেতন নয়। এই পরিস্থিতির পরিবর্তনে কমিশন সর্বদাই সচেষ্ট রয়েছে। কমিশন মহিলাদের আইনি অধিকার সম্পর্কে সচেতন করে তুলতে দেশে সমস্ত জেলায় অন্ততপক্ষে একটি করে শিবির আয়োজনের পরিকল্পনা নিয়েছে। শ্রীমতী শর্মা আরও বলেন, সাংবিধানিক অধিকার সম্পর্কে মহিলাদের সচেতন করে তোলা অত্যন্ত জরুরী, যাতে তারা নিজেদের প্রাপ্য অধিকার বুঝে নিতে পারেন।

দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই কর্মসূচির মাধ্যমে মহিলাদের সচেতন করে তোলা হবে। এর ফলে, মহিলারা তাদের অভাব অভিযোগের সুরাহা করতে পারবেন। ভারতীয় ফৌজদারি বিধি সহ বিভিন্ন আইনে প্রাপ্য অধিকারের যে সংস্থান রয়েছে, সে সম্পর্কে মহিলা ও বালিকাদের সংবেদনশীল করে তোলাই এই কর্মসূচির উদ্দেশ্য। কর্মসূচির মাধ্যমে মহিলা ও কন্যারা কিভাবে পুলিশ, প্রশাসন ও বিচার ব্যবস্থার সঙ্গে যোগাযোগ করতে পারবেন সে সম্পর্কেও অবহিত করা হবে।

এর আগে, জাতীয় মহিলা কমিশন গত বছরের ১৫ আগস্ট নালসার সঙ্গে সহযোগিতায় পরীক্ষামূলক ভাবে আইনি সচেতনতা কর্মসূচির সূচনা করে। পরীক্ষা মূলক ভাবে এই কর্মসূচি সে সময় পশ্চিমবঙ্গ সহ ৮টি রাজ্যে শুরু করা হয়।

 

CG/BD/AS/



(Release ID: 1767992) Visitor Counter : 71